Advertisement
১৬ এপ্রিল ২০২৪

অ্যাজার-পেড্রো রুখেই চেলসিকে হারালেন মোরিনহো

চেলসির বিরুদ্ধে দুর্দান্ত জয় ছিনিয়ে নেওয়ার প্রধান কৃতিত্ব জোসে মোরিনহো দিলেন তাঁর দুই ডিফেন্সিভ মিডফিল্ডারকে। আন্দের এরেরা এবং মাত্তেও দারমিয়ানের উচ্ছ্বসিত প্রশংসা করে তিনি চেলসি ম্যাচের পরে বলেন, ‘‘এদের দু’জনের স্পেশ্যাল পারফরম্যান্সের জন্য স্পেশ্যাল একটা জয় সম্ভব হল।

আত্মবিশ্বাসী: চেলসি জয় ‘স্পেশ্যাল’ বলছেন মোরিনহো। ফাইল চিত্র

আত্মবিশ্বাসী: চেলসি জয় ‘স্পেশ্যাল’ বলছেন মোরিনহো। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ ০৩:৫৯
Share: Save:

চেলসির বিরুদ্ধে দুর্দান্ত জয় ছিনিয়ে নেওয়ার প্রধান কৃতিত্ব জোসে মোরিনহো দিলেন তাঁর দুই ডিফেন্সিভ মিডফিল্ডারকে। আন্দের এরেরা এবং মাত্তেও দারমিয়ানের উচ্ছ্বসিত প্রশংসা করে তিনি চেলসি ম্যাচের পরে বলেন, ‘‘এদের দু’জনের স্পেশ্যাল পারফরম্যান্সের জন্য স্পেশ্যাল একটা জয় সম্ভব হল। আমরা হারিয়েছি স্পেশ্যাল একটা টিমকে।’’ এমন ভাবে বলতে থাকেন মোরিনহো যে, অনেকের মনে প্রশ্ন ঘুরতে থাকে, তাঁকে ‘স্পেশ্যাল ওয়ান’ বলত চেলসি, সেটা মাথায় রেখেই এমন মন্তব্য করলেন কি না।

তবে পরের দিকে চেলসিকে তিনি ব্যাখ্যা করলেন লিগের দৌড়ে থাকা এক নম্বর দল হিসেবে। সেই কারণেই এই জয়কে বিশেষ তৃপ্তিদায়ক বলছেন তিনি। যদিও প্রেস কনফারেন্স রুমে উপস্থিত অনেকের মনে হতে থাকল যে, পুরনো দল তাঁকে মাঝপথে ছেঁটে ফেলেছিল। তার পাল্টা জবাব দিয়ে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে প্রতিপক্ষের প্রশংসা করে গেলেন তিনি। ‘‘আমরা চেলসির সামনে ডাবল সমস্যা নিয়ে উপস্থিত হয়েছিলাম। যখন বল ধরছিলাম, তখন ওরা সমস্যা পড়ছিল। আবার যখন বল হারিয়ে দ্রুত আবার তা কেড়ে নিচ্ছিল আমাদের ফুটবলাররা, তখনও সমস্যায় পড়ছিল ওরা,’’ বিশ্লেষণ মোরিনহোর। পণ্ডিতদের মতে, জ্লাটান ইব্রাহিমোভিচ-কে বসিয়ে র‌্যাশফোর্ড-কে প্রথম থেকে নামানোটাই তাঁর মাস্টারস্ট্রোক। র‌্যাশফোর্ডের দুরন্ত গতির সামনেই উড়ে যায় চেলসির রক্ষণ। মোরিনহো স্বীকার করেছেন, তাঁরা দুরন্ত গতিতে খেলায় চেলসি দাঁড়াতে পারেনি।

আরও একটি মোক্ষম চাল এই ম্যাচে দিয়েছিলেন মোরিনহো। তিনি খেয়াল করেছিলেন, দিয়েগো কোস্তার পিছন থেকে খেলে এডেন অ্যাজার এবং পেড্রোই আসলে চেলসির চালিকাশক্তি। কাউন্টার অ্যাটাকে এঁরাই ভয়ঙ্কর হয়ে ওঠেন। মোরিনহো তাই পুলিশম্যান মার্কিংয়ে চলে যান চেলসির দুই গেমমেকারকে আটকানোর জন্য। অ্যাজার-কে বোতলবন্দি করে ফেলেন এরেরা। আর পেড্রো-কে গোটা ম্যাচ শান্ত করে রাখলেন দারমিয়ান। ‘‘হয়তো অনেক ম্যানেজারের পক্ষে এরেরাকে দিয়ে এই ভূমিকা পালন করা অসম্ভব হতো। অনেকে এটা ভাবতেই পারত না। আমার মনে হয়েছিল এরেরা আর দারমিয়ান এই কাজটার জন্য একেবারে ঠিক লোক।’’ চেলসি যে কাউন্টার অ্যাটাকে দুর্ধর্ষ, বার বার বলতে থাকেন মোরিনহো। দরকার ছিল কন্তের সেই রণনীতি স্তব্ধ করার। সেটা তিনি সফল ভাবে করলেন।

টানা ২২ ম্যাচে অপরাজিত এখন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু লিগ টেবলে তারা প্রথম চারের মধ্যেও নেই। মজা করে মোরিনহো বলে ফেলেন, ‘‘আমার ধারণা ছিল, টানা ২২ ম্যাচ জেতা টিম লিগ জেতে। ট্রফি জেতে। এখানে দেখছি, আমরা প্রথম চারের মধ্যে থাকার জন্য লড়ছি।’’ ম্যান ইউ কেন খেতাবের লড়াইয়ে থাকতে পারল, তার পরিষ্কার ব্যাখ্যাও দিয়ে দিলেন তিনি। ‘‘নিজেদের ঘরের মাঠে খুব বেশি ম্যাচ ড্র করে ফেলেছি আমরা। সেটারই মূল্য চোকাতে হচ্ছে এখন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE