চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এখনও পর্যন্ত ন’টি গোল করে ফেলেছেন তিনি। কিন্তু রেকর্ডটা অন্য জায়গায়। গ্রুপ পর্বের সব ম্যাচেই অন্তত একটি করে গোল এল সিআর সেভেনের পা থেকে। বুধবার বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে ম্যাচে গোল করার সঙ্গে সঙ্গেই সেই ইতিহাসে ঢুকে পড়লেন তিনি। গ্রুপ ‘এইচ’এর ম্যাচে খুব ভাল ফর্মে ছিল না রিয়েল মাদ্রিদ। যদিও নক-আউটে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে রোনাল্ডোরা গ্রুপের দ্বিতীয় হয়ে।

১২ মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোলটি করেছিলেন তিনি। তার আগে বোরহা মায়োরালের গোলে এগিয়ে গিয়েছিল রিয়েল। শেষ পর্যন্ত জয়ের গোল এনে দেন লুকাস। তার আগে ২-০ থেকে ২-২ করে দিয়েছিল বরুসিয়া। এই ম্যাচে গোল করার সঙ্গে সঙ্গে গ্রুপের সব ম্যাচে গোল করে চ্যাম্পিয়ন্স লিগে নতুন নজির গড়লেন রোনাল্ডো। ৬ ম্যাচে করলেন ৯ গোল।  এই গোলের সঙ্গে নিজের নামের পাশে ১১৪টি চ্যাম্পিয়ন্স লিগ গোলও লিখে নিলেন তিনি।

পঞ্চম ব্যালন ডি’ওর-এরও দাবিদার তিনিই। এই মরসুমে ১০টি লা লিগে ম্যাচে মাত্র ২ গোলই করতে পেরেছিলেন । চ্যাম্পিয়ন্স লিগে কিন্তু ঘুরে দাঁড়ালেন তিনি। যদিও তাঁর রেকর্ড রিয়েল মাদ্রিদকে গ্রুপের শীর্ষে নিয়ে যেতে পারেনি। সব মিলে গ্রুপ পর্বে সর্ব কালের সর্বোচ্চ গোলের তালিকায় লিওনেল মেসির সঙ্গে একই জায়গায় দাঁড়িয়ে রোনাল্ডো। দু’জনের গোল ৬০। তার পর রয়েছেন ৪০টি গোল করে করিম বেঞ্জিমা। রোনাল্ডো এর আগেও গ্রুপ পর্বে ৯টি গোল করেছেন।

আরও পড়ুন

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এ বার দ্বিতীয় বিরাট

দিল্লি টেস্ট খেলানো ঠিক হয়নি, বোর্ডকে চিঠি আইএমএ-এর