Advertisement
২৩ এপ্রিল ২০২৪

বদলা নিয়ে শুরু সিন্ধুর অভিযান

প্রথম রাউন্ডে আগেই ভারতীয় ব্যাডমিন্টন তারকার ওয়াকওভার পাওয়ার ব্যাপারটা নিশ্চিত হয়ে গিয়েছিল। মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডের লড়াইয়ে নেমে সিন্ধু ৪৯ মিনিটে হারান দক্ষিণ কোরিয়ার কিম হায়ো মিন-কে।

জয়ী: গ্লাসগোয় প্রি-কোয়ার্টারে পৌঁছে গেলেন পিভি সিন্ধু। ছবি: এএফপি।

জয়ী: গ্লাসগোয় প্রি-কোয়ার্টারে পৌঁছে গেলেন পিভি সিন্ধু। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৭ ০৪:১৪
Share: Save:

পঞ্চাশ মিনিটও লাগল না পিভি সিন্ধুর বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে। সিন্ধু ছাড়াও সিঙ্গলসে ঋতুপর্ণা দাস, বি সাই প্রণীত, অজয় জয়রাম জিতেছেন।

প্রথম রাউন্ডে আগেই ভারতীয় ব্যাডমিন্টন তারকার ওয়াকওভার পাওয়ার ব্যাপারটা নিশ্চিত হয়ে গিয়েছিল। মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডের লড়াইয়ে নেমে সিন্ধু ৪৯ মিনিটে হারান দক্ষিণ কোরিয়ার কিম হায়ো মিন-কে। ফল সিন্ধুর পক্ষে ২১-১৬, ২১-১৪। যে জয়ে কিমের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে জয়-হারের পরিসংখ্যান সিন্ধু নিয়ে গেলেন ৪-১।

শেষ বার সিন্ধু ২০১৬ অস্ট্রেলিয়ান ওপেনে মুখোমুখি হয়েছিলেন কিমের। সেই লড়াইয়ে স্ট্রেট গেমে হেরে গিয়েছিলেন তিনি। সেই হারের বদলা নিতে গ্লাসগোয় কোনও ভুল করলেন না সিন্ধু। প্রথম গেমে ৮-০ এগিয়ে গিয়েছিলেন সিন্ধু। কিম আর ম্যাচে ঘুরে দাঁড়াতে পারেননি। সিন্ধু পরে বলেন, ‘‘শেষের দিকে কিমকে ক্লান্ত মনে হচ্ছিল। লম্বা লম্বা র‌্যালি খেলছিল। তাতে অবশ্য আমার কোনও সমস্যা হয়নি। এক বছর আগে শেষ বার ওর মুখোমুখি হয়েছিলাম। তাই ওর খেলার ধরন আমি জানি।’’ প্রতিপক্ষের লম্বা র‌্যালি দেখে পাল্টা তাঁর মাথায় কী ঘুরছিল প্রশ্ন করলে হাসতে হাসতে সিন্ধু বলেন, ‘‘আমি চাইছিলাম দ্রুত ম্যাচটা শেষ করতে।’’

বিশ্ব চ্যাম্পিয়নশিপে দু’বারের ব্রোঞ্জজয়ী ২২ বছর বয়সি সিন্ধু কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে রাশিয়ার ইবজেনিয়া কোসেটসকায়া বা হংকং-এর চেয়ুং নান ই-র মুখোমুখি হবেন।

আরও পড়ুন: কাতসুমিকে সই করিয়ে চমক লাল-হলুদের

জাতীয় চ্যাম্পিয়ন ঋতুপর্ণা সোমবার প্রথম রাউন্ডের ম্যাচে ০-২ পিছিয়ে থাকার সময় তাঁর প্রতিপক্ষ আইরি মিক্কেলা ম্যাচ ছেড়ে দেন।

পুরুষদের সিঙ্গলসে মঙ্গলবার সিঙ্গাপুর ওপেন চ্যাম্পিয়ন বি সাই প্রণীতও জয় দিয়ে শুরু করলেন তাঁর বিশ্ব চ্যাম্পিয়নশিপ অভিযান। তিনিও স্ট্রেট গেমে প্রথম রাউন্ডে হারান হংকং-এর ওয়েই নানকে। পাশাপাশি অজয় জয়রাম প্রথম রাউন্ডে ২১-১৪, ২১-১২-এ হারান অস্ট্রেলিয়ার লুকা ওয়েবারকে।

তবে ১৫ নম্বর বাছাই প্রণীত এক সময় ৫-৯, তার পরে ১৪-১৬ পিছিয়ে পড়েছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়ান। দ্বিতীয় গেমেও ১০-১৩ ও ১৫-১৭ পিছিয়ে পড়েছিলেন প্রণীত। শেষ পর্যন্ত অবশ্য তিনি জেতেন ২১-১৮, ২১-১৭। ২৫ বছর বয়সি প্রণীত এর পরের রাউন্ডে মুখোমুখি হবেন ইন্দোনেশিয়ার অ্যান্টনি সিনিসুকা জিন্টিংয়ের বিরুদ্ধে। যিনি ২০১৪ নানজিং যুব অলিম্পিক্স এবং বালকদের বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী।

জয়ের পরে প্রণীত বলেন, ‘‘কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ব এটা ভেবেই নেমেছিলাম কোর্টে। নিজের খেলায় কিছু পরিবর্তনও আনি। তবুও খুব হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। কয়েকটি ভুল করে ফেলেছিল আমার প্রতিপক্ষ। এ রকম কঠিন ম্যাচ জিততে পেরে খুশি। পরের দিনও কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আশা করি এই পরীক্ষাতেও সফল হব।’’

মিক্সড ডাবলসেও এ দিন জয় পেয়েছেন ভারতের প্রণব জেরি চোপড়া এবং এন সিকি রেড্ডির জুটি। ১৫ নম্বর বাছাই ভারতীয় জুটি প্রজক্তা সাওন্ত এবং যোগেন্দ্রন কৃষ্ণাণকে হারান ২১-১২, ২১-১৯। তবে ভারতের অপর দুই মিক্সড ডাবলস জুটি বি সুমিত রেড্ডি এবং অশ্বিনী পোনাপ্পা এবং সাত্ত্বিকসাইরাজ এবং মণীশা কে হেরে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE