Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sport News

হেরে বিরাটদের বিদায়, ভেসে থাকল রাজস্থান

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচের জন্য এই ম্যাচের আগেই ইংল্যান্ডে উড়ে গিয়েছিলেন রাজস্থানের  দুই নির্ভরযোগ্য ক্রিকেটার ওপেনার জস বাটলার এবং অলরাউন্ডার বেন স্টোকস।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ মে ২০১৮ ০৩:৫৫
Share: Save:

জয়পুরে হারলেই এ বারের মতো আইপিএল অভিযান শেষ। এই পরিস্থিতিতে খেলতে নেমে শনিবার বিরাট কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ৩০ রানে হারাল অজিঙ্ক রাহানের রাজস্থান রয়্যালস।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচের জন্য এই ম্যাচের আগেই ইংল্যান্ডে উড়ে গিয়েছিলেন রাজস্থানের দুই নির্ভরযোগ্য ক্রিকেটার ওপেনার জস বাটলার এবং অলরাউন্ডার বেন স্টোকস। কিন্তু তা সত্ত্বেও কাঁটা দিয়ে কাঁটা তোলার কাজ করলেন রাজস্থান অধিনায়ক রাহানে। বেঙ্গালুরুর দলটিকে তিনি হারালেন বেঙ্গালুরুরই দুই ভূমিপুত্রের পারফরম্যান্সের সৌজন্যে। প্রথম জন লেগস্পিনার শ্রেয়স গোপাল। পার্থিব পটেল (৩৩), এবি ডিভিলিয়ার্স (৫৩), মইন আলি (১) এবং মনদীপ সিংহ (৩)-কে আউট করে ১৬ রানে চার উইকেট নিলেন তিনি। আর দ্বিতীয় জন কৃষ্ণাপ্পা গৌতম শেষ ওভারে পাঁচ বল খেলে করলেন ১৪ রান। যার মধ্যে রয়েছে পর পর দুই বলে ছক্কা।

এ ভাবে আইপিএল অভিযান শেষ হওয়ায় আরসিবি অধিনায়ক বিরাট কোহালি হতাশ। বলছেন, ‘‘অবিশ্বাস্য ভাবে ম্যাচটা থেকে ছিটকে গেলাম আমরা। ৭৫-১ থেকে যে ম্যাচটা হেরে যাব, তা ভাবতে পারিনি। এবি (ডিভিলিয়ার্স) লড়ছিল। কিন্তু ওকে যোগ্য সহযোগিতা করতে পারেনি আমাদের মিডল অর্ডার। রোজ রোজ তো ও আর ম্যাচ জেতাতে পারবে না! আগামী বছর আমাদের দলের মিডল অর্ডার পোক্ত করতে হবে। যা এ বার ছিল না। আইপিএলের বাকি দলগুলোর জন্য শুভেচ্ছা রইল।’’

আর নিজের শহরের দলকে হারিয়ে রাজস্থান রয়্যালসের বোলার শ্রেয়স গোপাল বলে গেলেন, ‘‘এ রকম একটা ম্যাচে দলকে জেতাতে পেরে দারুণ লাগছে। উইকেটে বল ঘুরছিল। সঙ্গে আমার সঙ্গী লেগস্পিনার ইশ সোধির পরামর্শ। দুইয়ে মিলে গুগলি আর ফ্লিপারগুলো কাজ করায় এই সাফল্য।

টসে জিতে এ দিন ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক অজিঙ্ক রাহানে। বাটলার না থাকায় এ দিন তাই রাহুল ত্রিপাঠি (৮০)-র সঙ্গে ইনিংস ওপেন করেন জোফ্রা আর্চার (০)। কোনও রান পাননি সঞ্জু স্যামসনও। কিন্তু অজিঙ্ক রাহানে (৩৩) ও হেনরিখ ক্লাসেন (৩২) রান পাওয়ায় , নির্ধারিত কুড়ি ওভারে রাজস্থানের ইনিংস শেষ হয় ১৬৪-৫। ২৫ রানে তিন উইকেট নেন উমেশ যাদব। জবাবে শুরুতেই বিরাট কোহালি (৪)-কে ফিরিয়ে দিয়ে বেঙ্গালুরুকে ধাক্কা দেন কৃষ্ণাপ্পা গৌতম। কিন্তু তার পরেও ডিভিলিয়ার্স ও পার্থিব মিলে স্কোরবোর্ডে ৭৫ রান যোগ করেন। কিন্তু এর পরেই বেঙ্গালুরু ইনিংসে ধস নামান শ্রেয়স। পরের ৪১ বলে আরসিবি যোগ করে ৩৩ রান। প্যাভিলিয়নে ফেরেন সাত ব্যাটসম্যান। শেষ পর্যন্ত চার বল বাকি থাকতেই ১৩৪ রানে শেষ হয়ে যায় আরসিবির ইনিংস। ম্যাচ জিতে রাজস্থান অধিনায়ক রাহানে বলছেন, ‘‘এই জয়টা দরকার ছিল। আরসিবির ব্যাটিং শক্তিশালী হলেও জানতাম এই উইকেটে ১৬০ তুলতে পারলেই বিপক্ষের চাপ বাড়বে। মাঝের ওভারগুলোতে বোলাররা দারুণ বল করেছে।’’

স্কোরকার্ড

রাজস্থান রয়্যালস ১৬৪-৫ (২০)

আরসিবি ১৩৪ (১৯.২)

রাজস্থান রয়্যালস রান বল

রাহুল ত্রিপাঠী ন. আ. ৮০ - ৫৮

আর্চার ক পার্থিব বো উমেশ ০ - ৪

রাহানে এলবিডব্লিউ বো উমেশ ৩৩ - ৩১

সঞ্জু স্যামসন ক মইন বো উমেশ ০ - ১

ক্লাসেন ক মইন বো সিরাজ ৩২ - ২১

গৌতম রান আউট পার্থিব ১৪ - ৫

অতিরিক্ত ৫

মোট ১৬৪-৫ (২০)

পতন: ১-২ (আর্চার, ১.৪), ২-১০১ (রাহানে, ১৩.১), ৩-১০১ (সঞ্জু, ১৩.২), ৪-১৪৯ (ক্লাসেন, ১৮.৬), ৫-১৬৪ (গৌতম, ১৯.৬)।

বোলিং: যুজবেন্দ্র চহাল ৪-০-২৬-০, উমেশ যাদব ৪-১-২৫-৩, মইন আলি ২-০-১৯-০, টিম সাউদি ৪-০-৩৭-০, মহম্মদ সিরাজ ৪-০-৩৩-১, কলিন ডি’গ্র্যান্ডহোম ২-০-২৩-০।

আরসিবি রান বল

বিরাট কোহালি বো গৌতম ৪ - ৯

পার্থিব স্টা ক্লাসেন বো গোপাল ৩৩ - ২১

এ বি স্টা ক্লাসেন বো গোপাল ৫৩ - ৩৫

মইন আলি ক ও বো গোপাল ১ - ২

মনদীপ স্টা ক্লাসেন বো গোপাল ৩ - ৪

গ্র্যান্ডহোম ক রাহানে বো সোধি ২ - ৩

সরফরাজ ক ক্লাসেন বো লাফলিন ৭ - ৮

সাউদি ক গৌতম বো উনাদকাট ১৪ - ১৭

উমেশ যাদব বো লাফলিন ০ - ১

সিরাজ ক গৌতম বো উনাদকাট ১৪ - ১২

যুজবেন্দ্র চহাল ন. আ. ০ - ৪

অতিরিক্ত ৩

মোট ১৩৪ (১৯.২)

পতন: ১-২০ (কোহালি, ২.৫), ২-৭৫ (পার্থিব, ৮.৩), ৩-৭৭ (মইন, ৮.৬), ৪-৮৫ (মনদীপ, ১০.৩), ৫-৯৬ (গ্র্যান্ডহোম, ১১.৬), ৬-৯৮ (ডিভিলিয়ার্স, ১২.৪), ৭-১০৮ (সরফরাজ ১৫.১), ৮-১০৮ (উমেশ, ১৫.২), ৯-১২৮ (সাউদি, ১৭.৬), ১০-১৩৪ (সিরাজ, ১৯.২)।

বোলিং: কে গৌতম ২-০-৬-১, জোফ্রা আর্চার ৪-০-৩৭-০, লাফলিন ২-০-১৫-২, জয়দেব উনাদকাট ৩.২-০-২৭-২, শ্রেয়স গোপাল ৪-০-১৬-৪, ইশ সোধি ৪-০-৩১-১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket IPL 11 IPL 2018
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE