Advertisement
২৪ এপ্রিল ২০২৪
ডেভিস কাপে বিশ্বরেকর্ড লিয়েন্ডারের

আবারও প্রমাণ করে দিল, বয়স নিছকই সংখ্যা

আট বছর আগে ডেভিস কাপে ওয়ার্ল্ড গ্রুপ প্লে অফে ব্রাজিলের বিরুদ্ধে থমাস বেলুচ্চি ও রিকার্দো মেলো-র বিরুদ্ধে রোহন বোপান্না ও সোমদেব দেববর্মন প্রথম দুই টাইয়ে হেরে গিয়েছিল। তার পরে লি-হেশ জুটিই ডাবলস জিতে ম্যাচে ফিরিয়ে আনে ভারতকে।

কীর্তি: ডেভিস কাপে ডাবলসে রেকর্ড জয় লিয়েন্ডারের। ফাইল চিত্র

কীর্তি: ডেভিস কাপে ডাবলসে রেকর্ড জয় লিয়েন্ডারের। ফাইল চিত্র

শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৮ ০৭:০৫
Share: Save:

চিনের বিরুদ্ধে এশিয়া-ওসেনিয়া গ্রুপ ওয়ান-এর ডেভিস কাপ টাইয়ে শুক্রবার ভারতের ফল ভাল হয়নি। রামকুমার রামনাথন ও সুমিত নাগাল প্রথম দুই টাইয়ে হেরে যাওয়ায় ০-২ পিছিয়ে গিয়েছিল ভারত। সেই জায়গা থেকে ঘুরে দাঁড়িয়ে ভারত ৩-২ জিতে যে শেষ করতে পারে তার একটা ক্ষীণ আশা ছিল লিয়েন্ডার থাকার জন্যই।

আট বছর আগে ডেভিস কাপে ওয়ার্ল্ড গ্রুপ প্লে অফে ব্রাজিলের বিরুদ্ধে থমাস বেলুচ্চি ও রিকার্দো মেলো-র বিরুদ্ধে রোহন বোপান্না ও সোমদেব দেববর্মন প্রথম দুই টাইয়ে হেরে গিয়েছিল। তার পরে লি-হেশ জুটিই ডাবলস জিতে ম্যাচে ফিরিয়ে আনে ভারতকে। যেখান থেকে ৩-২ জিতে ফেরে ভারত। এ দিনও যেন তারই পুনরাবৃত্তি হতে দেখলাম।

তবে এ দিনের জয়টা ব্রাজিলের বিরুদ্ধে জয়ের চেয়েও বেশি তৃপ্তি দিচ্ছে লিয়েন্ডারের বিশ্বরেকর্ডের জন্য। ৪৪ বছর বয়সে ডেভিস কাপে সবচেয়ে বেশি ম্যাচ (৪৩টি) জিতে এ দিন কলকাতার ছেলে পিছনে ফেলে দিল নিকোলা পিয়েত্রাঞ্জেলি (৪২টি ডাবলস ম্যাচে জয়ী)-কে। নিজে দেশের হয়ে টেনিস একটুআধটু খেলেছি বলেই জানি, এই রেকর্ডের সম্মান শুধু একা লিয়েন্ডারের নয়। ভারতেরও। আজ থেকে বহু বছর বাদে যখন কেউ লিয়েন্ডারের এই রেকর্ড ভাঙবে, তখন ওর সঙ্গে আমার দেশের নামটাও উচ্চারিত হবে। গর্বটা তাই আরও বেশি।

এ দিন সকালে টিভি-তে লিয়েন্ডার-কে দেখছিলাম আর ওর ছোটবেলার সেই মরিয়া মনোভাবগুলো মনে পড়ছিল। ছোট থেকেই এই ছেলেটা হারতে শেখেনি। এটার একটা বড় কারণ, লিয়েন্ডারের সেই হার না মানা মনোভাব। এ প্রসঙ্গে আমার সেই আটলান্টা অলিম্পিক্সের কথা মনে পড়ে যাচ্ছে। আমি তখন ওর কোচ। প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের রিচি রেনেবার্গ-এর কাছে প্রথম সেট হেরেছে। আমার সঙ্গে চোখাচোখি হতেই বলে বসল, ‘‘চিন্তা নেই। আমি জিতবই।’’

পরের সেট থেকেই কোর্টে এমন ঝড় তুলল যে ম্যাচটায় হারিয়ে গেল রেনেবার্গ। জিতে আন্দ্রে আগাসির মুখোমুখি হয়ে গেল লিয়েন্ডার। এই মরিয়া মনোভাবটাই লি-কে দেশের হয়ে ডেভিস কাপে জেতার জন্য তাড়িয়ে নিয়ে বেড়ায় সর্বক্ষণ। এ দিনও লি আর রোহন বোপান্না-র জুটি দ্বিতীয় সেটে টাইব্রেকারে ৩-৫ পিছিয়ে ছিল গং মাওঝিন-ঝ্যাং জে জুটির বিপক্ষে। সেখান থেকে লি একাই ম্যাচটা বার করে আনল ওর অভিজ্ঞতা কাজে লাগিয়ে। তবে এ দিন ম্যাচ চলাকালীন লি-কে দেখে একটু মন্থর মনে হয়েছে। আগের মতো ক্ষিপ্রতায় সার্ভিসের পরে দ্রুত নেটের কাছে আসতে পারছে না। আমার মতে, এটা বয়সের জন্যই।

এক বার ভাবুন, ৪৪ বছর বয়স। ঘরে-বাইরে নানা সমস্যায় জর্জরিত, রিফ্লেক্স আগের চেয়ে অনেকটাই কমেছে। কিন্তু দেশের হয়ে কোর্টে নামলেই লিয়েন্ডার এই সব প্রতিকূলতাকে ফুৎকারে উড়িয়ে দিতে পারে। বয়সটা ওর কাছে তখন একটা সংখ্যা ছাড়া আর কিছু নয়। সেটা আজ প্রমাণ করে দেখাল ও।

এই রেকর্ডটা চোদ্দো মাস আগেই গত বছর ফেব্রুয়ারিতে গড়ে ফেলতে পারত লিয়েন্ডার। কিন্তু পুণে-তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত জিতলেও ডাবলসে বিষ্ণু বর্ধন আর লি-এর জুটি হেরে গিয়েছিল। তার পরে এপ্রিলে বেঙ্গালুরুতে উজবেকিস্তান ও কানাডা-র বিরুদ্ধে লিয়েন্ডার খেলেনি। তারও আগে ২০১৬ সালে স্পেনের বিরুদ্ধে ডেভিস কাপে রাফায়েল নাদাল-মার্ক লোপেজ জুটির কাছে হেরে গিয়েছিল লিয়েন্ডার-সাকেত জুটি।

গত নভেম্বরে শেষ বার লিয়েন্ডারের সঙ্গে যখন কথা হয়, তখনও সেই আটালান্টা অলিম্পিক্সের মতোই অক্লেশে বলে দিয়েছিল, ‘‘ডেভিস কাপে এর পরের ম্যাচে জিতবই।’’

এটাই লিয়েন্ডার পেজ। দেশের হয়ে টেনিস কোর্টে নামলে যার দায়বদ্ধতা, একাগ্রতা, নিষ্ঠা, জিতে ফেরার তাগিদ নিয়ে কোনও প্রশ্ন করা যায় না। লিয়েন্ডার তোমাকে ধন্যবাদ বিশ্বরেকর্ডের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Davis Cup Leander Paes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE