Advertisement
২৪ এপ্রিল ২০২৪

সপ্তাহটা জীবনে ভুলব না, বলছেন ফেডেরার

কেরিয়ারে ৯৭ নম্বর খেতাব জেতার চ্যালেঞ্জে নামার আগেই সবচেয়ে বেশি বয়সি টেনিস খেলোয়াড় হিসেবে বিশ্বের এক নম্বরের সিংহাসনে বসার বিশ্বরেকর্ড গড়ে ফেলেছিলেন ফেডেরার।

রটারডামে চ্যাম্পিয়নের ট্রফি নিয়ে রজার ফেডেরার। ছবি: রয়টার্স

রটারডামে চ্যাম্পিয়নের ট্রফি নিয়ে রজার ফেডেরার। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০৬
Share: Save:

লড়াইটা ছিল রজার ফেডেরার বনাম বেবি ফেডেরারের। রটারডাম ওপেনের ফাইনালে সুইস কিংবদন্তির প্রতিদ্বন্দ্বী গ্রিগর দিমিত্রভের টেনিস সার্কিটে নাম ‘বেবি ফেডেরার’। অনেকটা ফেডেরারের মতোই তাঁর খেলার স্টাইল বলে। তরুণ প্লেয়ারদের মধ্যে তিনিও ফেডেরারের মতো এক হাতে ব্যাকহ্যান্ড মারেন। সেই দ্বৈরথে রবিবার তাঁর সঙ্গে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান ৬-০ থেকে ৭-০ করে ফেললেন সুইস মহাতারকা। ৬-২, ৬-২ বেবি ফেডেরারকে হারিয়ে।

জিতে ফেডেরার বললেন, ‘‘নিশ্চিত ভাবে কেরিয়ারের অন্যতম সেরা এই সপ্তাহটা জীবনে ভুলব না। ৯৭ নম্বর খেতাব, বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ফিরে আসাটা অবিশ্বাস্য লাগছে এখনও।’’

কেরিয়ারে ৯৭ নম্বর খেতাব জেতার চ্যালেঞ্জে নামার আগেই সবচেয়ে বেশি বয়সি টেনিস খেলোয়াড় হিসেবে বিশ্বের এক নম্বরের সিংহাসনে বসার বিশ্বরেকর্ড গড়ে ফেলেছিলেন ফেডেরার। সেই নজিরে তুলির শেষ টানটা যেন দিলেন ফাইনালে দিমিত্রভকে উড়িয়ে দিয়ে। তবে, এতটা সহজে যে জিতবেন ফেডেরারও ভাবেননি। তিনি বলেন, ‘‘ফাইনালে আরও কঠিন লড়াই হবে ভেবেছিলাম। গ্রিগর দুর্দান্ত খেলোয়াড়। দারুণ অ্যাথলিট। গত কয়েক মাসে অসাধারণ খেলছেও। তাই ভেবেছিলাম চ্যাম্পিয়ন হতে আমায় আরও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তবে প্রথম দিকে কিছুটা লড়াই করার পরে আর আমাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। যে ভাবে চেয়েছিলাম, ঠিক সে ভাবেই কোর্টে খেলতে পেরেছি। তাই দারুণ আনন্দ হচ্ছে।’’

২০১২-র পরে রটারডামে ফের খেতাব জিতলেন ফেডেরার। সাত বছর পরে তিনি যে ভাবে ফিরলেন ডাচ শহরে সেটা অনেকেই কল্পনা করতে পারেনি। কেউই হয়তো ভাবেনি ৩৬ বছর বয়সি টেনিস কিংবদন্তি একই সঙ্গে বিশ্বরেকর্ড আর অস্ট্রেলিয়া ওপেনের পরপরই প্রায় টানা দুটো টুর্নামেন্টে খেলার ধকল সামলে ইতিহাসে এ ভাবে নাম লিখিয়ে ফেলবেন। এ বার তিনি কোন মাইলস্টোন ছোঁয়ার অপেক্ষায় আছেন?

ফেডেরার বলেছেন, খেতাব জয়ের সংখ্যাটা নিয়ে যেতে চান ১০০-এ। টেনিস বিশ্বে সবচেয়ে বেশি খেতাবের মালিক জিমি কোনর্স। তাঁর খেতাব জয়ের সংখ্যা ১০৯। ফেডেরার দ্বিতীয় স্থানে আছেন ৯৭টি খেতাব জিতে। তবে খেতাব জয়ের সেঞ্চুরি করতে চাইলেও তিনি পরিষ্কার করে দিয়েছেন, ‘‘১০০ খেতাব জিততে চাই বলে আমি সব টেনিস টুর্নামেন্টে নামব এমন নয়।’’ বরং ফেডেরারের লক্ষ্য হল এটিপি সার্কিটে বড় টুর্নামেন্টগুলোয় নামা। যেমন আসন্ন এটিপি ১০০০ টুর্নামেন্ট ইন্ডিয়ান ওয়েলস এবং মায়ামি মাস্টার্স।

এ দিকে বিশ্বের এক নম্বর হওয়ার পরে তাঁকে গোটা বিশ্ব শুভেচ্ছার বন্যায় যেমন ভাসিয়েছে তেমন ফেডেরারকে বিশেষ শুভেচ্ছা জানিয়েছেন তাঁর প্রিয় বন্ধু রাফায়েল নাদালও। স্প্যানিশ রেডিওকে স্প্যানিশ তারকা বলেছেন, ‘‘ফেডেরার কোন পর্যায়ের খেলোয়াড় সেটা আগেই দেখিয়ে দিয়েছে। তার জন্য ওকে এক নম্বরে আসতেই হবে এমন কোনও কথা নেই। তার পরেও বলব, এই বয়সে ফেডেরার দুরন্ত একটা কৃতিত্ব দেখিয়েছে এক নম্বর হয়ে। ওকে অনেক অনেক অভিনন্দন।’’

ফেডেরারের সাফল্যের মতো তাঁদের দু’জনের কোর্টের রেষারেষিটাও দারুণ ভাবে উপভোগ করেন নাদাল। দু’জনেরই বয়স হচ্ছে। তাই এই রেষারেষিটাও এক দিন অতীত হয়ে যাবে। তবে আপাতত নাদাল মনে করেন এখনও বেশ কিছু লড়াই দেখা যাবে তাঁদের দু’জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer tennis Rotterdam Open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE