Advertisement
১৯ এপ্রিল ২০২৪

মা সেরিনা বাছাই নন কেন, উঠছে নতুন তর্ক

অন্তঃসত্ত্বা অবস্থায় গ্র্যান্ড স্ল্যাম জেতা সেরিনা মা হওয়ার জন্য তেরো মাস টেনিসের বাইরে ছিলেন। এই তেরো মাস না খেলার ফলে টেনিসের এখনকার নিয়ম অনুযায়ী, তাঁর র‌্যাঙ্কিং পড়ে গিয়েছে।

সেরিনা উইলিয়ামস

সেরিনা উইলিয়ামস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ মার্চ ২০১৮ ০৪:১৫
Share: Save:

মা হওয়ার পরে টেনিস কোর্টে ফিরলে কেন র‌্যাঙ্কিং কমে যাবে, তা নিয়ে নতুন প্রশ্ন উঠে গেল। এই প্রশ্ন উঠেছে সেরিনা উইলিয়ামসকে কেন্দ্র করে। মায়ামি ওপেনের টুর্নামেন্ট ডিরেক্টরের তোলা এই প্রশ্ন নিয়ে চাঞ্চল্য পড়ে গিয়েছে টেনিস মহলে।

অন্তঃসত্ত্বা অবস্থায় গ্র্যান্ড স্ল্যাম জেতা সেরিনা মা হওয়ার জন্য তেরো মাস টেনিসের বাইরে ছিলেন। এই তেরো মাস না খেলার ফলে টেনিসের এখনকার নিয়ম অনুযায়ী, তাঁর র‌্যাঙ্কিং পড়ে গিয়েছে। তার ফলে মায়ামি ওপেনে অবাছাই হিসেবে খেলতে হচ্ছে এবং শুরুতেই শক্ত প্রতিপক্ষ নাওমি ওসাকার বিরুদ্ধে খেলা পড়েছে সেরিনার। টুর্নামেন্ট ডিরেক্টর জেমস ব্লেক, যিনি এক সময় বিশ্বের চার নম্বর খেলোয়াড় ছিলেন, সেরিনার উদাহরণ টেনে প্রশ্ন তুলেছেন, ‘‘টেনিসে কেন মাতৃত্বের ছুটির ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হবে না? মা হওয়ার জন্য যখন কেউ টেনিস থেকে সরে থাকছে, তাকে তো উপযুক্ত সুরক্ষা দেওয়া উচিত।’’

ব্লেকের আরও যুক্তি, ‘‘মাতৃত্বের কারণে ছুটি নেওয়ার আগে সেরিনা বিশ্বের এক নম্বর ছিল। ফেরার পরে ওকে অবাছাই হিসেবে খেলতে হচ্ছে। এটা কেন হবে? নিয়ম এমন হওয়া উচিত যাতে কোর্টে ফেরার পরে ও সঠিক ড্র পায় এবং যত দূর সম্ভব টুর্নামেন্টে পৌঁছতে পারে।’’ প্রাক্তন নামী খেলোয়াড় এবং মায়ামি ওপেনের টুর্নামেন্ট ডিরেক্টরের এই যুক্তি কিন্তু টেনিসে নতুন তর্ক তুলে দিতে পারে। কোর্টে ফেরার পরে এখনও খুব একটা ছন্দে নেই তেইশ গ্র্যান্ড স্ল্যাম জেতা সেরিনা। পাশাপাশি, তাঁকে লড়াই করতে হচ্ছে বেশি কারণ দীর্ঘ অনুপস্থিতিতে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে যাওয়ায় বেশির ভাগ প্রতিযোগিতাতেই তাঁকে অবাছাই হিসেবে খেলতে হচ্ছে। এই মুহূর্তে সেরিনার কোনও সরকারি র‌্যাঙ্কিং নেই। তার ফলে যে কোনও ডব্লিউটিএ (উওমেন্স টেনিস অ্যাসোসিয়েশন) টুর্নামেন্টেই তাঁকে অবাছাই হিসেবে খেলতে হবে। তবে ছুটিতে যাওয়ার আগে এক নম্বর থাকার সুবাদে এক বছরে তিনি দু’টি গ্র্যান্ড স্ল্যাম-সহ আটটি টুর্নামেন্টে নামার সুযোগ পাবেন।

ব্লেক এই নিয়ম নিয়েই প্রশ্ন তুলছেন। ‘‘এ রকম হওয়া উচিত নয়। মায়ামিতে কত বার জিতেছে সেরিনা। ওকে সুরক্ষা দেওয়া উচিত,’’ বলে তিনি যোগ করছেন, ‘‘এমন নয় যে, চোট-আঘাত পেয়ে সেরিনা কোর্টের বাইরে ছিল। এমনও নয় যে, খেলার প্রতি আবেগ হারিয়ে গিয়েছে ওর। সেরিনা মা হয়েছে। ওর একটি বাচ্চা হয়েছে। সেই আনন্দে আমাদের সকলের উৎসব করা উচিত। তাই কোর্টে যখন সেরিনা ফিরছে, বিশেষ গুরুত্ব দিয়ে ওকে বাছাই হিসেবে খেলতে দেওয়া উচিত।’’

সেরিনা জানিয়েছিলেন, মেয়ে হওয়ার সময় একাধিক অস্ত্রোপচার সহ্য করতে হয়েছিল তাঁর। নানা জটিলতায় ভুগেছিলেন তিনি। এমনও বলেছিলেন যে, তাঁর একটা সময় মনে হয়েছিল, তিনি হয়তো বেঁচেই ফিরবেন না। দীর্ঘ অসুস্থতা কাটিয়ে তিনি সম্প্রতি টেনিস কোর্টে ফিরেছেন। ইন্ডিয়ান ওয়েলসে নেমে তৃতীয় রাউন্ডে উঠে হেরে যান দিদি ভিনাস উইলিয়ামসের কাছে। তার পর তিনি বলেন, এখনও সেরা ছন্দে আসতে তাঁর সময় লাগবে। কিন্তু তিনি লড়াই চালিয়ে যাবেন।

মায়ামি আবার সেরিনার সব চেয়ে সাফল্যের টেনিস ভূমি। এখানে তিনি আট বার খেতাব জিতেছেন। টেনিস ভক্তদের কাছে অসম্ভব জনপ্রিয় সেরিনা যে-হেতু তাঁর সেরা ফর্মে নেই, তাঁকে না তাড়াতাড়ি বিদায় নিতে হয়— এই আশঙ্কায় ভুগছেন সংগঠকরাও। প্রথমেই তাঁকে খেলতে হচ্ছে কুড়ি বছর বয়সি উঠতি প্রতিভা ওসাকার সঙ্গে। যিনি ইন্ডিয়ান ওয়েলসে খেতাব জিতেছেন।

ডব্লিউটিএ অর্থাৎ মহিলা টেনিসের নিয়ামক সংস্থা জানিয়েছে, মাতৃত্বের কারণে বিশেষ ছাড় দেওয়ার জন্য নিয়মে রদবদলের কথা ভাবা যেতেই পারে। ‘‘বিশেষ করে মা হওয়ার পরে খেলোয়াড়দের কোর্টে ফেরার ক্ষেত্রে আমরা সব সময় পাশে দাঁড়াতে চেয়েছি,’’ বলেছেন ডব্লিউটিএ প্রধান স্টিভ সাইমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE