Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বার্সেলোনার প্রত্যাবর্তন সম্ভব, বলছেন নেমার

প্যারিস সঁ জরমঁ ক্লাবের বিরুদ্ধে অবিশ্বাস্য ভঙ্গিতে প্রত্যাবর্তন ঘটিয়েছিল বার্সেলোনা। নেমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র আশা করছেন, এ বারও সে রকম অভাবনীয় কিছু ঘটাতে পারবেন তাঁরা।

প্রস্তুতি: লড়াইয়ের জন্য তৈরি হচ্ছেন নেমার। ছবি: টুইটার

প্রস্তুতি: লড়াইয়ের জন্য তৈরি হচ্ছেন নেমার। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ ০৩:৫৫
Share: Save:

প্যারিস সঁ জরমঁ ক্লাবের বিরুদ্ধে অবিশ্বাস্য ভঙ্গিতে প্রত্যাবর্তন ঘটিয়েছিল বার্সেলোনা। নেমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র আশা করছেন, এ বারও সে রকম অভাবনীয় কিছু ঘটাতে পারবেন তাঁরা। ‘‘আমাদের বিশ্বাস করতে হবে যে, আমরা পারব। আমরা পিছিয়ে পড়তে পারি কিন্তু বার্সেলোনায় মন্ত্রটাই হচ্ছে, আমরা পারব,’’ ব্রাজিলের একটি সংবাদপত্রকে সাক্ষাৎকারে বলেছেন বার্সেলোনার তারকা।

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে য়ুভেন্তাসের কাছে ০-৩ হেরেছে বার্সা। সেমিফাইনালে উঠতে গেলে ঘরের মাঠে বুধবার সেই ঘাটতি মিটিয়ে মেসিদের অন্তত তিন গোলে জিততে হবে। য়ুভেন্তাস একটি গোল করে দেওয়া মানে বার্সেলোনার কাজ আরও কঠিন হয়ে যাবে। তখন আরও দু’টি গোল করতে হবে তাদের। নেমার মনে করছেন, পিএসজি ম্যাচের মতোই ফের অসম্ভব ঘটানো সম্ভব। ব্রাজিলীয় তারকা বলেছেন, ‘‘সব কিছু ঠিকঠাক চললে আরও একটা কামব্যাক সকলে দেখতে পাবেন। আমরা নিজেদের দলের দক্ষতায় বিশ্বাস রাখি।’’

প্যারিসে খেলতে গিয়ে পিএসজি-র কাছে ০-৪ গোলে হেরেছিল বার্সা। তার পর নিজেদের মাঠে ফিরতি লেগে ৬-১ গোলে অভাবনীয় জয় ছিনিয়ে নিয়ে মেসি-রা কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করেন। এখ সেমিফাইনালে ওঠার পথেও একই রকম চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে তাঁদের। পিএসজি ম্যাচে সের্জি রবের্তো জয়সূচক গোলটি করেছিলেন একেবারে শেষ মুহূর্তে। যদিও নেমার মনে করছেন, সেই ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ গোলটি ছিল পিকে-র। তবে য়ুভেন্তাসেরও প্রশংসা করে নেমার স্বীকার করেছেন, তাঁদের কাজটা মোটেও সহজ হবে না। ‘‘য়ুভেন্তাস খুবই ভাল টিম। এই ঘাটতি মেটানো সহজ হবে না।’’

তা হলে আপনাদের সামনে চ্যালেঞ্জটা কী রকম? জানতে চাইলে নেমারের দার্শনিক উত্তর, ‘‘পিএসজি ম্যাচের মতোই পরিস্থিতি আমাদের সামনে। সেমিফাইনালে যাওয়ার ব্যাপারে এক শতাংশ আশা বেঁচে রয়েছে। বাকি নিরানব্বই শতাংশ পরিশ্রম, বিশ্বাস এবং গোল। প্রার্থনা করব ঈশ্বর আমাদের সহায় হবেন।’’

বার্সেলোনার মনোবল বাড়বে একটি তথ্যে। প্রথম লেগে য়ুভেন্তাসের নায়ক পাওলো দিবালা সম্ভবত বুধবারের ম্যাচে খেলতে পারবেন না। সেরি আ-তে শেষ ম্যাচে খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছেড়েছেন দিবালা। য়ুভেন্তাস ম্যানেজার মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছিলেন, ‘‘ওর গোড়ালিতে চোট লেগেছে। তবে মাঝে সময় আছে বলে আমরা আশা রয়েছি দিবালা সেরে উঠবে।’’ প্রথম পর্বে দিবালাই জোড়া গোল করে বার্সেলোনার রক্ষণকে ছাড়খাড় করে দিয়েছিলেন। তিনি যদি শেষ পর্যন্ত না খেলতে পারেন দ্বিতীয় পর্বে নিঃসন্দেহে লিওনেল মেসিদের ক্লাবের সুবিধে হবে।

এদিকে, নেমার আরও জানিয়েছেন, তিনি ব্রাজিলের নামী দল ফ্ল্যামেঙ্গোর হয়ে ভবিষ্যতে খেলতে চান। বার্সেলোনার সঙ্গে ২০২১ সাল পর্যন্ত নতুন চুক্তি হয়েছে তাঁর। এর আগে স্যান্টোসের হয়ে খেলেছেন তিনি। কিন্তু ব্রাজিলীয় ক্লাবটির সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন পরে। সমস্যার কারণ ছিল বার্সায় ট্রান্সফার নেওয়া নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE