ফ্রাঞ্জ বেকেনবাউয়ারই শুধু নন, বিশ্বের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার মার্কো ফান বাস্তেন আসছেন কলকাতায়। যুবভারতীতে ২৮ অক্টোবরের ফাইনালে উপস্থিত থাকবেন দু’বার ব্যালন ডি’ওর পাওয়া নেদারল্যন্ডসের এই গোলমেশিন। মার্কো অবশ্য মূলত আসছেন ফিফা কাউন্সিলের বৈঠকে যোগ দিতে।

এ দিকে, আজ বৃহস্পতিবার গ্রুপ লিগের ম্যাচ শেষ হয়ে যাওয়ার পরও ধীরজ সিংহ, অমরজিৎ সিংহ, আনোয়ার আলিদের কাজ শেষ হচ্ছে না। কয়েকদিন বিশ্রামের পর তাদের খেলতে হবে অনূর্ধ্ব ১৯ এশিয়ান চ্যাম্পিয়নশিপে। ৪ নভেম্বর থেকে সৌদি আরবে হবে চ্যাম্পিয়নশিপ। এর পরে তারা খেলবে আই লিগে। সে রকমই পরিকল্পনা করে এগোচ্ছে ফেডারেশন। আপাতত ডিসেম্বর পর্যন্ত প্রত্যেক ফুটবলারের সঙ্গে চুক্তি রয়েছে রহিম আলি, অভিজিৎ সরকারদের। ফেডারেশন অ্যাকাডেমির নিয়ম, আঠারো বছর পর্যন্ত ফুটবলারদের অভিভাবকদের সঙ্গে চুক্তি করে ফেডারেশন। আগামী এক বছর কোনও আই লিগ বা আই এস এলে খেলতে পারবেন না মাতোসের টিমের কোনও ফুটবলার।

আরও পড়ুন: ম্যাকাওকে উড়িয়ে এশিয়া কাপে ভারত

দেশের টুর্নামেন্টে ছাড়া না হলেও বিশ্বের কোনও নামী ক্লাব কোনও ফুটবলারকে চাইলে ও ফেডারেশন ভাল বুঝলে তাকে ছেড়ে দেওয়া হবে। ফুটবলার বাছার জন্য আর্সেনাল, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, এমএলএস ও চিনের দুই ক্লাবের স্কাউটরা দিল্লিতে এসেছেন। শোনা যাচ্ছে গ্রুপ লিগ শেষ হয়ে যাওয়ার পর তাঁরা আনোয়ার আলি, ধীরজ সিংহ, নমিত দেশপান্ডের মতো কিছু ফুটবলারকে প্রস্তাব দিতে পারে। এ দিকে যুব বিশ্বকাপের ধাক্কায় আই লিগের আরও দফারফা। কর্তারা সবাই ব্যস্ত বিশ্বকাপ নিয়ে। আইএসএল সূচি তৈরি করে ফেলেছে বহুদিন। কবে যে আই লিগ শুরু হবে তা নিয়ে কেউ কিছু জানে না। স্পনসরদের কাছে আটকে আছে সবকিছু।