Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টেস্ট জিতিয়ে রাবাডা দুই টেস্টে নির্বাসিত

কেউ কেউ এখনও রাবাডার তৃতীয় টেস্ট খেলার ব্যাপারে একটা ক্ষীণ সম্ভাবনা দেখছেন। কী সেটা?

হুঙ্কার: পোর্ট এলিজাবেথে ভয়ঙ্কর কাগিসো রাবাডা। টেস্টে নিলেন ১১ উইকেট। নেই বাকি সিরিজে। ছবি:  রয়টার্স

হুঙ্কার: পোর্ট এলিজাবেথে ভয়ঙ্কর কাগিসো রাবাডা। টেস্টে নিলেন ১১ উইকেট। নেই বাকি সিরিজে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৮ ০৪:১৬
Share: Save:

ক্রিকেট ইতিহাসে সম্ভবত নজিরবিহীন ঘটনা ঘটল সোমবার পোর্ট এলিজাবেথে। দক্ষিণ আফ্রিকাকে টেস্ট জিতিয়ে নির্বাসনে চলে যেতে হল ম্যাচের নায়ককে। তিনি— কাগিসো রাবাডা। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার।

রাবাডার সুইং এবং রিভার্স সুইংয়ের সামনে চূর্ণ হয়ে যায় অস্ট্রেলিয়ার প্রতিরোধ। দু’ইনিংস মিলিয়ে ১১ উইকেট নিয়ে স্বাভাবিক ভাবেই ম্যাচের সেরা হন রাবাডা। কিন্তু দ্বিতীয় টেস্ট শেষ হওয়ার কয়েক ঘণ্টা বাদেই চলে আসে আইসিসি-র রায়। পরের দু’টো টেস্টের জন্য সাসপেন্ড রাবাডা। যার অর্থ, চার টেস্টের এই সিরিজে আর খেলা হচ্ছে না তাঁর।

যে শাস্তির কথা শোনার পরে রাবাডা বলেছেন, ‘‘এ সব থামাতেই হবে। আমি বার বার নিজের দলকে ডুবিয়ে দিতে চাই না। আমি দলের ক্ষতি করছি, নিজের ক্ষতি করছি।’’ কিন্তু ম্যাচ রেফারি জেফ ক্রো-র এই সিদ্ধান্তকে মেনে নিতে পারছেন না দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডু’প্লেসি। তিনি প্রশ্ন তুলেছেন, ডেভিড ওয়ার্নার যদি কুইন্টন ডি’ককের সঙ্গে ও রকম ঝামেলা করে শাস্তি এড়িয়ে যেতে পারেন, তা হলে রাবাডাকে কেন দোষী সাব্যস্ত করা হল?

তবে কেউ কেউ এখনও রাবাডার তৃতীয় টেস্ট খেলার ব্যাপারে একটা ক্ষীণ সম্ভাবনা দেখছেন। কী সেটা? প্রথমে দক্ষিণ আফ্রিকাকে আইসিসি-র সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করতে হবে। তার পরে অনুরোধ করতে হবে, আবেদন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়া পর্যন্ত যদি রাবাডাকে খেলার সুযোগ দেওয়া হয়। আইসিসি যদি সেটা মেনে নেয়, তা হলে তৃতীয় টেস্টে খেলার একটা সুযোগ হতে পারে রাবাডার। কিন্তু সে সম্ভাবনা রীতিমতো ক্ষীণ। কারণ প্রথম ইনিংসে অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথকে ধাক্কা মারার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারের সঙ্গেও ঝামেলায় জড়িয়ে পড়েন রাবাডা। যার ফলে তাঁর পাওয়া ‘ডিমেরিট পয়েন্ট’-এর সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। শাস্তি ঘোষণা করে জেফ ক্রো বলেছেন, ‘‘আমার মনে হয়েছে রাবাডা ইচ্ছাকৃত ভাবে স্মিথকে ধাক্কা মেরেছিল। যেটা ও এড়াতে পারত।’’

পোর্ট এলিজাবেথ টেস্টে রাবাডার গতি এবং সুইং সামলাতে ব্যর্থ অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে উসমান খোয়াজা (৭৫) ছাড়া বড় রান পাননি কেউ। ৫৪ রান দিয়ে ছ’উইকেট তুলে নেন রাবাডা। এর আগে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন এই পেসার। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ২৩৯ রানে শেষ হয়ে যাওয়ার পরে চতুর্থ দিন জয়ের জন্য ১০১ রান তাড়া করতে সমস্যা হয়নি দক্ষিণ আফ্রিকার। চার টেস্টের সিরিজ এখন ১-১ অবস্থায় দাঁড়িয়ে।

ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে এসে ডুপ্লেসি বলেন, ‘‘এবি অসাধারণ ব্যাট করেছে। কিন্তু আমার পাশে যে বসে আছে (ম্যান অব দ্য ম্যাচ রাবাডার দিকে ইঙ্গিত করে) সে-ই টেস্টটা ঘুরিয়ে দিল।’’

রাবাডা নিজে কী বলছেন? তাঁর বক্তব্য, ‘‘এই সিরিজটার জন্য বিশেষ ভাবে প্রস্তুতি নিয়েছিলাম। ভাল ব্যাটসম্যানদের বিরুদ্ধে বল করার সময় একটা ব্যাপার মাথায় রাখতেই হয়। সেটা হল লেংথ। ওয়ার্নারকে যে ডেলিভারিটায় আউট করি, ওটা একটা বিশেষ বল ছিল। যেটা করে আলাদা তৃপ্তি পেয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE