Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রণক্ষেত্র ওল্ড ট্র্যাফোর্ড, তদন্ত শুরু এফএ-র

ঘটনার সূত্রপাত ম্যাচের পর ম্যান সিটি-র ব্রাজিলীয় গোলকিপার এদেরসন সান্তানা দে মোরায়েসের সঙ্গে মোরিনহোর বিবাদকে কেন্দ্র করে। যা ঘটে ম্যান সিটি ড্রেসিংরুমের সামনেই।

প্রতিপক্ষ: হতাশ মোরিনহো। টিমের খেলায় কড়া নজর পেপের। ছবি: এএফপি

প্রতিপক্ষ: হতাশ মোরিনহো। টিমের খেলায় কড়া নজর পেপের। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৭ ০৪:২৯
Share: Save:

অগ্নিগর্ভ ওল্ড ট্র্যাফোর্ড! রবিবারের ম্যাঞ্চেস্টার ডার্বিতে মাঠের উত্তেজনা ছড়াল স্টেডিয়ামের টানেলেও।

ঘরের মাঠে ইংলিশ প্রিমিয়ার লিগের ডার্বিতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ১-২ গোলে ম্যাঞ্চেস্টার সিটি-র বিরুদ্ধে হারার পরেই উত্তপ্ত হয়ে ওঠে আবহ। স্টেডিয়ামের টানেলের মধ্যেই সংঘর্ষে জড়িয়ে পড়েন দু’দলের ফুটবলার ও অন্যান্যরা। খালি প্লাস্টিকের বোতল দিয়ে আঘাত করা হয় জোসে মোরিনহোর মাথায়। দুধের প্যাকেটও ছোড়া হয় ‘দ্য স্পেশ্যাল ওয়ান’-কে লক্ষ করে। আর বোতলের আঘাতে রক্তাক্ত হয়ে ওল্ড ট্র্যাফোর্ড ছাড়েন পেপ গুয়ার্দিওলার সহকারী মিকেল আর্তেতা।

ঘটনার সূত্রপাত ম্যাচের পর ম্যান সিটি-র ব্রাজিলীয় গোলকিপার এদেরসন সান্তানা দে মোরায়েসের সঙ্গে মোরিনহোর বিবাদকে কেন্দ্র করে। যা ঘটে ম্যান সিটি ড্রেসিংরুমের সামনেই। পর্তুগিজেই তাঁদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় চলতে থাকে। মোরিনহোর ঠিক পিছনেই ছিলেন ম্যান ইউনাইটেডের ফুটবলাররা। সেই সময় ড্রেসিংরুম থেকে বেরিয়ে আসেন ম্যান সিটি-র ফুটবলাররাও। মুহূর্তের মধ্যেই ভয়াবহ হয়ে ওঠে পরিস্থিতি। ব্রিটিশ সংবাদ মাধ্যমের দাবি, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কয়েক জন ফুটবলার একে অপরকে ঘুসি মারার চেষ্টা করেন। তাঁদের সামলান পুলিশ কর্মীরা। স্পেনের একটি রেডিও চ্যানেলের দাবি, ম্যান ইউনাইটেড স্ট্রাইকার রোমেলু লুকাকু-র ছোড়া বোতলের আঘাতেই মাথা ফাটে আর্তেতা-র। তাঁরা আরও জানিয়েছেন, ডার্বিতে শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই উৎসব শুরু হয়ে গিয়েছিল ম্যান সিটি শিবিরে। মোরিনহো-সহ ম্যান ইউনাইটেড শিবিরের অন্যান্যদের মতে, তাঁদের প্রাপ্য সম্মান দেয়নি পেপ গুয়ার্দিওলার দল। ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ খোলাখুলি বলেছেন, ‘‘আমাদের আরও সম্মান করা উচিত ছিল।’’ মোরিনহোর অভিযোগ, ২-১ গোলে ডার্বি জয়ের আনন্দে ম্যান সিটি ড্রেসিংরুমে এত জোরে মিউজিক চলছিল, যা বাইরে থেকেও শোনা যাচ্ছিল।

মোরিনহোর বিরুদ্ধে রেফারির ঘরে যাওয়ারও অভিযোগ রয়েছে। যদিও ম্যান ইউনাইটেড ম্যানেজারের দাবি, ‘‘আমি রেফারিকে অভিনন্দন জানাতে গিয়েছিলাম। ওঁকে বলতাম, দারুণ ম্যাচ পরিচালনা করেছেন। কিন্তু একটা বিষয় আপনার চোখ এড়িয়ে গিয়েছে। সেটা হচ্ছে, আমাদের একটা ন্যায্য পেনাল্টি দেননি। তা না হলে ম্যাচের ফল হয়তো ২-২ হতো।’’

আরও পড়ুন: আইএসএলের মাইলস্টোন গোলগুলি কারা করেছিল জানেন

রবিবার ম্যাচের দ্বিতীয়ার্ধে নিকোলাস ওতামেন্দি পেনাল্টি বক্সের মধ্যে আন্দের এরেরা-কে ফাউল করা সত্ত্বেও পেনাল্টি দেননি রেফারি মিশেল অলিভার। উল্টে প্লে অ্যাকটিংয়ের জন্য হলুদ কার্ড দেখান ম্যান ইউনাইটেড মিডফিল্ডারকে। মাঠের মধ্যেই রেফারির সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন ‘দ্য স্পেশ্যাল ওয়ান’। গুয়ার্দিওলা অবশ্য মোরিনহোর পেনাল্টির দাবি উড়িয়ে দিয়েছেন। ম্যান সিটি ম্যানেজার বলেছেন, ‘‘গত মরসুমেও একই ঘটনা ঘটেছিল। বলা হয়েছিল, আমরা নাকি রেফারির সাহায্যে জিতেছিলাম। আমরা সৎ। ৭৫ শতাংশ বলের দখল আমাদের ছিল। পরিসংখ্যান এটাই প্রমাণ করে, আমরা খেলতে চেয়েছিলাম। যা আমরা সফল ভাবে করতে পেরেছি।’’ সেই সঙ্গে সমালোচকদের জবাবও দিয়েছেন তিনি। গুয়ার্দিওলা বলেছেন, ‘‘অনেকেই বলছে, আমার কোচিংয়ে বার্সেলোনা যে রকম খেলেছিল, তা এখন উধাও। তবে আমি মনে করি, ইংল্যান্ডেও সেই ভাবে খেলা সম্ভব।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘সব সময় বিশ্বাস করি, আমরা পারব। প্রত্যেকেই নিজেদের সেরাটা দিচ্ছে। এই কারণেই ফুটবল এত সুন্দর। ওল্ড ট্র্যাফোর্ড এবং স্ট্যামফোর্ড ব্রিজে গিয়ে জেতাটা সব সময়ই দারুণ উপভোগ্য আমার কাছে।’’

পেনাল্টি নিয়ে দুই ম্যানেজারের বাগ‌্‌যুদ্ধ ছাপিয়ে এই মুহূর্তে শিরোনামে ওল্ড ট্র্যাফোর্ডে টানেল-বিতর্ক। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করে দিয়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। ম্যাঞ্চেস্টার ইউনাইটের কাছে সিসিটিভি ফুটেজ চেয়ে পাঠিয়েছে তারা। কেন ম্যাচের পর ম্যান সিটি ড্রেসিংরুমের দিকে গিয়েছিলেন মোরিনহো, তা খতিয়ে দেখা হবে।

রবিবারের ওল্ড ট্র্যাফোর্ড ফেরাল ২০০৪ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম আর্সেনাল ম্যাচের স্মৃতিও। স্যার আলেক্স ফার্গুসন তখন ম্যান ইউনাইটেডের ম্যানেজার। ম্যাচের পর ড্রেসিংরুমে তাঁর মাথায় পিৎজার টুকরো ছুড়ে মেরেছিলেন আর্সেনালের সেস ফ্যাব্রেগাস। কিন্তু এ বারের ঘটনা সব কিছুকে ছাপিয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE