কয়েক দিন আগেই আমির সোহেলের তোপের মুখে পড়তে হয়েছিল তাঁদের। যে সমালোচনার জবাব দিয়ে পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফি জিততে সাহায্য করেছেন তিনি। সেই স্মরণীয় জয়ের সৌজন্যে আইসিসির সেরা চ্যাম্পিয়ন্স ট্রফি দলের অধিনায়কও নির্বাচিত হলেন তিনি— পাকিস্তান অধিনায়ক সরফরাজ আমেদ।

পারফরম্যান্সের নিরিখে বেছে নেওয়া হয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির এই সেরা একাদশ। যাঁর অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়ে সরফরাজ বলছেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা দলের অধিনায়ক নির্বাচিত হয়ে দারুণ লাগছে। এই দলে বিশ্বের সেরা ক্রিকেটাররা রয়েছে। সেই দলের অধিনায়ক হতে পেরে শেষটাও ভালই হল।’’ সরফরাজ ছাড়াও চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা দলে রয়েছেন পাকিস্তানের হাসান আলি। গোটা টুর্নামেন্টে বিধ্বংসী বোলিংয়ে ক্রিকেটবিশ্বের নজর কেড়েছেন পাকিস্তানের বোলার। ১৩ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারি তিনিই। এ ছাড়া দলে রয়েছেন পাকিস্তানের নতুন তারকা ফখর জমানও। যাঁর ফাইনালে ১১৪ রানের ইনিংস পাকিস্তানকে এত বড় জয় এনে দিতে সাহায্য করে।

হাসান-ফখরদের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তান অধিনায়ক সরফরাজ বলছেন, ‘‘ফখর আর হাসান দুর্দান্ত খেলেছে। ওরা এই দলে থাকায় আমি খুব খুশি। এ ছাড়া শাদাব খানের কথাও বলতে চাই। আশা করছি ভবিষ্যতে আরও উন্নতি করবে এরা।’’ তরুণ তারকারা ছাড়াও পাকিস্তানের অভিজ্ঞ পেসার জুনেইদ খানও আছেন সেরা একাদশে। তবে ফাইনালে ৩ উইকেট নিয়েও সেরা একাদশে জায়গা হয়নি পাক পেসার মহম্মদ আমিরের।

আরও পড়ুন: সম্মান ফিরল আমির পরিবারে

বিরাট কোহালি দলে থাকলেও চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারায় সম্ভবত অধিনায়কের দায়িত্ব পেলেন না এই দলে। ভারতীয় দল থেকে বিরাট ছাড়াও দলে আছেন শিখর ধবন এবং ভুবনেশ্বর কুমার। অন্য দলের মধ্যে বাংলাদেশকে সেমিফাইনালে তুলতে সাহায্য করা ওপেনার তামিম ইকবালও এই দলের সদস্য। আবার ফেভারিটের তকমা নিয়ে ব্যর্থ হলেও ইংল্যান্ডের জো রুট, বেন স্টোকস ও আদিল রশিদ রয়েছেন সেরা এগারোয়। নিউজিল্যান্ড গ্রুপ টপকাতে না পারলেও তাঁদের দলের অধিনায়ক কেন উইলিয়ামসন আইসিসি-র সেরা দলের দ্বাদশ ব্যক্তি। 

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশ: শিখর ধবন (ভারত), ফখর জমান (পাকিস্তান), তামিম ইকবাল (বাংলাদেশ), বিরাট কোহালি (ভারত), জো রুট (ইংল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), সরফরাজ আমেদ (অধিনায়ক, পাকিস্তান), আদিল রশিদ (ইংল্যান্ড), জুনেইদ খান (পাকিস্তান), ভুবনেশ্বর কুমার (ভারত), হাসান আলি (পাকিস্তান), কেন উইলিয়ামসন (দ্বাদশ ব্যক্তি, নিউজিল্যান্ড)