Advertisement
২৪ এপ্রিল ২০২৪

সরে গেলেন অ্যাশলে, নয়া কোচ রবি কিন

অ্যাশলে ওয়েস্টউডের জায়গায় এ বার কোচের দায়িত্ব সামলাবেন রবি কিন। কাল রবিবার ইন্ডিয়ান সুপার লিগে এটিকে বনাম নর্থ ইস্ট ইউনাইটেডের ম্যাচ। সেই ম্যাচে টটেনহ্যামের প্রাক্তন তারকাকে দেখা যাবে কোচের ভূমিকায়।

বিদায়: এটিকে কর্তাদের প্রত্যাশা পূরণে ব্যর্থ ওয়েস্টউড। ফাইল চিত্র

বিদায়: এটিকে কর্তাদের প্রত্যাশা পূরণে ব্যর্থ ওয়েস্টউড। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৮ ০৪:৩৭
Share: Save:

ফের কোচ বদল হল এটিকে-তে। এই নিয়ে মরসুমে তৃতীয় বার! চার বছরের ফ্র্যাঞ্চাইজি ক্লাবটির সংক্ষিপ্ত ইতিহাসে যা কখনও হয়নি।

অ্যাশলে ওয়েস্টউডের জায়গায় এ বার কোচের দায়িত্ব সামলাবেন রবি কিন। কাল রবিবার ইন্ডিয়ান সুপার লিগে এটিকে বনাম নর্থ ইস্ট ইউনাইটেডের ম্যাচ। সেই ম্যাচে টটেনহ্যামের প্রাক্তন তারকাকে দেখা যাবে কোচের ভূমিকায়। মাঠে খেলতে খেলতেই কোচিং করাবেন তিনি। যেমন করিয়েছিলেন দিল্লির রবের্তো কার্লোস, চেন্নাইনের মার্কো মাতেরাজ্জি এবং কেরল ব্লাস্টার্সের ডেভিড জেমস। শুক্রবার সকাল থেকেই অনুশীলনে নেমে পড়েছেন রবি।

টেডি শেরিংহ্যামকে ছাঁটাই করে টুনার্মেন্টের মাঝপথে রাতারাতি টেকনিক্যাল ডিরেক্টর অ্যাশলেকে অস্থায়ী কোচ করে দিয়েছিলেন এটিকে কর্তারা। বিশ্বস্ত সূত্রের খবর, টেডিকে সরানোর পিছনে অ্যাশলের ভূমিকা ছিল। তিনি কর্তাদের না কি আশ্বাস দিয়েছিলেন, তাঁকে কোচের দায়িত্ব দিলে ঘুরে দাঁড়াবে এটিকে। কিন্তু হয়েছে উল্টোটা। অ্যাশলের কোচিংয়ে সাত ম্যাচের একটিতে তো জিততেই পারেননি দেবজিৎ মজুমদাররা, উল্টে গোয়ার কাছে পাঁচ গোলে বিধ্বস্ত হয়েছে এটিকে। বিরাট কোহালির সামনে এই বিশ্রী হার না কি এটিকে কর্তাদের আরও লজ্জায় ফেলেছে।

লিগ টেবলে ক্রমশ নীচের দিকে নামছে গত বারের চ্যাম্পিয়নরা। এখন কলকাতার অবস্থান নয় নম্বরে। রবিবার হেরে গেলে দশ দলের লিগে লাস্ট বয় হয়ে যাবে এটিকে। পরিস্থিতি আন্দাজ করে গোয়া থেকে টিম ফিরলেও ফেরেননি অ্যাশলে ওয়েস্টউড। দোলের দিন রাতে জেকিনহারা ফিরে আসেন শহরে। আর অ্যাশলে গোয়া থেকেই ব্যর্থতার দায় মাথায় নিয়ে সরে দাঁড়ানোর চিঠি পাঠিয়ে দেন এটিকে কর্তৃপক্ষকে। এটিকের দাবি অবশ্য সেরকমই। তবে শোনা যাচ্ছে, অ্যাশলেকে শুক্রবার থেকে অনুশীলনে আসতে বারণ করা হয়েছে।

টিমের এই চূড়ান্ত ডামাডোলে এটিকে কর্তারা ভেবে পাচ্ছেন না কী করবেন। তাঁরা প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছেন, কিন কোচিং করালেও সরকারি ভাবে সহকারী কোচ বাস্তব রায় থাকবেন রিজার্ভ বেঞ্চে। তিনিই ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে করবেন। ফুটবলার বদলাবেন।

কিন্তু প্রশ্ন উঠেছে অন্য জায়গায়। লিগ শেষ হওয়ার পরই সুপার কাপের প্লে অফের ম্যাচ খেলতে হবে এটিকে-কে। সেখানে কী হবে? শোনা যাচ্ছে, নতুন কোনও কোচ না এনে রবি কিন এবং বাস্তব রায় জুটিকেই দায়িত্ব দেওয়া হবে। তাদের পরামর্শ দেওয়ার জন্য সঞ্জয় সেনকে বলা হবে। মোহনবাগানের তেরো বছর পরে আই লিগ দেওয়া কোচ সঞ্জয় ১ মার্চ থেকে সরকারি ভাবে যোগ দিয়েছেন এটিকে-তে। সঞ্জয় যে এটিকে-র জার্সি পরছেন সেটা প্রথম আনন্দবাজারেই প্রকাশিত হয়েছিল।

সঞ্জয়কে আপাতত যুব দলের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে সেটা সাময়িক। নিয়ম কোনও বাধা না হলে পরের মরসুমে এটিকে-র টেকনিক্যাল ডিরেক্টর হিসাবে দেখা যাবে সঞ্জয়কে। ভারতীয় ফুটবলার বাছাইয়ের দায়িত্বেও থাকবেন তিনি। আইএসএলের নিয়মে আটকালে সেক্ষেত্রে বিদেশি কোচের সঙ্গে পরামর্শদাতা হিসাবে থাকবেন সঞ্জয়।

কলকাতার তিন প্রধানও যা করে না সেই কাজটা আইএসএলের কপোর্রেট টিম এটিকে-তে দেখে ময়দানে শোরগোল। টেডি দশ ম্যাচের মধ্যে ছয়টিতে অপরাজিত থাকা সত্ত্বেও তাঁকে সরিয়ে দেওয়া ঠিক হয়নি, এখন মানছেন এটিকে কর্তারা। কারণ অ্যাশলের কোচিংয়ে সাতটি ম্যাচের একটিতেও জেতাতে পারেননি দলকে। উল্টে বেঙ্গালুরু থেকে ছাঁটাই হওয়া অ্যাশলে নানা বিতর্কে জড়িয়েছেন বারবার। ফুটবলার বাছাই থেকে পরিকাঠামো উন্নয়নের নাম করে ব্রিটিশ কোচের নানা কাজ নিয়েও অ্যাশলের বিরুদ্ধে অসংখ্য অভিযোগে উত্তাল এটিকের অন্দরমহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE