Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Sports News

প্রতিভা, সুযোগ আর উত্থানের মঞ্চই আইপিএল

এখানেই আইপিএল-এর আসল বাজার। সে বিজ্ঞাপনের জগত হোক বা মানুষের মন— সর্বত্রই ২০ ওভারের ধুন্ধুমার লড়াই।

প্রতি বছরের মতো এ ছবি ফের দেখা যাবে।—ফাইল চিত্র।

প্রতি বছরের মতো এ ছবি ফের দেখা যাবে।—ফাইল চিত্র।

সুচরিতা সেন চৌধুরী
শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ১৯:৩৪
Share: Save:

নিন্দুকেরা যতই বলুক, আইপিএল ক্রিকেট নয়, কিন্তু এই ফরম্যাটের হাত ধরেই গত ১০ বছরে উঠে এসেছেন একাধিক তারকা ক্রিকেটার। সেখান থেকেই তাঁরা জায়গা করে নিয়েছেন জাতীয় দলে। তার পর দেশের হয়ে নিজের সেরাটাও দিয়েছেন।

এখানেই আইপিএল-এর আসল বাজার। সে বিজ্ঞাপনের জগৎ হোক বা মানুষের মন— সর্বত্রই ২০ ওভারের ধুন্ধুমার লড়াই। তার বাইরে বেরিয়ে এসেও কোথাও ক্রিকেটকে সমৃদ্ধ করেছে এই আইপিএল। আর ঠিক সেখানটাতেই চরিত্রগত ভাবে আলাদা কোটি কোটি টাকার এই লিগ।

ক্রিকেটের নিরিখে কোথায় আলাদা আইপিএল?

আইপিএলে খেলে জাতীয় দলের জার্সি পেয়েছেন অনেকেই। আবার বিভিন্ন দেশের সেরা তারকারা এই আইপিএলে খেলেই ফিরে পেয়েছেন নিজেদের পুরনো ফর্ম। কোনও নাম আবার সমৃদ্ধ করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকেই। ১১তম বছরে এসে আবার নতুন করে ঢেলে সাজছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো। নতুন করে ঢেলে সাজার রাস্তায় হাঁটতে গিয়ে কোনও দলের সঙ্গে কোনও ক্রিকেটারের দীর্ঘ দিনের সম্পর্ক ছিন্ন হয়ে গিয়েছে। যেমন কেকেআর-গৌতম গম্ভীর। আবার কোনও দল ফিরে পেয়েছে তাদের পুরনো সম্পর্ককে। যেমন চেন্নাই সুপার কিংস-এমএস ধোনি।

এ ভাবেই আইপিএল প্রতি বছর লিখে চলেছে নতুন নতুন সম্পর্কের কাহিনি। তৈরি হচ্ছে ইতিহাস। লেখা হচ্ছে ক্রিকেটের নানা নিয়ম।আর সেখানেই নিলামের তালিকায় নাম লিখিয়ে ফেলেছেন ১ হাজার ১২২ জন ক্রিকেটার। তালিকায় রয়েছে আমেরিকার মতো দেশও। আগামী ২৭-২৮ জানুয়ারি সেই নিলামের দিকেই নজর থাকবে গোটা ক্রিকেট বিশ্বের। ওই দু’দিন বেঙ্গালুরুতে বসবে নিলামের আসর।

ঠিক কেমন হতে চলেছে, এ বারের নিলামের আসর। কাদের দেখা যাবে সেই তালিকায়?

আট ফ্র্যাঞ্চাইজি ইতিমধ্যেই তাদের ধরে রাখা খেলোয়াড়ের তালিকা দিয়ে দিয়েছে আইপিএল কমিটির কাছে। ১২ জানুয়ারি শেষ হয়ে গিয়েছে নিলামের জন্য নাম নথিভুক্তিকরণের কাজ। সেই তালিকায় রয়েছেন ২৮১ জন আন্তর্জাতিক এবং ৮৩৮ জন ডোমেস্টিক ক্রিকেটার। তাঁদের মধ্যে ৭৭৮ জন ভারতীয় এবং তিন জন অ্যাসোসিয়েট দেশ (স্কটল্যান্ড, আমেরিকা) থেকে খেলবেন।

আরও পড়ুন
সেঞ্চুরি দিয়েই ঘুরে দাঁড়ালেন বিরাট

ভারতীয়দের মধ্যে নিলামে চমকে দিতে পারে একগুচ্ছ নাম। সেই তালিকায় রয়েছেন গৌতম গম্ভীর, যুবরাজ সিংহ, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিংহ, অজিঙ্ক রাহানে, লোকেশ রাহুলের মতো ক্রিকেটার। পিছিয়ে নেই বিদেশিরাও। ক্রিস গেইল, বেন স্টোকস, ক্রিস লিন, ইওন মর্গ্যান, মিচেল স্টার্ক, প্যাট কামিন্সদের নিয়ে ফ্র্যাঞ্চাইজিদের যুদ্ধ যে অনেক দূর গড়াবে তা নিয়ে কোনও সন্দেহ নেই। ইংল্যান্ড টেস্ট অধিনায়ক জো রুট ১১তম আইপিএল-এর নতুন নাম।

আইপিএল-এ ক্যারিবিয়ান ফ্লেভার দিতে অবশ্যই ফ্র্যাঞ্চাইজিগুলোর হাড্ডাহাড্ডি লড়াই হবে টি-২০ ক্রিকেটে সফলতম ক্রিকেটার ক্রিস গেইলকে নিয়ে। এই তালিকায় থাকবে ডোয়েন ব্রাভো, কার্লস ব্রেথওয়েট, এভিন লুইস, জেসন হোল্ডারের মতো নাম। অন্য দিকে, শ্রীলঙ্কা থেকে দেখা যাবে অ্যাঞ্জেলো ম্যাথুস, নিরোসান ডিকওয়েলা এবং থিসারা পেরেরাকে। এই বাজারে বড় দাম পেতে পারেন হাসিম আমলাও। লড়াই চলবে দু প্লেসি, কুইন্টন ডে কুক, ডেভিড মিলার, মর্নি মর্কেল ও কাগিসো রাবাডাকে নিয়ে।

কোন ফ্র্যাঞ্চাইজি কাদের ধরে রাখল

কলকাতা
নাইট রাইডার্স

রয়্যাল
চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

দিল্লি ডেয়ার
ডেভিলস

রাজস্থান
রয়্যালস

কিংস
একাদশ পঞ্জাব

রোহিত শর্মা

হার্দিক পাণ্ড্য

ক্রুনাল পাণ্ড্য

এমএস ধোনি

সুরেশ রায়না

রবীন্দ্র জাডেজা

ডোয়েন ব্রাভো
(যদি ফিট থাকেন)

বিরাট কোহালি

যুজবেন্দ্র চাহাল

এবি ডি ভিলিয়ার্স

ঋশভ পন্থ

শ্রেয়াস আইয়ার

স্টিভ স্মিথ

নিউজিল্যান্ড থেকে এ বারের নিলাম মাতাবেন কেন উইলিয়ামসন, কলিন মুনরো, টম লাথামরা। আর এই নামগুলোই প্রমাণ করছে আইপিএল আসলে প্রতিভা-সুযোগ-উত্থানের শক্তপোক্ত এক মঞ্চ। যার উপর দাঁড়িয়ে নিজের সেরাটা মঞ্চস্থ করা যায়। ঠিক যেমন এ বার অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়ক পৃথ্বী শ, বদোদরার অধিনায়ক দীপক হুদা, অল-রাউন্ডার বাসিল থাম্পিরা সেই মঞ্চে নিজেদের নতুন করে চেনানোর সুযোগ হয়তো পেয়ে যাবেন কোনও ফ্র্যাঞ্চাইজির হাত ধরে। হয়তো তাঁদের সামনেও খুলে যাবে জাতীয় সিনিয়র দলের দরজা!

আরও পড়ুন
‘কোহালিকে দেখে চোখ জুড়িয়ে যায়!’

অপেক্ষা আর কয়েক দিনের। তার পরেই দল গুছিয়ে নিতে নেমে পড়বে ফ্র্যাঞ্চাইজিগুলোর কোচ-নির্বাচকেরা।

তথ্য: আইপিএল ওয়েবসাইট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricketer IPL 2018 Auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE