Advertisement
২৩ এপ্রিল ২০২৪

মাঠে নামার আগে ফুটছেন মোরিনহো

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‘এ’-র ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ সুইৎজারল্যান্ডের দল বাসেল। অন্য দিকে, গ্রুপ ‘সি’-র ম্যাচে চেলসির প্রতিপক্ষ আজারবাইজানের ক্লাব কারাবাগ।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৭ ০৪:৪১
Share: Save:

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবার গ্রুপ লিগের ম্যাচ খেলতে নামছে ইংল্যান্ডের দুই ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও চেলসি।

আর এই ম্যাচের আগে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই মহান কোচ জোসে মোরিনহো এবং আন্তোনিও কন্তে-র মনের অবস্থা দুই মেরুতে। বুধবার চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‘এ’-র ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ সুইৎজারল্যান্ডের দল বাসেল। অন্য দিকে, গ্রুপ ‘সি’-র ম্যাচে চেলসির প্রতিপক্ষ আজারবাইজানের ক্লাব কারাবাগ।

ওল্ড ট্র্যাফোর্ডে ঘরের মাঠে বাসেলকে ৩-০ হারিয়েছিল জোসে মোরিনহোর ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এ বার বাসেলের ঘরের মাঠ সেন্ট জেকব পার্ক-এ গিয়ে ড্র করলেই গ্রুপ থেকে পরের রাউন্ডে চলে যাবে ম্যান ইউ। চার ম্যাচে ম্যান ইউ-এর পয়েন্ট ১২। অন্য দিকে, বাসেল চার ম্যাচে সংগ্রহ করেছে ৬। পরের রাউন্ডে যেতে গেলে বাসেল-কে এই ম্যাচ শুধু জিতলেই হবে না। গ্রুপের অন্য ম্যাচে বেনফিকার কাছে হারতে হবে সিএসকেএ মস্কো-কে।

ম্যান ইউ দলে কোনও কার্ড সমস্যা না থাকলেও চোট রয়েছে ফিল জোন্স এবং মাইকেল ক্যারিকের। অনিশ্চিত এরিক বেইলিও। বিপক্ষ দল বাসেল আবার কার্ড সমস্যার জন্য পাবে না তল্যাঁ জাকা-কে। মোরিনহো যদিও এই পরিস্থিতি নিয়ে বিশেষ ভাবিত নন। বরং তিনি ফুটছেন পল পোগবা, জ্লাটন ইব্রাহিমোভিচ-সহ তাঁর তারকা ফুটবলাররা চোট সারিয়ে ফের মাঠে নেমে পড়ায়। যার সুফল তিনি পেয়েছেন গত সপ্তাহেই ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসল ইউনাইটেড-কে ৪-১ হারিয়ে।

মোরিনহো তাই বলছেন, ‘‘পোগবা না থাকায় ভুগতে হচ্ছিল দলকে। কিছু ফুটবলার থাকলে দলের ভার বেড়ে যায়। এ বার আমরা অনেক সৃষ্টিশীল ফুটবল খেলতে পারব।’’

অন্য দিকে, কারাবাগের বিরুদ্ধে জিতলেই পরের রাউন্ডে চলে যাবে চেলসি। চার ম্যাচে আন্তোনিও কন্তের দলের পয়েন্ট ৭। আর পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে গেলে জয় দরকার কারাবাগ-এর। চার ম্যাচে তাদের পয়েন্ট ২। গত সেপ্টেম্বরে য়খন এই দুই দল স্ট্যামফোর্ড ব্রিজে মুখেমুখি হয়েছিল তখন সেই ম্যাচ ৬-০ জিতেছিল চেলসি। চোটের জন্য এই ম্যাচ খেলতে পারবেন না চেলসির ভিক্টর মোজেস। চেলসি কোচ চাইছেন, এই ম্যাচ জিতে চ্যাম্পিয়ন্স লিগে পরের রাউন্ডে যাওয়ার চাপ থেকে বেরিয়ে আসতে।

কন্তের কথায়, ‘‘ছেলেদের এই ম্যাচের গুরুত্ব বুঝিয়েছি। কারাবাগ-এর বিরুদ্ধে ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। কারণ আজারবাইজানে গিয়ে ওদের সঙ্গে জিতলেই পরে রাউন্ডে চলে যাব। সেক্ষেত্রে চাপ অনেকটা কমবে। কারণ জানুয়ারি পর্যন্ত তার পরে ব্যস্ত ক্রীড়াসূচির মধ্য দিয়ে যেতে হবে। তবে কারাবাগ খুব কঠিন প্রতিপক্ষ। আতলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে দুই পর্বেই ড্র করেছে ওরা। সুতরাং জিততে গেলে সেরা ম্যাচটা খেলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE