Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ম্যান ইউ ১ (২) : রিয়াল মাদ্রিদ ১ (১)

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে রিয়ালের জয়ের স্বপ্ন শেষ

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-হীন রিয়াল সোমবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিল। কিন্তু গতির বিরুদ্ধে প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে জেসে লিংগার্ড গোল করে এগিয়ে দেন ম্যান ইউকে।

দুরন্ত: রিয়াল মাদ্রিদকে আটকে দিয়ে ম্যা়ঞ্চেস্টার ইউনাইটেডকে জেতালেন গোলকিপার দাভিদ দ্য হিয়া। ছবি: রয়টার্স

দুরন্ত: রিয়াল মাদ্রিদকে আটকে দিয়ে ম্যা়ঞ্চেস্টার ইউনাইটেডকে জেতালেন গোলকিপার দাভিদ দ্য হিয়া। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৭ ০৫:১১
Share: Save:

দুর্ভেদ্য দাভিদ দ্য হিয়া!

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে রুদ্ধশ্বাস ম্যাচে টাইব্রেকারে রিয়াল মাদ্রিদ-বধ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-হীন রিয়াল সোমবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিল। কিন্তু গতির বিরুদ্ধে প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে জেসে লিংগার্ড গোল করে এগিয়ে দেন ম্যান ইউকে। তবে গোলের আসল নায়ক অ্যান্থনি মার্শিয়াল। বাঁ দিকের উইং দিয়ে উঠে রিয়ালের তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে পেনাল্টি বক্সে ঢুকে পাস দেন ফাঁকায় দাঁড়ানো লিংগার্ডকে। ম্যাচের পর সাংবাদিক বৈঠকে মার্শিয়ালের উচ্ছ্বসিত প্রশংসা করে ম্যান ইউ ম্যানেজার জোসে মোরিনহো বলেছেন, ‘‘মার্শিয়াল দারুণ ফর্মে ছিল বলেই ৯০ মিনিট ওকে মাঠে রেখেছিলাম। তবে শুধু ভাল খেললেই হবে না, মার্শিয়ালকে ধারাবাহিকতা দেখাতে হবে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘সবচেয়ে ইতিবাচক হচ্ছে, খেলাটা ও দারুণ উপভোগ করেছে। যা ওর আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। তবে মার্শিয়ালের বয়স কম। ওকে আরও সময় দিতে হবে।’’

দ্বিতীয়ার্ধের শুরুতেও এক ছবি। রিয়ালের আক্রমণাত্মক ফুটবলের সামনে অস্বস্তি বাড়তে থাকে ম্যান ইউ শিবিরে। কিন্তু রিয়াল ফরোয়ার্ডদের সামনে প্রাচীর হয়ে ওঠেন ৪৬ মিনিটে সের্জিও রোমেরো-র পরিবর্তে নামা দ্য হিয়া। স্প্যানিশ গোলরক্ষক একাধিক নিশ্চিত গোল বাঁচান। কিন্তু ম্যাচের ৬৯ মিনিটে কার্লোস হেনরিক ক্যাসিমিরো-র পেনাল্টি কিক অবশ্য বাঁচাতে পারেননি তিনি।

নির্ধারিত সময়ে ফল ১-১ থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পুরো ম্যাচে দুর্দান্ত খেললেও টাইব্রেকারে ব্যর্থ হন মার্শিয়াল। কিন্তু রিয়ালের মাতেও কোভাসিচের কিক বাঁচিয়ে ম্যান ইউকে ম্যাচে ফিরিয়ে আনেন দ্য হিয়া। যদিও স্বস্তি দীর্ঘস্থায়ী হয়নি মোরিনহো শিবিরে। স্কট ম্যাক টমিনে গোল করতে পারেননি। তবে অস্কার রদরিগেজের কিক ফের দুর্দান্ত ভাবে বাঁচান স্প্যানিশ গোলরক্ষক। টাইব্রেকারে ম্যান ইউকে প্রথমবার এগিয়ে দেন হেনরিক মাখতারিয়ান। রিয়ালের হয়ে সমতা ফেরান লুইস মিগুয়েল স্যাঞ্চেজ। ফের গোল করতে ব্যর্থ হন ম্যান ইউয়ের ভিক্টর লিন্ডেলঅফ। কিন্তু থিয়াও হার্নান্দেজের কিক আটকে দেন দ্য হিয়া। এর পর দালে ব্লিন্দের গোলে ২-১ এগিয়ে যায় ম্যান ইউ। ম্যাচে পেনাল্টি থেকে গোল করলেও টাইব্রেকারে ব্যর্থ ক্যাসিমিরো। তাঁর শট ক্রসবারে ধাক্কা খেতেই জয় নিশ্চিত হয়ে যায় ম্যান ইউয়ের।

জিনেদিন জিদানের দলের বিরুদ্ধে নাটকীয় জয়ের উচ্ছ্বাস অবশ্য ম্যান ইউ শিবির থেকে উধাও হয়ে গিয়েছে আন্দের এরেরা-র চোট নিয়ে উদ্বেগে। স্প্যানিশ মিডফিল্ডারকে ৪৬ মিনিটে মাঠে নামিয়েছিলেন ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ কিন্তু মাত্র ছ’মিনিটের মধ্যে মাংসপেশিতে চোট পেয়ে মাঠ ছাড়েন এরেরা। বুধবার বার্সেলোনার বিরুদ্ধে তাঁর মাঠে নামা নিয়েও সংশয় বাড়ছে। মোরিনহো বলেছেন, ‘‘চোট পেয়ে এরেরা-র মাঠ ছেড়ে বেরিয়ে আসাটা যন্ত্রণাদায়ক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE