Advertisement
২০ এপ্রিল ২০২৪
মাঠে ফিরল অস্ট্রেলিয়া, স্বাগত জানাল দক্ষিণ আফ্রিকার ভক্তরা

পাশে দাঁড়ালেন অশ্বিন, কটাক্ষ জুটল ওয়ান্ডারার্সে

স্মিথের কান্নায় ভেঙে পড়ার সাংবাদিক সম্মেলন যতই ক্রিকেট দুনিয়ার অনেককে আবেগপ্রবণ করে তুলুক, দক্ষিণ আফ্রিকার সমর্থকদের মনে বিশেষ প্রভাব ফেলতে পারেনি।

উপহাস: ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়াকে কটাক্ষ ইংল্যান্ডের বার্মি আর্মির। ছবি: টুইটার

উপহাস: ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়াকে কটাক্ষ ইংল্যান্ডের বার্মি আর্মির। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৮ ০৪:৩৩
Share: Save:

অস্ট্রেলীয় ক্রিকেট দলের নরক যন্ত্রণা শেষ হল না স্টিভ স্মিথদের চোখের জলেও। মাঠে ফিরে স্মিথ, ওয়ার্নারহীন অস্ট্রেলিয়া দল দেখল তাঁদের জন্য অপেক্ষা করছে দক্ষিণ আফ্রিকান সমর্থকদের উপহাস। জোহানেসবার্গের ওয়ান্ডারার্স মাঠে সিরিজের শেষ টেস্ট শুরু হল শুক্রবারেই। আর প্রথম দিনে দক্ষিণ আফ্রিকার সমর্থকেরা সফরকারী দলকে স্বাগত জানাল একটি ব্যানার তুলে ধরে। তাতে লেখা ‘স্যান্ডপেপার স্পেশ্যাল— মাত্র দশ র‌্যান্ড।’

অনেক সমর্থক এই ব্যানারের পাশে বসে ছিলেন সদ্য নির্বাসিত অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথের মুখোশ পরে। বোঝাই যাচ্ছে, স্মিথের কান্নায় ভেঙে পড়ার সাংবাদিক সম্মেলন যতই ক্রিকেট দুনিয়ার অনেককে আবেগপ্রবণ করে তুলুক, দক্ষিণ আফ্রিকার সমর্থকদের মনে বিশেষ প্রভাব ফেলতে পারেনি।

স্মিথের কান্না দেখে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ভক্তদের মনে প্রভাব না পড়লেও বিশ্ব জুড়ে তাঁদের পাশে দাঁড়াচ্ছেন অনেকে। ভারত থেকে সহানুভূতির বার্তা আসছে। রোহিত শর্মার পরে এ দিন আর. অশ্বিন পাশে দাঁড়িয়েছেন স্মিথের। তিনি বলেছেন, এ বার অন্তত স্মিথদের ছেড়ে দেওয়া হোক। ভারতীয় স্পিনারের টুইট, ‘‘সবাই তোমার এই ভেঙে পড়াটাই দেখতে চাইছিল। তোমার কান্না দেখার পরে এখন সবাই সন্তুষ্ট। এ বার সবাই সুখী। ঈশ্বর যেন স্মিথ ও ব্যানক্রফ্টকে শক্তি দেন এই বিপর্যয় থেকে বেরিয়ে আসার জন্য।’’

তবে শুক্রবার শুধু ওয়ান্ডারার্সেই নয়, ক্রিকেট দুনিয়াতেই ছড়িয়ে পড়েছে ‘স্যান্ডপেপার’ নিয়ে কটাক্ষ। ‘স্যান্ডপেপার’ অর্থাৎ শিরিস কাগজ। যা দিয়ে বল-বিকৃতি ঘটিয়েছিলেন ক্যামেরন ব্যানক্রফ্ট। সিরিজ সম্প্রচারকারী চ্যানেলে তা ধরা পড়ে যায় এবং মাঠের জায়ান্টস্ক্রিনে তা ভেসে উঠতেই অস্ট্রেলীয়দের সমস্ত রক্ষণ ভেঙে পড়ে। স্মিথ এবং ব্যানক্রফ্ট এসে স্বীকার করতে বাধ্য হন যে, তাঁরা জেনেশুনে বল-বিকৃতি ঘটিয়েছেন। বিস্ফোরণ ঘটে স্মিথের স্বীকারোক্তিতে যে, দলের প্রধান মস্তিষ্করা পরিকল্পনা করে বলের আকার নষ্ট করার ছক করেছিলেন। এর পরেই নিজেদের দেশে প্রবল সমালোচনার মুখে পড়েন স্মিথ-রা। ক্রিকেট দুনিয়ায় নায়ক থেকে তাঁরা রাতারাতি হয়ে যান ‘প্রতারক’।

অভিনব: মাঠে চলছে দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট। গ্যালারিতে তখন বল-বিকৃতি কাণ্ডে শাস্তি পাওয়া স্টিভ স্মিথের মুখোশ পরে দক্ষিণ আফ্রিকার সমর্থকদের উপহাস। শুক্রবার জোহানেসবার্গে। ছবি: এএফপি

শিরিস কাগজের মাধ্যমে এখন অস্ট্রেলীয় ক্রিকেটকে খোঁচা দিতে চাইছে অনেকেই। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড টেস্টেও দেখা গিয়েছে শিরিস কাগজের উপস্থিতি। এক জন ভক্ত শিরিস কাগজ নিয়ে মাঠে ঢুকে দেখাতে থাকেন। তার পর বাউন্ডারি লাইনের কাছে ফিল্ডিং করা নিউজিল্যান্ডের রস টেলরের থেকে তাতে অটোগ্রাফও করিয়ে নেন সেই ভক্ত। ইংল্যান্ডের ক্রিকেট মহল স্মিথের কান্নার পরেও কোনও সহানুভূতি দেখাতে চায়নি। তাদের সঙ্গে অস্ট্রেলিয়ার বরাবরই রেষারেষি অনেক বেশি। এ দিন ক্রাইস্টচার্চে উপস্থিত ইংল্যান্ডের বিখ্যাত সমর্থক গোষ্ঠী ‘বার্মি আর্মি’ শিরিস কাগজ এবং বল হাতে নিয়ে অস্ট্রেলিয়ার বল-বিকৃতির ঘটনাকে কটাক্ষ করে ছবি দিয়েছে টুইটারে।

ওদিকে ওয়ান্ডারার্সে সকালে মাঠে নামার আগে কোচ ড্যারেন লেম্যান গোটা দলকে ডেকে নেন ‘হাডল’ করার জন্য। লেম্যান নিজেই স্মিথের কান্না দেখে কোচের পদে ইস্তফা দিয়েছেন। সকালে টিভি-র সামনে লেম্যান বলেন, ‘‘আমরা একশো শতাংশ সঠিক মানসিক অবস্থানে নেই। কিন্তু আমরা জানি আমরা দেশের প্রতিনিধিত্ব করছি। সেরা ক্রিকেট খেলে আমাদের এগিয়ে যেতে হবেই।’’ শুরুতে এলোমেলো দেখালেও ওয়ান্ডারার্স টেস্টে পরের দিকে অস্ট্রেলিয়া পাল্টা ধাক্কা দিতে পেরেছে দক্ষিণ আফ্রিকাকে।

এডেন মার্করামের (১৫২) দুর্দান্ত সেঞ্চুরিতে তারা দারুণ ভাবেই এগিয়ে যাচ্ছিল। প্যাট কামিন্সের তিন উইকেট এবং নবাগত সেয়ার্সের দুই উইকেটে অস্ট্রেলিয়া কিছুটা হলেও ম্যাচে ফিরেছে। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকা ৩১৩-৬। বল-বিকৃতির বিতর্কের পরে সকালে যে ভাবে ছিটকে গেলেন তাদের প্রধান বোলার মিচেল স্টার্ক, তার পরে এই পারফরম্যান্স খুব খারাপ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE