Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ক্লে কোর্টে সেই রাফাই রাজা, হার জেরেভের

প্রবাদ আছে সকাল দেখে বোঝা যায় কেমন যাবে দিন। কিন্তু সব সময় যে তা সত্যি হবে তার কোনও মানে নেই।

নজির: ফাইনালে আগ্রাসী রাফায়েল নাদাল। ছবি: এএফপি

নজির: ফাইনালে আগ্রাসী রাফায়েল নাদাল। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ মে ২০১৮ ০৪:২৯
Share: Save:

আপাতদৃষ্টিতে রাফায়েল নাদালের ইতালীয় ওপেনের ট্রফি তোলাটা প্রত্যাশিত ছিল। তুললেনও। কিন্তু টেনিস জীবনের ৫৬ নম্বর ক্লে কোর্ট খেতাবের মালিকানা পেতে, সেই ২০১৩ সালের পরে প্রথম বার রোমে শেষ হাসি হাসতে তাঁকে যে এতটা কাঠখড় পোড়াতে হবে সত্যিই কেউ ভাবেননি।

প্রবাদ আছে সকাল দেখে বোঝা যায় কেমন যাবে দিন। কিন্তু সব সময় যে তা সত্যি হবে তার কোনও মানে নেই। ইতালীয় ওপেনের ফাইনালে প্রথম সেটের প্রথম গেমে নিজের সাভির্স জেরেভ যে মেজাজে জিতে নিলেন, তাতেই যেন নড়ে গেলেন রাফা। বাকি একটা গেমও দাঁড়াতে দিলেন না কুড়ি বছরের জার্মান তরুণকে।

জার্মানির নাগরিক হলেও জেরেভের বাবা কিন্তু রুশ। সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রাক্তন টেনিস খেলোয়াড়ও। এমনকী তাঁর মা-ও টেনিস খেলতেন। রোমে স্ট্যান্ডে এ দিন খেলা দেখছিলেন জেরেভের বাবা উইনসেস। গোটা সেটে ছেলের পরের পর ভুল শট দেখতে দেখতে নিজেকে সামলাতে না পেরে এক সময় দাঁড়িয়ে উঠে হাত ছুড়তে শুরু করলেন। তখন মনে হয়েছিল, প্রথম গেমে দাঁড়িয়ে হারাটা রাফার অহংয়ে লেগেছিল। লেগেছিল বলেই প্রথম সেটের শেষে তাঁর পক্ষে ফল দাঁড়াল ৬-১।

নাদালের এ হেন অহং থাকারই কথা। জেরেভও সেমিফাইনালে মারিন চিলিচকে হারিয়ে উঠে বলেছিলেন, ‘‘এ বার আমাকে এমন এক জনের সঙ্গে খেলতে হবে যে দশ বার ফরাসি ওপেনে জিতেছে। তবে আমি তৈরি। দেখা যাক কিছু করতে পারি কি না।’’ দ্বিতীয় সেটে কিন্তু সত্যিই অনেক কিছু করে ফেললেন বাস্কেটবলের পোকা জেরেভ। আর প্রতিটি পয়েন্ট জিতে এমন করছিলেন, মনে হচ্ছিল এনবিএ-তে প্রিয় ক্লাব ‘মায়ামি হিট’-এর খেলা দেখছেন গ্যালারিতে।

অবশ্য খেলছিলেনও দুরন্ত। বোঝা যাচ্ছিল কেন তিনি ট্যুরে নেহাতই নতুন হয়েও রজার ফেডেরার, নোভাক জোকোভিচকে হারিয়েছেন, কেন তিনি এখনই বিশ্বের প্রথম দশের একজন। হালফিলে প্রথম দশে এত কমবয়সি কিন্তু আর কেউ নেই। জেরেভের র‌্যাঙ্কিং এখনই তিন । মানে নাদাল, ফেডেরারের পরেই।

হতে পারে আগামী দিনে এই তরুণই পুরুষদের টেনিসে অনেক কিছু করে দেখাবেন। বলা হয়, টেনিস প্রথম সার্ভিস যিনি ঠিকঠাক মারেন, তিনি জিতবেনই। অথচ রোমের লাল মাটির কোর্টে জেরেভ দ্বিতীয় সেটেটা নাদালকে পাল্টা দিয়ে ৬-১ তুলে নিলেন নিজের প্রথম সার্ভিস বার বার নষ্ট করে। কিন্তু দ্বিতীয় সেটে তিনি দ্বিতীয় সার্ভিস ৭১ শতাংশই সঠিক মারলেন। অবিশ্বাস্য!

তৃতীয় সেটের পাঁচ নম্বর গেমে রোমের আকাশ একেবারে অন্ধকার করে নামল বৃষ্টি। নির্ণায়ক সেটেও জেরভ এগিয়ে ছিলেন ৩-২। তখনও মনে হচ্ছিল, এ বার সত্যিই প্রবাদ ভুল প্রমাণ হতে যাচ্ছে।

কিন্তু প্রবাদ ছাপিয়ে যায় বিজ্ঞান। টেনিসে বৃষ্টি খেলা থামিয়ে রাখলে সব সময় অভিজ্ঞরাই সুবিধা পায়। নাদালও পেলেন। সেই যে ২-৩ এগিয়ে ছিলেন জেরেভ, ঠিক সেথানেই তাঁকে দাঁড় করিয়ে, বাকি চারটি গেমই হাসতে হাসতে বের করে ফেললেন। ইতালীয় ওপেনের ইতিহাসে অনন্য নজিরও হয়ে গেল স্পেনীয় মহাতারকার। এখন তিনি রোম মাস্টার্সের আট বারের চ্যাম্পিয়ন। যার মানে দাঁড়াল একটাই। ক্লে কোর্টে তিনিই সম্রাট। এখনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Tennis Clay- Court Italian Open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE