Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ইংলিশ প্রিমিয়ার লিগ// ম্যান ইউ ০ : লিভারপুল ০

ক্লপের তোপের মুখে মোরিনহো

লিভারপুলের জয় আটকে দেওয়ার নায়ক যদি কেউ থাকেন, তিনি মোরিনহো নন। ম্যান ইউ গোলরক্ষক দাভিদ দ্য হিয়া। বিশেষ করে বক্সের মধ্যে জোয়েল ম্যাতিপের টোকায় অবধারিত গোল ছিল।

লিভারপুলের সালাহ্‌দের প্রচেষ্টা এভাবেই বারবার প্রতিহত হল ম্যান ইউ-এর দেওয়ালে দেওয়ালে। শনিবার অ্যানফিল্ডে। ছবি: এএফপি

লিভারপুলের সালাহ্‌দের প্রচেষ্টা এভাবেই বারবার প্রতিহত হল ম্যান ইউ-এর দেওয়ালে দেওয়ালে। শনিবার অ্যানফিল্ডে। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৭ ০৫:০১
Share: Save:

ইপিএলের সেরা ডার্বি— ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম লিভারপুলের ম্যাচ ম্যাডম্যাড়ে ভাবে গোলশূন্য স্কোরলাইন নিয়ে শেষ হল। কে জানত, সমস্ত উত্তেজনা তোলা আছে ম্যাচের শেষের সাংবাদিক বৈঠকের জন্য।

লিভারপুলের ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ সাংবাদিকদের সামনে এসে রীতিমতো এক হাত নিলেন জোসে মোরিনহোর রণনীতিকে। বললেন, ‘‘এমন ডিফেন্সিভ পরিকল্পনা আমি কখনও নেব না। কখনও আমার টিম এই রণনীতিতে খেলবে না।’’ ক্লপের কথা একেবারে ফেলে দেওয়া যাবে না কারণ ম্যাচ জুড়ে লিভারপুলের ‘পজেশন’ ছিল অনেক বেশি। আগাগোড়া প্রায় ৭০ শতাংশ পজেশন ছিল তাদের। বল ক্লপের টিমের দখলে থাকলেও গোলের মুখ খুঁজে পায়নি তারা।

ক্লপ খুব বুদ্ধি করে তাঁর বাক্যগুলিকে সাজালেন। যাতে মনে না হয় তিনি সরাসরি মোরিনহোর রণনীতিকে আক্রমণ করছেন। কিন্তু সমস্ত কিছু করেও গোল না পাওয়ায় রীতিমতো হতাশ দেখাচ্ছিল তাঁকে। এমনিতে ম্যানেজার হিসেবে মোরিনহোর বিরুদ্ধে মুখোমুখি সাক্ষাতে অনেক এগিয়ে ক্লপ। এখনও পর্যন্ত মাত্র এক বারই ক্লপের দলকে হারাতে পেরেছেন মোরিনহো। কিন্তু এই নিয়ে গত দু’টি ম্যাচ ড্র হল।

মোরিনহোর ম্যান ইউ লিগ টেবলে দুই নম্বরে আছে। তাঁদের জন্য ড্র ভাল ফল হলেও সাত নম্বরে থাকা লিভারপুল জিততে পারলে তাদের জন্য ভাল হতো। বিশেষ করে মহম্মদ সালাহ্ অসাধারণ স্কিল প্রদর্শনে বারবার ভয়ঙ্কর হয়ে উঠছিলেন ম্যান ইউ বক্সের সামনে। কিন্তু সালাহ্-র যাবতীয় প্রচেষ্টাই আটকে যায় মোরিনহোর নির্দেশে তৈরি ম্যান ইউ দেওয়ালে। এর আগেও বহুবার মোরিনহোর রণনীতি তোপের মুখে পড়েছে। অনেকেই তুলোধনা করেছেন তাঁর ফুটবলে সৌন্দর্য না থাকার জন্য। কিন্তু তাঁর যে সেই সব সমালোচনায় কিছু এসে-যায় না, তা বারবারই বলে দিতে ছাড়েননি মোরিনহো। খেলায় সৌন্দর্যের অভাব নিয়ে তাঁর সেই বিখ্যাত উক্তিই রয়েছে, ‘‘ফুটবলে অনেক কবি আছে। কিন্তু কবিরা কেউ খেতাব জেতে না।’’

এ দিনও প্রতিদ্বন্দ্বী কোচের উস্কে দিয়ে যাওয়া বিতর্ক নস্যাৎ করে দেওয়ার চেষ্টা করে গেলেন তিনি। বলে দিলেন, ‘‘কোনটা বিনোদনমূলক ম্যাচ হল, তার নানা ব্যাখ্যা ব্যক্তি অনুযায়ী নানা রকম হতে পারে। একটা ব্যাপার হচ্ছে, ফুটবল ভক্তদের জন্য বিনোদন। অন্য ব্যাপারটা হচ্ছে, যারা ফুটবল নিয়ে গবেষণা করে তাদের জন্য বিনোদন।’’ এখানেই না থেমে মোরিনহো বলে চলেন, ‘‘দ্বিতীয়ার্ধটা অনেকটা দাবা খেলার মতো হয়েছে। তবে আমার প্রতিপক্ষও কিন্তু আমার জন্য ওপেন গেম খেলেনি। আমরা তিন পয়েন্ট নিতেই এসেছিলাম। অপেক্ষা করছিলাম কখন ইয়ুর্গেন (ক্লপ) আক্রমণাত্মক হয়ে উঠবে। ও কিন্তু সেটা করেনি। সারাক্ষণ তিন মিডফিল্ডারে খেলে গেল।’’

লিভারপুলের জয় আটকে দেওয়ার নায়ক যদি কেউ থাকেন, তিনি মোরিনহো নন। ম্যান ইউ গোলরক্ষক দাভিদ দ্য হিয়া। বিশেষ করে বক্সের মধ্যে জোয়েল ম্যাতিপের টোকায় অবধারিত গোল ছিল। কিন্তু দুরন্ত রিফ্লেক্সে মুহূর্তে তাঁর বাঁ পা বাড়িয়ে অবিশ্বাস্য ‘সেভ’ করেন দ্য হিয়া। যদিও ক্লপের আঙুল প্রতিদ্বন্দ্বী কোচের ট্যাকটিক্সের দিকে। ‘‘এভাবে লিভারপুলে খেলা যায় না। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যায়।’’ গোলশূন্য ম্যাচের শেষেই বরং ফুল্কি উড়ল বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE