Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বিদায়ী টেস্টে ম্যাকালামের দ্রুততম সেঞ্চুরি

অনেকটা স্বপ্নের মতো। এভাবেই হয়তো সবাই নিজের জীবনের সব ইনিংস শেষ করতে চান। কিন্তু পারেন ক’জন।শনিবার ক্রাইস্টচার্চে সেটাই করে দেখালেন ব্রেন্ডন ম্যাকালাম। তাঁর ব্যাটে লেখা হল বিশ্ব টেস্ট ক্রিকেটের নতুন কাহিনী।

দ্রুততম সেঞ্চুরির পর ব্রেন্ডন ম্যাকালাম। ছবি: গেটি ইমেজেস।

দ্রুততম সেঞ্চুরির পর ব্রেন্ডন ম্যাকালাম। ছবি: গেটি ইমেজেস।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৬ ১০:২৫
Share: Save:

অনেকটা স্বপ্নের মতো। এভাবেই হয়তো সবাই নিজের জীবনের সব ইনিংস শেষ করতে চান। কিন্তু পারেন ক’জন।শনিবার ক্রাইস্টচার্চে সেটাই করে দেখালেন ব্রেন্ডন ম্যাকালাম। তাঁর ব্যাটে লেখা হল বিশ্ব টেস্ট ক্রিকেটের নতুন কাহিনী। বিদায়ের আগে পরের প্রজন্মের কাছে রেখে গেলেন নতুন চ্যালেঞ্জ। করে গেলেন টেস্ট ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরি। হ্যাজেলউডের বল ম্যাকালামের ব্যাটে লেগে বাউন্ডারি ছুঁতেই আরও একটা ও শেষ রেকর্ডটা হয়ে গেল তাঁর টেস্ট জীবনের। ৫৪ বলে করলেন ১০০ রান। আর এই মাইলস্টোন তৈরি হতেই পুরো গ্যালারি দাঁড়িয়ে শুভেচ্ছা জানালো ম্যাকালামকে।

ম্যাকালামের আগে যৌথ ভাবে এই রেকর্ডের মালিক ছিলেন ভিভ রিচার্ডস ও মিসবা-উল-হক। ১৯৮৫-৮৬তে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫৬ বলে সেঞ্চুরি করেছিলেন রিচার্ডস। এর পর ২০১৪-১৫তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন মিসবা-উল-হক।এর আগে রয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে গিলক্রিস্টের ৫৭ বলে সেঞ্চুরি। পাঁচ নম্বরে রয়েছেন গ্রেগরি। তিনি দক্ষিণ আফ্রিকার ৬৭ বলে সেঞ্চুরি করেছিলেন।

ম্যাকালামের এই ইনিংস সাজানো ছিল ২১টি বাউন্ডারি ও ছ’টি ওভার বাউন্ডারিতে। প্যাভেলিয়নে ফেরার আগে ৭৯ বলে ১৪৫ রানের ইনিংস খেলেন কিউই অধিনায়ক। নিউজিল্যান্ডের ইনিংস শেষ হয় ৩৭০ রানে। ব্রেন্ডন ম্যাকালাম ছাড়া ৭২ রানের ইনিংস খেলেন অ্যান্ডারসন ও ৫২ রানের করেন ওয়াটলিং।

আরও খবর

টেস্ট ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির তালিকায় যাঁরা

২০০ ওভার বাউন্ডারির মালিক ব্রেন্ডন ম্যাকালাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

brendon mccullum test century
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE