Advertisement
২০ এপ্রিল ২০২৪
দলের মধ্যে সুস্থ প্রতিযোগিতা আছে, বলছেন ক্যাপ্টেন কোহালি

মিশন বিশ্বকাপ শুরু হয়ে যাচ্ছে ডাম্বুলা থেকেই

২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে কিছু পরীক্ষা-নীরিক্ষাও তাঁরা চালাতে চান বলে ইঙ্গিত দিয়েছেন কোহালি। তার জন্য যদি কয়েকটা ম্যাচ হেরে যান, তাতেও পিছিয়ে আসতে নারাজ তিনি।

মহড়া: ডাম্বুলায় তৈরি হচ্ছে ভারত। শনিবার কোচ রবি শাস্ত্রীর সঙ্গে বিরাট কোহালির অনুশীলন। প্রথম ওয়ান ডে শুরুর আগে। ছবি: পিটিআই।

মহড়া: ডাম্বুলায় তৈরি হচ্ছে ভারত। শনিবার কোচ রবি শাস্ত্রীর সঙ্গে বিরাট কোহালির অনুশীলন। প্রথম ওয়ান ডে শুরুর আগে। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ০৫:৩০
Share: Save:

ডাম্বুলাতেই নয় বছর আগে শুরু হয়েছিল তাঁর আন্তর্জাতিক ক্রিকেট যাত্রা। এ বার সেখান থেকেই পরের বিশ্বকাপের যাত্রাও শুরু করে দিতে চাইছেন বিরাট কোহালি।

শ্রীলঙ্কাকে টেস্টে হোয়াইটওয়াশ করার পরে পাঁচ ম্যাচের একদিনের সিরিজে ভারত খেলতে নামছে রবিবার। ডাম্বুলায় প্রথম একদিনের ম্যাচ। সেই ড্রেসিংরুম থেকে শুরু করছেন কোহালি, যেখানে নয় বছর আগে কাঠের চেয়ারে বসেছিলেন। কিন্তু ভারতীয় দলের অধিনায়কের কথাবার্তায় এসে পড়েছে মিশন বিশ্বকাপ। আর তার জন্য সতীর্থদের প্রতি সতর্কবার্তাও জারি করে দিয়ে বলে দিলেন, ‘‘আমাদের রিজার্ভ বেঞ্চও খুব শক্তিশালী। কারও জায়গা তাই চিরকালের জন্য নিশ্চিত নয়।’’

আরও পড়ুন: বিরাটদের দেখে শিখুক শ্রীলঙ্কা

২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে কিছু পরীক্ষা-নীরিক্ষাও তাঁরা চালাতে চান বলে ইঙ্গিত দিয়েছেন কোহালি। তার জন্য যদি কয়েকটা ম্যাচ হেরে যান, তাতেও পিছিয়ে আসতে নারাজ তিনি। ‘‘আমাদের মাথায় কিছু পরিকল্পনা আছে। সেগুলো এখন থেকেই শুরু করতে হবে। যাতে আট-ন’মাসের মধ্যে আমরা একদম পোক্ত হয়ে যাই। টিম হিসেবে আমরা সেটা করতে চাইছি,’’ ব্যাখ্যা করছেন তিনি, ‘‘আমি জানি সব কিছু ফলাফল নির্ভর। কিন্তু বৃহত্তর লক্ষ্য নিচ্ছি আমরা।’’

শ্রীলঙ্কার এই দলের বিরুদ্ধে পরীক্ষা সেরে নেওয়ার আদর্শ পরিস্থিতিই পাচ্ছেন কোহালিরা। এমনই অবস্থা এখন জয়সূর্য, মুরলীদের দেশের যে, বিশ্বকাপের যোগ্যতামান অর্জন করতে হলে এই সিরিজে তাদের দু’টো ম্যাচ অন্তত জিততেই হবে। না হলে বিশ্বকাপে খেলার জন্য কোয়ালিফায়ার্সে খেলে আসতে হবে।

ক্রিকেট দুনিয়ায় বাড়তি আগ্রহ তৈরি হয়েছে মহেন্দ্র সিংহ ধোনির ভবিষ্যৎ নিয়ে। নির্বাচক-প্রধান এম এস কে প্রসাদের বক্তব্যে বিভ্রান্তি আরও বেড়েছে। পাল্লেকেলে প্রসাদ সাংবাদিকদের বলেন, ধোনির ফর্মের উপর নাকি তাঁরা নজর রাখছেন। যদি ধোনি ভাল না করেন, তা হলে অন্যদের সুযোগ দেওয়া হবে।

কোহালি বা টিম ম্যানেজমেন্ট কিন্তু এ রকম ভাবছে না। তাঁদের সম্পূর্ণ সমর্থনই পাবেন ধোনি, যাঁর ২০১৭ সালে ওয়ান ডে ক্রিকেটে ব্যাটিং গড় ৬৪.৩৩। স্ট্রাইক রেট ৮৬। এখন টিম ম্যানেজমেন্ট মনে করছে, ধোনি তাদের অন্যতম সেরা ম্যাচউইনার। শ্রীলঙ্কাতে তো বটেই, দেশের মাটিতে এর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজেও ধোনিকেই উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ভেবে রাখা হয়েছে। একান্তই যদি তিনি না পারেন, তবেই বিকল্প খোঁজার কথা ভেবে দেখা হবে।

কোহালি যদিও কোনও রকম রাখঢাক না রেখে সোজাসাপ্টা বলে দিচ্ছেন যে, দলের মধ্যে সুস্থ প্রতিযোগিতা রয়েছে। অজিঙ্ক রাহানের উদাহরণ টেনে কোহালি বলেছেন, ‘‘রাহানে ওয়েস্ট ইন্ডিজে ভাল খেলেছে। আবার শিখর ধবন চ্যাম্পিয়ন্স ট্রফিতে গোল্ডেন ব্যাট জিতেছে। রোহিত ভাল খেলেছে। এই মুহূর্তে তাই রাহানে তিন নম্বরে রয়েছে ওপেনার হিসেবে। সেটা ও নিশ্চয়ই বুঝতে পারবে।’’ একই সঙ্গে এটাও জানিয়ে দিতে ভুলছেন না যে, রাহানের ভবিষ্যৎ মোটেও অনিশ্চিত হয়ে পড়ছে না। ‘‘রাহানেকে আমরা ওপেন করিয়েছি, আবার মিডল অর্ডারে খেলিয়েছি। সেটাও ঠিক নয়। আমরা ওকে সমর্থন করব। তৃতীয় কেউ সুযোগ পেলে ও-ই পাবে।’’

একই কথা তিনি বলেছেন, মিডল অর্ডারে কে এল রাহুল এবং মণীশ পান্ডের লড়াই নিয়ে। রাহুলকে এই সিরিজ থেকে চার নম্বরে খেলানোর কথা ভেবেছে দল। সেই কারণে মণীশকে নেমে যেতে হতে পারে পাঁচ নম্বরে। তবে কোহালি জানিয়ে দিয়েছেন, দু’জনকেই যথেষ্ট সময় দেওয়া হবে মানিয়ে নেওয়ার জন্য। ‘‘রাহুল ভাল ফর্মে ছিল। তার পর চোট পাওয়ায় বাইরে চলে গিয়েছিল। ও এখন পুরোপুরি ফিট, তাই ওর সুযোগ প্রাপ্য। আবার মণীশও সুযোগ পেয়ে ভাল করেছে। অস্ট্রেলিয়ায় সেঞ্চুরি করেছে। তাই ওকেও আমরা সমর্থন করছি।’’ এর পরেই ভারত অধিনায়কের তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘‘দলের মধ্যে সুস্থ প্রতিযোগিতাকে আমরা স্বাগত জানাচ্ছি। কারও জায়গা নিশ্চিত নয়। যে কেউ যে কাউকে প্রতিদ্বন্দ্বিতায় ফেলে দিতে পারে। যে কেউ যে কোনও জায়গায় নামতে তৈরি। আমরা এ রকম একটা টিমই গড়ে তুলতে চাইছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE