ভারতীয় ক্রিকেটের কোচ নির্বাচন এখন সব থেকে বড় খবর। আর তা নিয়েই মুখ খুললেন অশ্বিন। খেলতে তো হবে নতুন কোচের অধিনেই। তাই হয়তো কিছুটা সমঝেই মন্তব্য করলেন। যদিও নিজের জায়গা ঠিক রাখতে এটাও বলে দিলেন, ‘‘আমাকে ডিপ্লোম্যাটিক ভাববেন না।’’ যদিও চূড়ান্ত ডিপ্লোম্যাটিক উত্তরই ছিল অশ্বিনের। তিনি অবশ্য সরাসরি শাস্ত্রীর কোচ হওয়া নিয়ে কোনও মতামত দিতে চাননি। তিনি পরিষ্কার যেটা বলেন, কোচ নির্বাচন তাঁর দায়িত্ব নয়। আর তাই সেটা নিয়ে কোনও মন্তব্য করাও ঠিক নয়। তিনি বলেন, ‘‘এটা এমন একটা বিষয় যা নিয়ে আমার মন্তব্য করা ঠিক না। নতুন কোচ বা নতুন সাপোর্ট স্টাফ নির্বাচন আমার দায়িত্বের মধ্যে পরে না। এটা নিয়ে কথা বলাটা অনুচিৎ।’’

আরও খবর: ন’মাস পর টেস্ট দলে ফিরলেন শিখর ধবন

আসলে তিনি এ সব নিয়ে ভাবতে নারাজ। বরং দলের হয়েই তিনি বলে দিলেন, যেই আসুক না কেন দল এগিয়ে যাবে নিজের ছন্দেই। তিনি বলেন, ‘‘সব সময়ের মতো ভারতীয় দল এগিয়ে যাবে। সময়ের সঙ্গে সঙ্গে বুঝতে পারব কী ভাবে চলছে।’’ গত কয়েক বছরে একাধিক রেকর্ডের মুখ দেখেছেন অশ্বিন। সঙ্গে দেখেছেন খারাপ সময়ও। ৩০০ টেস্ট উইকেট থেকে মাত্র ২৫ উইকেট দুরে রয়েছেন তিনি।

নতুন কোচের হাত ধরে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে শুরু হবে রবি শাস্ত্রীর যাত্রা। সেখানে তিনটি টেস্ট পাঁচটি ওডিআই ও একটি টি২০ ম্যাচ খেলবে ভারতীয় ক্রিকেট দল। ২১ জুলাই থেকে অনুশীলন ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের শ্রীলঙ্কা সফর।২৬ জুলাই থেকে গলে প্রথম টেস্ট শুরু।