Advertisement
২০ এপ্রিল ২০২৪

সিরিজ রক্ষার চাপে এখন জর্জরিত ডুমিনিরাই

ওয়ান্ডারার্সে শেষ টেস্ট জেতার পর থেকে কোহালির ভারত চালকের আসনে। নিজেদের দেশে আক্রান্ত দেখাচ্ছে দক্ষিণ আফ্রিকাকে।

ভারতীয় বোলারদের সম্পর্কে কুলকিনারা খুঁজে পাচ্ছেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরা।

ভারতীয় বোলারদের সম্পর্কে কুলকিনারা খুঁজে পাচ্ছেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:২৩
Share: Save:

টেস্ট সিরিজের সময় বিরাট কোহালিদের আক্রান্ত দেখাচ্ছিল। পর-পর দুই টেস্টে হারার পরে তাঁরা সমালোচনায় দগ্ধ হচ্ছিলেন। কে জানত, কয়েক দিনের মধ্যে পুরো ছবিটাই ওলটপালট হয়ে যাবে?

ওয়ান্ডারার্সে শেষ টেস্ট জেতার পর থেকে কোহালির ভারত চালকের আসনে। নিজেদের দেশে আক্রান্ত দেখাচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। ওয়ান ডে সিরিজ তারা হেরেছে ১-৫ বিধ্বস্ত হয়ে। টি-টোয়েন্টি সিরিজে আজ, বুধবার দ্বিতীয় ম্যাচ। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে এই ম্যাচ না জিততে পারলে টি-টোয়েন্টি সিরিজও গেল জে পি ডুমিনি-দের হাত থেকে।

দক্ষিণ আফ্রিকা আবার ভারতের মতো দলও নয় যে, তাদের এক জনই অধিনায়ক থাকবে। টেস্ট এবং এক দিনের সিরিজে তাদের অধিনায়ক ছিলেন ফ্যাফ ডুপ্লেসি। কিন্তু চোট পাওয়ায় তিনি সিরিজের বাইরে চলে গিয়েছেন। তখন অধিনায়ক করা এডেন মার্করাম-কে। আশ্চর্যজনক হচ্ছে, টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক করা ডুমিনি-কে শেষ এক দিনের ম্যাচ থেকে বসিয়ে দেওয়া হয়েছিল।

এই মুহূর্তে কোনও বিভাগেই ভারতের সঙ্গে পাল্লা দিতে পারছে না দক্ষিণ আফ্রিকা। দুরন্ত ফর্মে রয়েছেন ভারতের উপরের দিককার ব্যাটসম্যানরা। অধিনায়ক কোহালি তো ব্র্যাডম্যানকে টপকে যাওয়ার সম্ভাবনা তৈরি করেছেন। তাঁর সঙ্গে শিখর ধবন-ও ভাল ফর্মে রয়েছেন। রোহিত শর্মার খুব ভাল দক্ষিণ আফ্রিকা সফর যাচ্ছে না। তাতেও একটি সেঞ্চুরি করেছেন। ভারতের মিডল অর্ডার নিয়ে দুশ্চিন্তা থাকলেও তা ঢাকা পড়ে যাচ্ছে কোহালিদের দুরন্ত ফর্মের সৌজন্যে।

আরও পড়ুন: আবার নতুন রেকর্ডের সামনে কোহালি

দক্ষিণ আফ্রিকার সংসারে সেই রমরমা নেই। তাঁদের কোনও কোহালি নেই। কোনও ধবনও নেই। যিনি সেই ভূমিকা পালন করতে পারতেন, সেই এ বি ডিভিলিয়ার্স চোট পেয়ে বাইরে চলে গিয়েছেন। তাঁদের দেশ জুড়ে রব উঠে গিয়েছে যে, সীমিত ওভারের ক্রিকেটে ভীষণই দুর্বল দেখাচ্ছে জাতীয় দলকে। এ রকম ভাঙাচোরা দল নিয়ে ২০১৯ বিশ্বকাপ খেলতে গেলে ভরাডুবি হতে বাধ্য। গ্রেম স্মিথ, ডারিল কালিনানের মতো দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটারেরা এর আগে কোহালির সমালোচনা করছিলেন। এখন তাঁরাই কোহালির প্রশংসা আর নিজেদের দলের দিকে তোপ দাগতে বাধ্য হচ্ছেন। এখন ডুমিনির দলের যা মানসিক অবস্থা, তাতে তাঁদের হয়ে বাজি ধরার খুব বেশি লোক পাওয়া যাচ্ছে না।

ব্যাটসম্যানদের থামাতে পারছে না দক্ষিণ আফ্রিকার বোলাররা। তেমনই ভারতীয় বোলারদের সম্পর্কে কুলকিনারা খুঁজে পাচ্ছেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরা। ওয়ান ডে সিরিজে তাঁদের নাকানিচোবানি খাওয়াচ্ছিলেন দুই ‘রিস্টস্পিনার’ কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল। টি-টোয়েন্টির প্রথম ম্যাচে আবার ভুবনেশ্বর কুমারের ‘নাক্‌ল বল’-এর সামনে ধসে গিয়েছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। এই আতঙ্কের আবহে কী ভাবে ডুমিনি-রা ঘুরে দাঁড়ানোর মানসিকতা দেখাবেন, সেটাই প্রশ্ন।

ভারতীয় ব্যাটসম্যানদের কারও কারও কাছে বরং এই ম্যাচ বেশি আকর্ষণীয় হতে পারে। যেমন সুরেশ রায়না বা মণীশ পাণ্ডে। যাঁরা ওয়ান ডে দলে সুযোগ পাচ্ছেন না। এই সিরিজে টি-টোয়েন্টির মঞ্চকে কাজে লাগিয়ে তাঁরা নিজেদের দাবি জোরাল করে তুলতে পারেন। বিশেষ করে জয়ের আনন্দের মধ্যেও যেখানে কোহালির চার ও পাঁচ নম্বর ব্যাটসম্যান কে হবেন তা নিয়ে ধোঁয়াশা থেকে গিয়েছে। শ্রেয়স আইয়ার বা কেদার যাদব— কেউ খুব একটা সফল হননি দক্ষিণ আফ্রিকায় ওয়ান ডে সিরিজে। সে দিক দিয়ে রায়না বা মণীশের জন্য এখনও বিশ্বকাপের দরজা খুলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE