Advertisement
২৪ এপ্রিল ২০২৪

জাতীয় সাঁতারে দুই জেলার পড়ুয়ারা

উত্তর ২৪ পরগনা জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের আয়োজনে গত ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর বিধাননগর কর্পোরেশন সুইমিং পুলে আয়োজিত হয় রাজ্য বিদ্যালয় সাঁতার প্রতিযোগিতা।

সফল: জাতীয় স্তরে যোদ দেবে পশ্চিমের এই ছেলেমেয়েরা। —নিজস্ব চিত্র।

সফল: জাতীয় স্তরে যোদ দেবে পশ্চিমের এই ছেলেমেয়েরা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৭ ০৪:৩১
Share: Save:

জাতীয়স্তরের বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতায় সাঁতার ও ডাইভিংয়ে যোগ দিতে দিল্লি যাচ্ছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের ছেলেমেয়েরা। ‘স্কুল গেমস ফেডারেশন অব ইন্ডিয়া’-র আয়োজনে ২৫ থেকে ২৮ নভেম্বর দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে হবে জাতীয় প্রতিযোগিতা। সাঁতারে পূর্ব মেদিনীপুর থেকে ৩ জন এবং পশ্চিম মেদিনীপুর থেকে ২ জন যোগ দেবে। ডাইভিংয়ে পশ্চিম মেদিনীপুর থেকে যোগ দেবে ৭ জন।

উত্তর ২৪ পরগনা জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের আয়োজনে গত ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর বিধাননগর কর্পোরেশন সুইমিং পুলে আয়োজিত হয় রাজ্য বিদ্যালয় সাঁতার প্রতিযোগিতা। দুই জেলার ছেলেমেয়েরা ভাল ফল করলেও সবাই জাতীয়স্তরে যোগ দেওয়ার সুযোগ পাচ্ছে না। গত বছর জাতীয়স্তরের ষষ্ঠ স্থানাধিকারীর স্কোরকে মাপকাঠি ধরে জাতীয়স্তরে যোগ দেওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছে। পূর্ব মেদিনীপুর থেকে ছাড়পত্র পেয়েছে অনূর্ধ্ব-১৪ মেয়েদের বিভাগে সীমা মান্না, অনূর্ধ্ব-১৭ ছেলেদের বিভাগে শ্রীদীপ মণ্ডল এবং অনূর্ধ্ব-১৯ ছেলেদের বিভাগে মিত্রজিৎ বসু। কোলাঘাট সুইমিং সেন্টারে অনুশীলন করে তারা। কোলাঘাট সুইমিং ক্লাবের প্রশিক্ষক রবিন কাপড়ি বলেন, “এর আগেও ওরা জাতীয়স্তরের প্রতিযোগিতায় যোগ দিয়েছে। আমি আশাবাদী এ বারেও ওরা ভাল ফল করবে।” পশ্চিম মেদিনীপুর থেকে অনূর্ধ্ব-১৪ ছেলেদের বিভাগে সুযোগ পেয়েছে প্রাঞ্জল পাত্র ও সোহম ঘোষ।

২ থেকে ৫ নভেম্বর কলকাতার হেদুয়ার সেন্ট্রাল সুইমিং পুলে আয়োজিত হয় রাজ্য বিদ্যালয় ডাইভিং প্রতিযোগিতা। পশ্চিম মেদিনীপুর থেকে জাতীয়স্তরে ডাইভিং প্রতিযোগিতায় যোগ দেবে ৮ জন প্রতিযোগী। অনূর্ধ্ব-১৪ ছেলেদের বিভাগে যোগ দেবে কৃষ্ণায়ন দাস, সৃজিত পাত্র। মেয়েদের বিভাগে তিয়াষা মাইতি ও শিপ্রা বসু। অনূর্ধ্ব-১৭ ছেলেদের বিভাগে নীলেশ গায়েন, মেয়েদের বিভাগে জ্যোতিশ্রী লাহা। অনূর্ধ্ব-১৯ ছেলেদের বিভাগে যোগ দেবে ঋত্বিক দাস, মেয়েদের বিভাগে নন্দিনী কোঠারি। এরা সকলেই মেদিনীপুর সুইমিং ক্লাবে অনুশীলন করে। তাদের মধ্যে বেশির ভাগ ছেলেমেয়েই এর আগেও জাতীয়স্তরের প্রতিযোগিতায় যোগ দিয়েছে। এ বারও জাতীয়স্তরে সুযোগ পেয়ে জ্যোতিশ্রী লাহা বলে, “মেদিনীপুর সুইমিং ক্লাবের পুরনো কাঠের স্প্রিং বোর্ডে ডাইভিং অনুশীলন করি। জাতীয়স্তরের প্রতিযোগিতায় উন্নত মানের আধুনিক ডুরাফেক্সের স্প্রিং বোর্ড থাকে। এই বোর্ডে একটু চাপ দিলেই অনেকটা উঁচুতে উঠে যায়। তাই ‘ভোল্ট’ দিতে অসুবিধে হয়। এর ফলে জাতীয়স্তরে ভাল ফল হয় না।” অবিলম্বে ক্লাবের আধুনিক স্প্রিং বোর্ড লাগানো উচিত বলে মন্তব্য করেন তিনি। নীলেশ গায়েনের কথায়, “স্প্রিং বোর্ড পাল্টে দিলে আমরা জাতীয়স্তরে আরও বেশি সাফল্য পাব। এতে রাজ্যের মুখ উজ্জ্বল হবে।” ক্লাবের সম্পাদক তপন সাহা বলেন, “আধুনিক স্প্রিং বোর্ড কেনার জন্য আর্থিক সাহায্য চেয়ে রাজ্য সরকারের কাছে আবেদন করেছি। ক্রীড়া দফতরের আধিকারিকেরা এসে দেখেও গিয়েছেন। সরকার সাহায্য করলে জাতীয়স্তরে ভাল করতে পারবে আমাদের জেলার ছেলেমেয়েরা।” পশ্চিম মেদিনীপুর জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের সাধারণ সম্পাদক সোমনাথ দাসের কথায়, “কাঠের পুরনো স্প্রিং বোর্ডে অনুশীলন করেই জাতীয়স্তরে সুযোগ পাচ্ছে জেলার ছেলেমেয়েরা। আধুনিক বোর্ড থাকলে জাতীয়স্তরে বেশি সাফল্য আসবে। আমাদের পক্ষ থেকে বিষয়টি প্রশাসনের নজরে এনেছি।” জেলার সমস্ত জনপ্রতিনিধি ও আধিকারিকেরা যদি সম্মিলিত ভাবে চেষ্টা করেন, তবে সরকারের থেকে অবশ্যই সাহায্য মিলবে, মত সোমনাথবাবুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swimmers National level school sports competition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE