Advertisement
১৬ এপ্রিল ২০২৪

ট্রফি জিতিয়ে গান গাইলেন রোনাল্ডো

কয়েক বছর আগে মেসিদের তিকিতাকার দাপটে ম্লান হয়ে উঠেছিল ফুটবলবিশ্বের অন্যতম সেরা ফুটবল সাম্রাজ্য। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আবার যেন প্রাণ ফেরালেন মাদ্রিদে।

 সেরা: রিয়ালের ট্রফি জয়ের উৎসবে রোনাল্ডোর উচ্ছ্বাস। ছবি: টুইটার

সেরা: রিয়ালের ট্রফি জয়ের উৎসবে রোনাল্ডোর উচ্ছ্বাস। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জুন ২০১৭ ০৫:১১
Share: Save:

মাদ্রিদের রাস্তায় তখন ভিড় জমিয়েছে লক্ষ লক্ষ সমর্থক। ‘ক্যাম্পিওনেস ক্যাম্পিওনেস’ চিৎকারে অভ্যর্থনা জানানো হচ্ছে রিয়াল মাদ্রিদ ফুটবলারদের।

কয়েক বছর আগে মেসিদের তিকিতাকার দাপটে ম্লান হয়ে উঠেছিল ফুটবলবিশ্বের অন্যতম সেরা ফুটবল সাম্রাজ্য। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আবার যেন প্রাণ ফেরালেন মাদ্রিদে। টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর থেকে শুরু করে লা লিগা ফিরিয়ে আনা, জিনেদিন জিদানের রিয়াল দলকে ধরা হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা।

ঠিক কোনও চ্যাম্পিয়নদের মতোই ঘরে ফিরলেন রিয়াল ফুটবালররা। সের্জিও র‌্যামোসের ট্রফি নিয়ে ঠাট্টা। রোনাল্ডোর অভিনব হেয়ারস্টাইল। ক্রিশ্চিয়ানো জুনিয়রের চোখ ধাঁধানো স্কিল। মার্সেলোর নাচ। বিভিন্ন মুহূর্তের কোলাজে তখন রিয়ালের ছবি যেন উৎসবের।

আরও পড়ুন: আরও এক বার ইউরোপ সেরা মেসি

এই সমস্ত মুহূর্তের মধ্যেও অবশ্য স্মরণীয় হয়ে থাকল রোনাল্ডোর ‘ব্যালন ডি’অর’ গান। সান্তিয়াগো বের্নাবাউতে তৈরি করা মঞ্চে তখন উপস্থিত রোনাল্ডো। খুব বেশি সময় নষ্ট না করে গ্যালারির দিকে ‘ওয়েভ’ দিয়ে মাইক্রোফোন হাতে তুলে নিলেন। বুঝিয়ে দিলেন লিওনেল মেসি ৫০-এর বেশি গোল করতে পারেন কিন্তু ব্যালন ডি’ওর তাঁর হাতেই ওঠা উচিত। সেটা বোঝাতে সি আর সেভেন গাইতে শুরু করেন ‘ক্রিশ্চিয়ানো ব্যালন ডি’অর’। বের্নাবাউ গ্যালারিও রোনাল্ডোর সঙ্গে গলা মেলায়।

চ্যাম্পিয়ন: ফাইনালে য়ুভেন্তাসকে হারিয়ে টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জেতার নজির গড়ল রিয়াল মাদ্রিদ। মাদ্রিদে ফিরে ভক্তদের সামনে টিমবাসে রিয়ালের ট্রফি প্যারে়ড। ছবি: রয়টার্স

এখানেই থামেননি পর্তুগিজ মহাতারকা। নিজের অভিনব চুলের স্টাইলের পিছনে রহস্যও ফাঁস করেন রোনাল্ডো। ‘‘আমি কথা দিয়েছিলাম চ্যাম্পিয়ন হলে চুল কাটব। আমি কথা রেখেছি,’’ বলছেন রোনাল্ডো। ফাইনালে প্রথমার্ধের শেষে ১-১ হলেও বিরতির পর এক কথায় অপ্রতিরোধ্য ছিল জিদানের দল। তার পিছনে কারণ হিসেবে জিদানের দেওয়া পেপ-টকই। সি আর সেভেনের মতে ফরাসি ম্যানেজার নাকি বলেছিলেন বিশ্বাস হারাতে না। ‘‘হাফটাইমে জিদানের পেপ টক আমাদের উদ্বুদ্ধ করেছিল। জিদান বলেছিল আমাদের ওপর বিশ্বাস আছে ওর,’’ বলছেন রোনাল্ডো। টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেও থামতে চান না রোনাল্ডো। ‘‘অবিশ্বাস্য মরসুম। আমরা প্রথম ক্লাব যারা টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জিতলাম। ইতিহাস গড়তে পেরে দারুণ লাগছে। যোগ্য দল হিসেবেই আমরা জিতলাম,’’ বলছেন সি আর সেভেন।

মাঠ ছাড়াও টিমবাস করেও মাদ্রিদে ট্রফি-প্যারেড করেন রিয়াল ফুটবলাররা। যাঁদের জন্য বিশেষ জার্সিও বানানো হয়। যেখানে লেখা— চ্যাম্পিয়ন্স।

তবে উৎসবের মাঝেও আগামী মরসুম নিয়ে চিন্তিত রিয়ালের সের্জিও র‌্যামোস। যিনি ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজকে বলেছেন সাফল্য ধরে রাখতে দলবদলের বাজার থেকে বিশ্বমানের প্রতিভাদের সই করাতে হবে। মার্সেলো আবার মনে করছেন এই সাফল্যের পিছনে দলের গোলকিপার কেলর নাভাসও দায়ী। ‘‘কেলর দারুণ গোলকিপার। প্রতি বছর ও আরও উন্নতি করছে। ইকের কাসিয়াসের জায়গায় আসা কোনও গোলকিপারের জন্য কঠিন দলের সঙ্গে মানিয়ে নেওয়া। তাতেও বলব কেলর খুব ভাল খেলেছে,’’ বলছেন মার্সেলো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE