Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রোনাল্ডোর চেয়ে ১৫ বছর পিছিয়ে সালাহ, মত ক্লপের

এক বার রোনাল্ডোকে আটকাতে পারলেই বাকি দায়িত্বটা থাকবে তাদের আক্রমণ ভাগের। বিশেষ করে মহম্মদ সালাহর। মিশরের স্ট্রাইকার গোটা মরসুমেই দারুণ ফর্ম দেখিয়েছেন।

ছন্দে: ফাইনালে লিভারপুল তাকিয়ে সালাহর দিকে। ফাইল চিত্র

ছন্দে: ফাইনালে লিভারপুল তাকিয়ে সালাহর দিকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ মে ২০১৮ ০৪:৩৫
Share: Save:

মহম্মদ সালাহ বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে কে কাকে টেক্কা দিতে পারবেন? প্রশ্নটা কিয়েভে ফাইনালের সপ্তাহ খানেক আগে থেকেই জোরদার হয়ে উঠেছে। লিভারপুল সমর্থকরা জানেন রোনাল্ডোকে না আটকাতে পারলে রিয়ালের টানা তিন বার ট্রফি জয়ের নজির থামানো সম্ভব নয়।

এক বার রোনাল্ডোকে আটকাতে পারলেই বাকি দায়িত্বটা থাকবে তাদের আক্রমণ ভাগের। বিশেষ করে মহম্মদ সালাহর। মিশরের স্ট্রাইকার গোটা মরসুমেই দারুণ ফর্ম দেখিয়েছেন। রোমা থেকে লিভারপুলে সই করার পরে চলতি মরসুমে তিনি প্রিমিয়ার লিগে ৩২টি গোল-সহ সব টুর্নামেন্ট মিলিয়ে ৪৪টি গোল করে ফেলেছেন। সালাহ, রবার্তো ফির্মিনহো এবং সাদিও মানের ত্রিফলা আক্রমণের সাহায্যেই এ বারে চ্যাম্পিয়ন্স লিগে গোল দেওয়ার দিক থেকে সবচেয়ে এগিয়ে ইংরেজ ক্লাবটি। ২৫ বছর বয়সির যে ভয়ঙ্কর ফর্ম দেখে অনেকে সালাহর সঙ্গে রোনাল্ডোর তুলনা শুরু করে দিয়েছেন।

তবে, লিভারপুল ম্যানেজার কিন্তু বলে দিচ্ছেন সালাহ যতই ফর্মে থাকুন, তাঁর সঙ্গে রোনাল্ডোর তুলনা করার সময় এখনও আসেনি। এখনও সালাহ রোনাল্ডোর চেয়ে ১৫ বছর পিছিয়ে আছেন। ‘‘মো চলতি মরসুমে দারুণ খেলেছে। কিন্তু এটা ভুললে চলবে না ক্রিশ্চিয়ানোর কেরিয়ারে এ রকম ১৫টা মরসুম রয়েছে। সব মিলিয়ে ৪৭০০০ গোল করেছে রোনাল্ডো।’’ তিনি যোগ করেন, ‘‘কেন মো-র সঙ্গে ক্রিশ্চিয়ানোর তুলনা করতে যাব? পেলে যখন খেলতেন কেউ তাঁর সঙ্গে অন্য কারও তুলনা করত না। এখন রোনাল্ডো আর মেসি আছে। যারা কয়েক বছর ধরে দাপট দেখাচ্ছে।’’

বরুসিয়া ডর্টমুন্ডের প্রাক্তন ম্যানেজার মনে করেন, ব্যক্তি নয়, দল নিয়ে ভাবা উচিত এখন। তিনি বলেন, ‘‘ব্যক্তিগত ভাবে এক জন কতটা ভাল খেলে সেটাই শুধু দেখার নয়। আসল কথাটা হল, ভাল ফুটবল খেলা। আর সে জন্য দলে অন্য ফুটবলারদেরও প্রয়োজন রয়েছে।’’ পাশাপাশি তাঁর দল ট্রফি জেতার দৌড়ে রিয়ালের চেয়ে পিছিয়ে থাকলেও সেটা মাথায় রাখতে চান না ক্লপ। তিনি বলছেন, ‘‘২০০৫ সালেও তো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আমাদের কেউ ট্রফি জেতার দৌড়ে এগিয়ে রাখেনি। শেষ পর্যন্ত কিন্তু লিভারপুলই জিতেছিল। এ বারও অনেকটা সে রকমই পরিস্থিতি। দেখার কার জেতার খিদে বেশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE