Advertisement
২৪ এপ্রিল ২০২৪
লা লিগা// বার্সেলোনা ৬ : জিরোনা ১

জোড়া গোলে প্রয়াত দাদুকে শ্রদ্ধার্ঘ্য মেসির

ম্যাচে দাপটের সঙ্গে জোড়া গোল করে মাতামহকে শ্রদ্ধা জানিয়ে মাঠ ছাড়লেন মেসি। তাঁর জোড়া গোলের দিনে ঝকঝকে হ্যাটট্রিক পেলেন লুইস সুয়ারেসও। যার পিছনেও রয়েছে মেসির অবদান।

উৎসব: জোড়া গোল করে দেম্বেলের সঙ্গে উচ্ছ্বাস লিওনেল মেসির। ছবি: এপি।

উৎসব: জোড়া গোল করে দেম্বেলের সঙ্গে উচ্ছ্বাস লিওনেল মেসির। ছবি: এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:২০
Share: Save:

মাঠে নামার আগেই জেনে গিয়েছিলেন মাতামহ আন্তোনিও কুচিত্তিনি প্রয়াত হয়েছেন। কিন্তু তাতে জিরোনার বিরুদ্ধে ক্যাটালন ডার্বিতে লিওনেল মেসির খেলা আটকায়নি।

ম্যাচে দাপটের সঙ্গে জোড়া গোল করে মাতামহকে শ্রদ্ধা জানিয়ে মাঠ ছাড়লেন মেসি। তাঁর জোড়া গোলের দিনে ঝকঝকে হ্যাটট্রিক পেলেন লুইস সুয়ারেসও। যার পিছনেও রয়েছে মেসির অবদান। ২৫ গজের দূরপাল্লার শটে গোল করলেন দলের ব্রাজিলিয়ান তারকা ফিলিপে কুটিনহোও। যার ফলে ৬-১ জিতে লা লিগায় ২৫ ম্যাচের পরে শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট দাঁড়াল ৬৫। দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদের সঙ্গে বার্সেলোনার পয়েন্টের ব্যবধান দাঁড়াল ১০।

চেলসির বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে টানা পাঁচ ম্যাচ গোল পাননি মেসি। কিন্তু স্ট্যামফোর্ড ব্রিজে ‘ব্লু আর্মি’-র বিরুদ্ধে গোল-খরা কাটানোর পরেই ফের চনমনে মেজাজে বার্সেলোনার আর্জেন্তাইন তারকা। দুই ম্যাচে তিনি করে ফেললেন তিন গোল। জিরোনার বিরুদ্ধে ম্যাচে জোড়া গোলের সুবাদে চলতি মরসুমে বার্সেলোনার জার্সি গায়ে সব টুর্নামেন্ট মিলিয়ে ৩০ গোল হয়ে গেল মেসির। পিছনে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে (২৮)। জিরোনার বিরুদ্ধে মেসি এমন সব পাস বাড়িয়েছেন, যা মুগ্ধ করে দেয় বিপক্ষ সমর্থকদেরও। একই সঙ্গে লা লিগায় মোট ১৪৮ টি গোলের পাস বাড়িয়ে নতুন রেকর্ডও গড়লেন তিনি। ফলে সুয়ারেস-এর হ্যাটট্রিকের দিনেও বার্সেলোনার নায়ক সেই মেসি।

ম্যাচে মেসির পারফরম্যান্স দেখে বার্সেলোনা ম্যানেজার আর্ন্তোস্তো ভালভার্দেও বলছেন, ‘‘মাঠে কঠিন সব কাজগুলো মেসি এমন অবলীলায় করে ফেলে যাতে মনে হয়, কাজটা খুব সহজ। ওর পারফরম্যান্সের কোনও মূল্যায়ন হয় না। কারণ ম্যাচের পর ম্যাচ ও আমাদের অবাক করে চলেছে।’’

ম্যাচের শুরুতেই বার্সা ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি-র ভুলের সুযোগ নিয়ে গোল করে জিরোনাকে এগিয়ে দিয়েছিলেন পোরতু। কিন্তু এর পরেই ম্যাচে ফেরে বার্সেলোনা। বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে এ দিন আক্রমণের রেখেছিলেন তাঁর দলের চার সেরা ফুটবলারকে। দুই স্ট্রাইকার লুইস সুয়ারেস ও মেসি। সঙ্গে দুই উইঙ্গার ওসমানে দেম্বেলে ও ফিলিপে কুটিনহো। ০-১ পিছিয়ে গিয়ে পাঁচ মিনিটের মধ্যেই সমতা ফেরান সুয়ারেস। এর পরেই একক দক্ষতায় জোড়া গোল করে ৩-১ করেন মেসি। যার মধ্যে একটি আবার দুর্দান্ত ফ্রিকিক থেকে। বিরতির ঠিক আগে ফের গোল করে ৪-১ করেন সুয়ারেস। দ্বিতীয়ার্ধে সুয়ারেস-এর হ্যাটট্রিক ছাড়াও বলার মতো ঘটনা ফিলিপে কুটিনহো-র গোল। এ দিন হ্যাটট্রিকের ফলে বার্সেলোনার হয়ে লা লিগায় শেষ ১৪ ম্যাচে ১৭ গোল করে ফেললেন সুয়ারেস।

গোল না পেলেও চোট সারিয়ে মাঠে আসা দেম্বেলেও কিন্তু চমৎকার খেলেছেন। ফলে চ্যাম্পিয়ন্স লিগে মেসি-সুয়ারেস-ইনিয়েস্তার সঙ্গে এই দুই ফুটবলার জুড়ে গেলে বার্সা আরও ভয়ঙ্কর হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কুটিনহো নিজেও বলছেন, ‘‘বার্সার খেলার ধরনটাই আলাদা। দলের সঙ্গে নতুন যোগ দিয়ে আমি ও দেম্বেলে সেটা শিখছি। আগামী দিনে আরও শক্তিশালী হবে আমাদের আক্রমণ।’’ ভালভার্দেও বলছেন, ‘‘মাঝমাঠ থেকে দারুণ গোল করল কুটিনহো। ধীরে ধীরে দলের সঙ্গে মানিয়ে নিচ্ছে ওরা। দেম্বেলেও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আরও অভিজ্ঞ হবে।’’

তবে এরই মাঝে খারাপ খবর বার্সেলোনা শিবিরে। হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠের বাইরে চলে গেলেন বার্সেলোনার পর্তুগিজ ডিফেন্ডার নেলসন সেমেদো। টানা আট ম্যাচ তাঁকে পাওয়া যাবে না। এর ফলে সের্জি রবের্তো ছাড়া রাইট ব্যাকে বার্সেলোনা কোচের হাতে কোনও বিকল্প রইল না।

এই মুহূর্তে পর পর ম্যাচ রয়েছে বার্সেলোনার। যার মধ্যে বৃহস্পতিবার রাতে অ্যাওয়ে ম্যাচে মেসিদের খেলতে হবে লা পালমাস-এর বিরুদ্ধে। তার পরে চ্যাম্পিয়ন্স লিগ প্রি-কোয়ার্টার ফাইনালে ঘরের মাঠে চেলসির মুখোমুখি হওয়ার আগে বার্সেলোনা খেলবে আরও দুই ম্যাচ। যেখানে বার্সেলোনার প্রতিপক্ষ, আতলেতিকো মাদ্রিদ ও মালাগা। তার পরে ১৪ মার্চ রাতে ফের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের ফিরতি পর্বে চেলসির বিরুদ্ধে খেলতে হবে মেসিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE