Advertisement
১৯ এপ্রিল ২০২৪

গোলের ঝড় ম্যান ইউয়ের

চারটি গোল করেন যথাক্রমে এরিক বেইলি, রোমেলু লুকাকু, পল পোগবা এবং অ্যান্থনি মার্শিয়াল। ম্যাচের শুরুর দিকটায় সোয়ানসি সিটির কড়া ডিফেন্স ভাঙতে পারছিল না ম্যান ইউ।

হুঙ্কার: পোগবার কাঁধে লুকাকু। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তৃতীয় গোলের পরে। শনিবার ইপিএলে। ছবি: এএফপি।

হুঙ্কার: পোগবার কাঁধে লুকাকু। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তৃতীয় গোলের পরে। শনিবার ইপিএলে। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ০৫:১১
Share: Save:

এতটাই খুশি দেখাচ্ছিল তাঁকে ৪-০ জয়ের পরে যে, অদৃশ্য সিগারও মুখে দেওয়ার মতো পোজ দিয়ে দিলেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ভক্তরা যা দেখে উচ্ছ্বসিত হয়ে উঠলেন। ইপিএলে তাঁদের দুর্দান্ত শুরু ধরে রেখে সোয়ানসি সিটি-কে এ দিন উড়িয়ে দিল ম্যান ইউ। আর তাঁদের ম্যানেজার জোসে মোরিনহোকে দেখে মনে হল, তিনি এখন বেশ ফুরফুরে মেজাজেই আছেন।

‘‘আমাদের খেলায় এ দিন সুখের পরশ ছিল,’’ কাব্যিক ঢংয়ে বলে দিলেন মোরিনহো। তার পরেই যোগ করলেন, ‘‘আমি ঘোড়াকে মুক্ত ভাবে দৌড়তে দিয়েছিলাম। দরজা আটকে রাখার কোনও প্রয়োজনই দেখিনি।’’ ম্যাচ চলাকালীন ভীষণই খোলামেলা, চাপমুক্ত দেখাচ্ছিল মোরিনহোকে। মনে হচ্ছিল, অনেক দিন পর ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ভক্তদের মতো তিনিও যেন ফুটবল উপভোগ করছিলেন। পরে মাইকের সামনে তা স্বীকার করে গেলেন ম্যান ইউ গুরু। বললেন, ‘‘ঠিকই। যদি আপনারা কেউ আমাকে লক্ষ্য করে থাকেন, আমার শরীরী ভাষা খেয়াল করে থাকেন, তা হলে নিশ্চয়ই সেটা বুঝে থাকবেন।’’

চারটি গোল করেন যথাক্রমে এরিক বেইলি, রোমেলু লুকাকু, পল পোগবা এবং অ্যান্থনি মার্শিয়াল। ম্যাচের শুরুর দিকটায় সোয়ানসি সিটির কড়া ডিফেন্স ভাঙতে পারছিল না ম্যান ইউ। এক গোলে এগিয়ে গিয়েও অনেকক্ষণ ধরে চেষ্টা করেও ‘লিড’ বাড়াতে পারছিল না তারা। শেষ দশ মিনিটে তিন গোলের ঝড়ে তারা উড়িয়ে দেয় সোয়ানসি-কে। ৮০ মিনিটের পরে রোমেলু লুকাকু দ্বিতীয় গোল করেন। এই নিয়ে দু’টি ম্যাচে তাঁর তিন গোল হয়ে গেল। দু’মিনিট পরে উঁচু লবে ফিনিশ করে তৃতীয় গোল পোগবার। নিচু শটে এর পর ৪-০ করেন পরিবর্ত হিসেবে নামা মার্শিয়াল। দু’টি ম্যাচের দু’টিতেই চার গোলে বড় জয় পেয়ে দারুণ ভাবে ইপিএল অভিযান শুরু করল ম্যান ইউ। ‘‘আমার খেলোয়াড়রা ধৈর্য ধরে অপেক্ষা করছিল শেষ মুহূর্তে গিয়ে ওদের শেষ করবে বলে। ওদের ঠান্ডা মাথা এবং শিল্প দেখে আমি খুশি,’’ বললেন মেজাজি মোরিনহো।

সোয়ানসি পাঁচ জনকে ডিফেন্সে রেখে খেলছিল, সেটাও জানাতে ভোলেননি মোরিনহো। ‘‘ওরা সামান্য খেলাটা পাল্টাতেই আমরা বেশি জায়গা দখল করে নিই আর ওদের শেষ করে দিই,’’ ম্যাচের বিশ্লেষণ করতে গিয়ে বললেন তিনি। মার্শিয়ালের প্রশংসাও শোনা গেল তাঁর মুখে। ‘‘মার্শিয়াল খুব পরিশ্রম করছে। ও অনেক আত্মবিশ্বাসী হয়ে উঠেছে এখন।’’

এরিক বেইলি গোল করে এগিয়ে দেওয়ার পরে ম্যান ইউ আর গোল পাচ্ছিল না বলে ভক্তদের সংশয় বাড়ছিল। মাঝেমধ্যে ম্যান ইউ ফুটবলারদেরও হতাশ দেখাচ্ছিল। পোগবাকে এক বার রেফারি সতর্ক করলেন। সেই পোগবাই গোল করে তাঁর বিখ্যাত ‘ড্যাব ডান্স’ করলেন।

ম্যান ইউ ভক্তদের চর্চাতেও তাই এসে পড়েছে নানা ইতিবাচক তথ্য। যেমন, মোরিনহো ইপিএলে কখনও দ্বিতীয় মরসুমে ট্রফি হারাননি। গত বার চ্যাম্পিয়নদের থেকে ২৩ পয়েন্ট কম পেলেও মোরিনহো ম্যাজিক ফের কাজ করছে বলে আশার আলো তৈরি হয়েছে। আর তিনি, মোরিনহো বলছেন, ‘‘এই মুহূর্তে একটাই শব্দ দিয়ে ব্যাখ্যা করা যায় আমাদের খেলাকে। আত্মবিশ্বাসী। এই মুহূর্তে সব কিছু আমাদের পক্ষে যাচ্ছে। আমরা জানি, সব সময় এমনটা হবে না। সামনে কঠিন পথও আসবে।’’ আর একটা তথ্য হচ্ছে, ১১০ বছরে প্রথম দুই ম্যাচে আট গোল করে কখনও শুরু করেনি ম্যান ইউ। ২৬ অগস্ট ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে লেস্টার সিটির বিরুদ্ধে পরের ম্যাচেও মোরিনহো ম্যাজিক দেখার অপেক্ষায় ম্যান ইউ ভক্তরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE