Advertisement
১৯ এপ্রিল ২০২৪

লা লিগায় আজ ফের রোনাল্ডো, ডার্বি মেসিদের

চ্যাম্পিয়ন্স লিগ আপাতত সরিয়ে এই মুহূর্তে তাই দু’দলই মনোনিবেশ করছে লা লিগায়। শনিবার যেখানে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ আলাভেস। অন্য দিকে ২৪ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় ১৫ নম্বর স্থানে রয়েছে তারা।

এএফপি-র তোলা ফাইল চিত্র।

এএফপি-র তোলা ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:১৩
Share: Save:

লা লিগায় এই মুহূর্তে দুই দলের পয়েন্টের ব্যবধান ১৪ পয়েন্টের। ২৪ রাউন্ডের পরে আর্নেস্তো ভালভার্দের বার্সেলোনা যখন লা লিগা শীর্ষে, তখন ৪৮ পয়েন্ট নিয়ে জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ দাঁড়িয়ে তিন নম্বরে।

চ্যাম্পিয়ন্স লিগ আপাতত সরিয়ে এই মুহূর্তে তাই দু’দলই মনোনিবেশ করছে লা লিগায়। শনিবার যেখানে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ আলাভেস। অন্য দিকে ২৪ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় ১৫ নম্বর স্থানে রয়েছে তারা। আর বার্সেলোনার প্রতিপক্ষ জিরোনা। যারা আবার বার্সেলোনার মতোই ক্যাটালোনিয়ার দল। ২৪ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে তারা রয়েছে লা লিগার আট নম্বর স্থানে।

আর এই দুই ম্যাচের আগে দুই শিবিরে দুই ছবি। জিরোনা ম্যাচের কথা ভেবে মেসিদের দলের ডিফেন্ডার জেরার পিকে যখন একা একা অনুশীলন করছেন, তখন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দলের ম্যানেজার জিনেদিন জিদান জেরবার গ্যারেথ বেলকে নিয়ে উত্তর দিতে গিয়ে।

গত সপ্তাহে রিয়াল বেতিস-এর বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের ৫-৩ জয়ের ম্যাচে নেমেছিলেন গ্যারেথ বেল। কিন্তু ওয়েলস-এর এই ফুটবলার মন জয় করতে পারেননি রিয়াল ম্যানেজার এবং কর্তাদের। ফলে তাঁকে নিয়ে মোহভঙ্গ হয়েছে রিয়াল মাদ্রিদ কর্তাদের।

লা লিগা

রিয়াল মাদ্রিদ বনাম আলাভেস
(রাত ৮.৪৫, সনি টেন টু এইচডি, সনি টেন টু)।


একই চ্যানেলে বার্সেলোনার ম্যাচ রাত ১ টা ১৫ থেকে শুরু হবে।

জিদান যদিও আলাভেস-এর বিরুদ্ধে নামার আগে বেল নিয়ে সাংবাদিকদের অবিরাম প্রশ্নে তা এড়িয়ে গিয়েছেন। বলেন, ‘‘গ্যারেথ-কে নিয়ে আমি খুশি। চোট সারিয়ে ফিরছে। তাই ওকে নিয়ে ধীরে ধীরে ভাবতে হবে। ও নিজের সেরা ফর্মে ফিরুক। তার পরে ওকে ব্যবহার করার কথা ভাবা হবে।’’

জিদান আরও বলেন, ‘‘এই মুহূর্তে আমরা ফের ছন্দে ফিরেছি। সামনে প্রচুর ম্যাচ রয়েছে। কাজেই সবাইকে ম্যাচ ফিট অবস্থায় পেতে চাই। এখন লিগ তালিকায় আমরা তৃতীয়। এই পরিস্থিতিতে আমাদের প্রধান লক্ষ্য দ্বিতীয় স্থানে উঠে আসা।’’

লা লিগায় কয়েক দিন আগেই লিগ তালিকায় চার নম্বরে চলে গিয়েছিল জিদানের রিয়াল। কিন্তু টানা চার ম্যাচ জিতে এক ধাপ এগিয়ে এসেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা।

লেগানেস-এর বিরুদ্ধে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে বিশ্রাম দিয়েছিলেন জিদান। কিন্তু আলাভেস-এর বিরুদ্ধে তাঁর দলে ফেরার সম্ভাবনা প্রবল। কার্ড সমস্যায় এই ম্যাচে জিদান পাবেন না তাঁর রক্ষণের অন্যতম স্তম্ভ সের্জিও র‌্যামোস-কে। তাঁর জায়গায় খেলতে পারেন নাচো মনরিয়েল। এ ছাড়াও, মার্সেলো, টনি ক্রুজ, লুকা মদরিচ-রা রয়েছেন চোটের তালিকায়। তার উপরে ৬ মার্চ প্যারিস সঁ জারমাঁ-র বিরুদ্ধে ফিরতি পর্বের ম্যাচ রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের। জিদান তাই বাড়তি ঝুঁকি নিতে নারাজ।

অন্য দিকে, স্ট্যামফোর্ড ব্রিজে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে জেরার পিকের পারফরম্যান্স নিয়ে মৃদু সমালোচনা করেছিলেন বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। বলেছিলেন, ‘‘প্রথমার্ধে বেশ সমস্যা হয়েছে পিকে-র।’’ তাই ‘ক্যাটালন ডার্বি’-র আগে নিজেকে নিখুঁত করতে জিরোনা ম্যাচের আগে একাই অনুশীলন করেছেন পিকে। জিরোনার বিরুদ্ধে প্রথম দলে কিছু বদল হতে পারে বার্সেলোনার। রাইট ব্যাক সের্জি রবের্তো-র জায়গায় খেলতে পারেন নেলসন সেমেদো। লেফট ব্যাকে যদিও খেলবে জর্ডি আলবা। বার্সা শিবির সূত্রে খবর, এই ম্যাচে ফিলিপে কুটিনহো-কে নামাতে পারেন ভালভার্দে। আক্রমণে মেসির খেলার সম্ভাবনাও প্রবল। চেলসির বিরুদ্ধে গোল-খরা কাটিয়ে চনমনে মেজাজে রয়েছেন মেসি। তবে বিকল্প হিসেবে পাকো আলকাসের-কেও তৈরি রাখা হচ্ছে।।

তবে এই ম্যাচে লড়াই উরুগুয়ের দুই ফুটবলারের মধ্যে। বার্সেলোনার লুইস সুয়ারেস আর জিরোনা-র স্টুয়ানির। গুরুত্বপূর্ণ এই ম্যাচে নামার আগে স্টুয়ানি বলছেন, ‘‘ গর্ব হচ্ছে ক্যাটালন ডার্বিতে দুই দলের মুখ উরুগুয়ের দুই ফুটবলার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE