Advertisement
২০ এপ্রিল ২০২৪

প্রত্যাবর্তনে হেরেও প্রত্যয়ী সেরিনা

বহু অপেক্ষার পরে সেরিনা ফেডারেশন কাপে কোর্টে ফিরে জয় পেলেন না। দিদি ভিনাস উইলিয়ামসের সঙ্গে ডাবলস ম্যাচে নেমে স্ট্রেট সেটে হারলেন।

মরিয়া: হারলেও হতাশ হচ্ছেন না সেরিনা উইলিয়ামস। ছবি: গেটি ইমেজেস

মরিয়া: হারলেও হতাশ হচ্ছেন না সেরিনা উইলিয়ামস। ছবি: গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৪০
Share: Save:

এক জনের স্বপ্নের প্রত্যাবর্তন হবে ভেবেছিলেন ভক্তরা। কিন্তু তা হয়নি। আর এক জন আসন্ন রটারডাম টুর্নামেন্টে নামার আগে স্বপ্ন দেখছেন পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি বয়সি হিসেবে বিশ্বের এক নম্বর হওয়ার। তাঁরা প্রাক্তন দুই বিশ্বসেরা— সেরিনা উইলিয়ামস এবং রজার ফেডেরার।

বহু অপেক্ষার পরে সেরিনা ফেডারেশন কাপে কোর্টে ফিরে জয় পেলেন না। দিদি ভিনাস উইলিয়ামসের সঙ্গে ডাবলস ম্যাচে নেমে স্ট্রেট সেটে হারলেন। তাতেও অবশ্য তিনি হতাশ নন। তাঁর মনে হচ্ছে ঠিক পথেই এগোচ্ছেন।

জুটিতে ২২টি খেতাব জয়ী সেরিনা ভিনাস এ দিন অ্যাশভিলে নেদারল্যান্ডসের লেসলেই কেরখোভে এবং ডেমি শ্রুরস-এর বিরুদ্ধে ২-৬, ৩-৬ হারেন। যাঁরা এই প্রথম জুটি বেঁধে খেলতে নেমেছিলেন। মা হওয়ার জন্য প্রায় এক বছর পরে কোর্টে ফেরা সেরিনাকে কিছুটা শ্লথ মনে হচ্ছিল। তাঁর শট নির্বাচনও ঠিকঠাক হচ্ছিল না। তবে হারের পরেও হতাশ না হয়ে ব্যর্থতা মেনে নেন প্রাক্তন এক নম্বর তারকা।

মার্কিন জুটি অবশ্য কোর্টে নামার আগেই তাঁদের দেশ ৩-০ এগিয়ে গিয়েছিল। ফলে নিয়মরক্ষার ম্যাচে নেমেছিলেন তাঁরা দু’জন। শেষ পর্যন্ত তাঁদের হারে মার্কিন যুক্তরাষ্ট্র ৩-১ জিতে পরের রাউন্ডে ওঠে। এপ্রিলে তাঁদের খেলতে হবে ফ্রান্সের বিরুদ্ধে।

ম্যাচের পরে সেরিনা বলেন, ‘‘কোর্টে ফিরে দারুণ লাগছে। প্রচুর প্রস্তুতি নিয়েছি এর জন্য। শেষ পর্যন্ত কোর্টে নামতে পেরে খুব উত্তেজিত লাগছিল।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘সত্যি বলতে যতটা কঠিন হবে ভেবেছিলাম ততটা মনে হয়নি। এ রকম ভাবে যে খেলতে পারব ভাবিনি। তাই মনে হচ্ছে আমি সঠিক পথেই এগোচ্ছি।’’

সেরিনার মতোই নয়া চ্যালেঞ্জে নামছেন রজার ফেডেরারও। ৩৬ বছর বয়সি সুইস তারকা রটারডাম টুর্নামেন্টে সেমিফাইনালে উঠলেই এক নম্বরের সিংহাসনে বসবেন। যে রেকর্ড এর আগে কেউ দেখাতে পারেননি। অস্ট্রেলিয়ান ওপেন জেতার পরে ২০ গ্র্যান্ড স্ল্যামজয়ীর যে নজিরের দিকে অধীর আগ্রহে তাকিয়ে তাঁর ভক্তরা। তবে রটারডামে সেমিফাইনালে উঠতে গেলে শেষ আটে ফেডেরারকে হারাতে হতে পারে সতীর্থ স্ট্যান ওয়ারিঙ্কাকে।

ফেডেরার যা নিয়ে রটারডামে বলছেন, ‘‘এই জায়গায় পৌঁছনোর পথে যে কোনও খেলোয়াড়ের বিরুদ্ধেই খেলতে ভাল লাগত। তবে স্ট্যানের বিরুদ্ধে খেলতে হলে সেটা গ্র্যান্ড স্ল্যাম ফাইনালের মতো মনে হবে। আমার জন্য বিরাট ম্যাচ।’’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘‘আশা করছি চলতি সপ্তাহে এক নম্বরে পৌঁছতে পারব। সবসময়ই চাই কঠিন চ্যালেঞ্জ পেরিয়ে এক নম্বর হতে।’’

শুধু রটারডামেই নয় আসন্ন দুবাই ওপেনেও খেলতে চান ফেডেরার। তিনি বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ান ওপেনে খেতাব জিতব ভাবিনি। এক নম্বর হওয়ার কথা মাথায় না রেখেই ওখানে খেলেছিলাম। তবে অস্ট্রেলিয়ায় খেলার পরে ভাবলাম রটারডামে নামতেই পারি। এখানে খেলতে আমার খুব ভাল লাগবে। দেখা যাক কী হয়। আমি প্রস্তুত। এখানে কোর্টে নামার জন্য মুখিয়ে রয়েছি।’’ এক নম্বর হওয়ার চ্যালেঞ্জে বুধবার ফেডেরার মুখোমুখি হবেন বেলজিয়ামের রুবেন বেমেলম্যানসের।

গত মরসুমে ক্লে-কোর্ট মরসুমে ফেডেরার খেলেননি। এ বারও কি খেলবেন? সুইস তারকা বলেছেন, এ বার যদি তিনি খেলেনও, খুব বেশি চাপ নেবেন না। ‘‘যদি একশো শতাংশ দিতে পারব কোর্টে না মনে হয় তা হলে খেলব না। এই ব্যাপারটাই কিন্তু আমার এগিয়ে চলার রহস্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Serena Williams Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE