Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ভেঙে গেল এমএসএন, নেমারের ক্লাব ছাড়ার কারণ খুঁজছে ফুটবল দুনিয়া

ভাল থেকো বন্ধু, নেমারকে শুভেচ্ছা মেসির

সেখান থেকে তিনি বার্সেলোনায় ফিরলেন ঠিকই। বুধবার গেলেন ক্লাবের প্র্যাকটিস গ্রাউন্ডেই। কিন্তু মাত্র দশ মিনিটের জন্য। তার পর সতীর্থদের বিদায় জানিয়ে বেরিয়ে গেলেন নেমার।

স্মৃতি: মেসি-নেমার এই যুগলবন্দি এখন শুধুই অতীত। ফাইল চিত্র

স্মৃতি: মেসি-নেমার এই যুগলবন্দি এখন শুধুই অতীত। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৭ ০৪:৪৪
Share: Save:

সবুজ গালিচার ওপর দিয়ে আর তাঁরা পাশাপাশি দৌড়বেন না।

গোল করে একে অন্যের কোলে উঠে পড়তে আর দেখা যাবে না তাঁদের।

এমএসএন শব্দটা আপাতত ঢুকে গেল ফুটবলের জাদুঘরে।

বার্সেলোনা ছেড়ে যে চলে গেলেন নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র)। ছেড়ে গেলেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজকে।

নেমার থাকবেন? না, সত্যিই তিনি প্যারিস সঁ জরমঁ (পিএসজি)-তে চলে যাবেন? গত এক মাস ধরে এই প্রশ্নটা বার বার দুলিয়ে দিয়েছে ফুটবল দুনিয়াকে। হৃৎকম্প তুলেছে বার্সা ভক্তদের। এক এক দিন এক একটা খবর এসেছে, আর নেমার থ্রিলারে এক একটা মোচড়। এ যেন হিচককীয় কোনও থ্রিলারের চেয়ে কম নয়।

কখনও তাঁর সতীর্থ জেরার পিকে, কখনও বা বার্সেলোনার নতুন কোচ আর্নেস্তো ভালভার্দে জোর গলায় বলেছেন, নেমার ক্লাব ছাড়বে না। তার ঠিক পরে পরেই বিশ্বের অন্য প্রান্ত থেকে খবর ভেসে এসেছে, নেমার কিন্তু প্যারিসেই যাচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গেল বার্সেলোনা, দলের সঙ্গে ছিলেন নেমার। দুর্দান্ত ফর্মে গোল করলেন, মেসির গলা জড়িয়ে উৎসব হল। আবার বার্সায় আশা জাগল, তা হলে তিনি বোধহয় থেকেই যাবেন। কিন্তু এ আবার কী? যুক্তরাষ্ট্র ছাড়ার ঠিক আগে যে সদ্য যোগ দেওয়া সতীর্থ নেলসন সোমেদোর সঙ্গে প্র্যাকটিসে মারপিট করে বসলেন নেমার। এবং বার্সেলোনায় ফেরার বদলে চলে গেলেন চিনে।

সেখান থেকে তিনি বার্সেলোনায় ফিরলেন ঠিকই। বুধবার গেলেন ক্লাবের প্র্যাকটিস গ্রাউন্ডেই। কিন্তু মাত্র দশ মিনিটের জন্য। তার পর সতীর্থদের বিদায় জানিয়ে বেরিয়ে গেলেন নেমার।

বুধবার দুপুরের দিকে বার্সেলোনার তরফে এক বিবৃতিতে জানানো হল, নেমার ক্লাব ছাড়া সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। এ বার যে ক্লাব তাঁকে নেবে, তাঁকে ২২২ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ১৬৭৩ কোটি) ট্রান্সফার ফি দিতে হবে। যে পরিমাণ অর্থ এখনও কোনও ফুটবলারের ট্রান্সফার ফি-তে খরচ করেনি কোনও ক্লাব। সেই অবিশ্বাস্য দল বদলই এ বার ঘটতে চলেছে।

কিন্তু এই একটা শুষ্ক বিবৃতিতে কি অবসান ঘটছে নেমার নাটকের? না, কারণ, এর চেয়েও বড় প্রশ্নটা উঠে এসেছে। কেন নেমার বার্সা ছাড়ার সিদ্ধান্ত নিলেন? কেন বাছলেন পিএসজি-কে?

আরও পড়ুন:

নেইমারকে মেসির বিদায় বার্তা

ব্রিটিশ ও স্প্যানিশ সংবাদ মাধ্যমের দাবি, কারণটা পুরোপুরি আর্থিক। পিএসজি-র মাথা ঘুরিয়ে দেওয়া প্রস্তাব। ট্রান্সফার ফি-র ২২২ মিলিয়ন পাউন্ড ছাড়া চুক্তি অনুযায়ী বছরে কর বাদ দিয়ে ৩০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় ২২৭ কোটি) দেওয়া হবে নেমারকে। এখানেই শেষ নয়। সংবাদমাধ্যমের দাবি, পিএসজি-র প্রেসিডেন্ট, কাতারের ধনকুবের নাসের আল খেলাফি ইমেজ রাইটসের মাধ্যমে আরও বিপুল অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কয়েক দিন আগে পিকে প্রকাশ্যে বলেছিলেন, ট্রফি না অর্থ কোনটা গুরুত্বপূর্ণ, সেই সিদ্ধান্তটা নেমারকেই নিতে হবে।

কারও কারও কথায় আবার অন্য একটা কারণ উঠে আসছে। মেসির মতো মহাতারকার ছায়া থেকে বেরিয়ে এসে নিজেকে প্রমাণ করার তাগিদ। নিজেকে একটা ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করার তীব্র ইচ্ছে।

নেমার অবশ্য কখনও সেটা প্রকাশ্যে বুঝতে দেননি। সপ্তাহখানেক আগেই জানিয়েছিলেন, মেসি-ই তাঁর আদর্শ। আর্জেন্তিনা অধিনায়কের সঙ্গে খেলেই তিনি পরিণত হয়েছেন। এ দিন বার্সেলোনা বিবৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে লিওনেল মেসি শুভেচ্ছা জানিয়েছেন সতীর্থকে। ইনস্টাগ্রামে বার্সা ড্রেসিংরুমের ছবি পোস্ট করে মেসি লিখেছেন, ‘বন্ধু গত তিন বছর তোমার সঙ্গে দুর্দান্ত কাটায়েছি। শুভেচ্ছা জানাচ্ছি, তোমার নতুন অধ্যায়কে। আবার দেখা হবে। তোমাকে ভালবাসি’। যার জবাবে বন্ধুকে টুইটারে ধন্যবাদ দিতে ভোলেননি নেমার।

আবার কেউ কেউ মনে করছেন, ব্রাজিলীয় তারকার বাবা নেমার সিনিয়রের জন্যই এই সিদ্ধান্ত। কেন? চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। নেমার তাদের চুক্তিতে সই করলে তাঁর বাবাকেও ৫০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৭৮ কোটি) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পিএসজি!

তিন বছর আগে ব্রাজিলের স্যান্টোস থেকে বার্সোলনায় সই করেন তিনি। ১৮৬ ম্যাচে ১০৫ গোল করেছেন। মেসি, সুয়ারেজের সঙ্গে একবার চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ, দু’বার লা লিগা এবং তিন বার স্প্যানিশ কাপ জিতেছেন। সেই নেমারের পিএসজি অভিষেক ঘটে যেতে পারে ৫ অগস্টই। তার আগে বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যমের একটা অংশ দাবি করে, নেমার বার্সেলোনা থেকে ইংল্যান্ডে এসেছেন। তিনি নাকি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে সই করতে পারেন! যদিও স্প্যানিশ সংবাদমাধ্যম সেই দাবি উড়িয়ে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE