Advertisement
১৮ এপ্রিল ২০২৪

চতুর্থ রাউন্ডেই থেমে গেলেন শারাপোভা

লাতভিয়ার অ্যানাস্তেসিয়া সেভাসতোভার কাছে রবিবার ফ্লাশিং মেডোয় বিশ্বের প্রাক্তন এক নম্বর খেলোয়াড় শারাপোভা হারলেন ৭-৫, ৪-৬, ২-৬।

স্বপ্নভঙ্গ: হারের পরে কোর্ট ছাড়ছেন মাশা। ছবি:  গেটি ইমেজেস

স্বপ্নভঙ্গ: হারের পরে কোর্ট ছাড়ছেন মাশা। ছবি: গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৭ ০৪:১২
Share: Save:

পনেরো মাসের নির্বাসন কাটিয়ে ফেরার পরে যুক্তরাষ্ট্র ওপেন ছিল তাঁর প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট। কিন্তু সেখানে প্রি-কোয়ার্টার ফাইনালেই থেমে গেল রুশ টেনিস সুন্দরী মারিয়া শারাপোভার বিজয়রথ।

লাতভিয়ার অ্যানাস্তেসিয়া সেভাসতোভার কাছে রবিবার ফ্লাশিং মেডোয় বিশ্বের প্রাক্তন এক নম্বর খেলোয়াড় শারাপোভা হারলেন ৭-৫, ৪-৬, ২-৬। ম্যাচ হেরে হতাশ শারাপোভা বলছেন, ‘‘কোনও কোনও দিন কোর্টে নিজের একশো শতাংশ দিয়েও জয় আসে না। আজ সে রকমই একটা দিন ছিল।’’ কোয়ার্টার ফাইনালে অ্যানাস্তেসিয়া সেভাসতোভার প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের স্লোয়ানি স্টিফেন্স।

প্রত্যাবর্তনের পর ফরাসি ওপেন বা উইম্বলডনে না খেললেও যুক্তরাষ্ট্র ওপেনে নেমেই চমক দিয়েছিলেন মাশা। প্রথম রাউন্ডেই তিনি হারিয়ে দেয় টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই সিমোনা হালেপ-কে। এ দিন সাংবাদিক সম্মেলনে সে কথা উঠলে শারাপোভা বলেন, ‘‘গত সপ্তাহটা খুব সুন্দর কেটেছে। গ্র্যান্ড স্ল্যামে ফিরে আসার পরে গত এক সপ্তাহে কোর্টে একটা দারুণ সময় কাটালাম। অনেক কিছু ফের নতুন ভাবে পেলাম। এই সুযোগটা দারুণ। এখানে চার ম্যাচে দর্শকদের সামনে অনেক ইতিবাচক শিক্ষা পেলাম। যা ভবিষ্যতে কাজে লাগবে। যা এত দিন পাচ্ছিলাম না। যুক্তরাষ্ট্র ওপেনে নিজের সেরাটাই দেওয়ার চেষ্টা করেছি।’’

শারাপোভা যা-ই বলুন না কেন, দীর্ঘদিন তাঁর প্রতিযোগিতামূলক টেনিসের বাইরে থাকার জন্য ম্যাচ-প্র্যাকটিসের অভাবকেই হারের কারণ মনে করেছেন বিশেষজ্ঞরা। তবে যুক্তরাষ্ট্র ওপেনে চতুর্থ রাউন্ড পর্যন্ত উঠে আসার সুবাদে র‌্যাঙ্কিংয়ে অনেকটাই এগোবেন শারাপোভা। ফলে আগামী বছরের শুরুতে অস্ট্রেলিয়া ওপেনে আর ওয়াইল্ড কার্ডের প্রতীক্ষায় থাকতে হবে না হয়তো শারাপোভাকে।

আরও পড়ুন: রেটিং পয়েন্টে সচিনের রেকর্ড স্পর্শ বিরাটের

ফরাসি ওপেনে এ বার ওয়াইল্ড কার্ড পাননি শারাপোভা। উইম্বলডনে বাছাই পর্বে নামার কথা থাকলেও চোটের কারণে নাম তুলে নেন তিনি। যুক্তরাষ্ট্র ওপেনেও তাঁকে ওয়াইল্ড কার্ড দেওয়া নিয়ে সমালোচনা করেছিলেন শারাপোভারই সমসাময়িক অনেক খেলোয়াড়। ডোপিং কেলেঙ্কারিতে নির্বাসিত খেলোয়াড়কে কেন সুযোগ দেওয়া হবে, তা নিয়েই প্রশ্ন তুলেছিলেন অনেকে। যা আরও বাড়ে আর্থার অ্যাশ স্টেডিয়ামে শারাপোভার ম্যাচ দেওয়াকে কেন্দ্র করে।

তবে সেই সব বিতর্ক পিছনে ফেলে এগিয়ে যেতে পারলেও, প্রি-কোয়ার্টারের লড়াইয়ে টুর্নামেন্টের ষোড়শ বাছাই লাতভিয়ার অ্যানাস্তেসিয়া সেভাসতোভার চ্যালেঞ্জ পেরোতে পারলেন না মাশা।

ম্যাচে প্রথম সেট জিতলেও হাল ছেড়ে দেননি সেভাসতোভা। দ্বিতীয় সেটেই প্রবল ভাবে ম্যাচে ফেরেন তিনি। আর সেই সময়েই কৌশলী শারাপোভা দ্বিতীয় সেট শেষ হতেই দীর্ঘ সময়ের জন্য ‘টয়লেট ব্রেক’ নিয়েছিলেন। যা নিয়ে দিন কয়েক আগেই সরব হয়েছিলেন সিমোনা হালেপ। এ দিন যদিও শারাপোভার এই সময় নষ্ট করে বিপক্ষের ফোকাস হারিয়ে দেওয়ার কৌশল খাটেনি সেভাসতোভার বিরুদ্ধে।

নিজের হারের কারণ বিশ্লেষণ করতে গিয়ে শারাপোভা বলেছেন, ‘‘দারুণ খেলেছে সেভাসতোভা। ওর খেলায় অনেক বৈচিত্র্য রয়েছে। আত্মবিশ্বাসের সঙ্গেই শটগুলো মারছিল সেভাসতোভা। দ্বিতীয় সেট থেকেই ছন্দ পেয়ে গিয়েছিল ও।’’

আর সেভাসতোভা বলছেন, ‘‘বিপক্ষে কে খেলছে তাঁর নাম না দেখে আর পাঁচটা ম্যাচের মতোই মানসিক প্রস্তুতি নিয়ে নেমেছিলাম। তাতেই সাফল্য মিলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE