Advertisement
১৬ এপ্রিল ২০২৪

মাতৃত্বের কোর্টে সেরিনা, লাভ অল মারিয়া

মারিয়া শারাপোভার দিক থেকে দেখতে গেলে বুধবার, ২৬ এপ্রিল দিনটা এর চেয়ে ভাল যেতে পারত না। ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়ে কোর্টে ফিরলেন।

সফল: প্রত্যাবর্তনের পরে দু’টো ম্যাচেই জয়ী মারিয়া শারাপোভা। স্টুটগার্ট ওপেনে। ছবি: গেটি ইমেজেস

সফল: প্রত্যাবর্তনের পরে দু’টো ম্যাচেই জয়ী মারিয়া শারাপোভা। স্টুটগার্ট ওপেনে। ছবি: গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৭ ০৩:৩৮
Share: Save:

মারিয়া শারাপোভার দিক থেকে দেখতে গেলে বুধবার, ২৬ এপ্রিল দিনটা এর চেয়ে ভাল যেতে পারত না। ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়ে কোর্টে ফিরলেন। যতই সমালোচনার ঝড় চলুক তাঁর ওয়াইল্ড কার্ড পাওয়া নিয়ে, প্রত্যাবর্তনের ম্যাচেই রবের্তা ভিঞ্চিকে হারালেন স্ট্রেট সেটে। দ্বিতীয় ম্যাচেও একাতারিনা মাকারোভাকে হারালেন ৭-৫, ৬-১ ফলে।

বিশেষজ্ঞরা অবশ্য অন্য কারণে শারাপোভার প্রত্যাবর্তন সম্পর্কে উৎসাহী হয়ে পড়েছেন। যে সময়টাতে তিনি কোর্টে ফিরলেন, সেটা নিয়েই গবেষণা চলছে বেশি। মহিলা টেনিসের অবিসংবাদী এক নম্বর এবং শারাপোভার প্রধান প্রতিপক্ষ সেরিনা উইলিয়ামস এখন খেলার বাইরে। মা হতে চলেছেন বলে এখন টেনিস থেকে ছুটিতে সেরিনা। ফলে মারিয়াকে তাঁর ঘাতকের সঙ্গেই খেলতে হবে না।

টেনিসে এখন মাতৃত্বের অধ্যায় চলছে। সেরিনা অন্তঃসত্তা আর ওদিকে আর এক প্রাক্তন এক নম্বর ভিক্টোরিয়া আজারেঙ্কা সদ্য মা হয়েছেন। শারাপোভার স্বস্তি বাড়িয়ে আজারেঙ্কাও কোর্টের বাইরে। তিনি সবে ট্রেনিং করার রুটিনে ফিরেছেন।

চমকপ্রদ হচ্ছে, আজারেঙ্কার সঙ্গে দেখা করতে এ বছরের শুরুতে বেলারুশ গিয়েছিলেন সেরিনা। তখন তিনি নাকি মাতৃত্ব নিয়ে নানা প্রশ্ন করেছিলেন। সেই কথা ফাঁস করে আজারেঙ্কা একটি ইন্টারভিউতে বলেছেন, ‘‘তখন আমি বুঝতে পারিনি, সেরিনা কেন মাতৃত্ব নিয়ে এত প্রশ্ন করছিল। এখন মনে হচ্ছে, জেনেবুঝেই সব প্রশ্ন করছিল।’’

সদ্য মা হওয়া আজারেঙ্কা কোর্টে ফিরতে প্রতিজ্ঞাবদ্ধ। সেই লক্ষ্যে ট্রেনিং শুরু করছেন। সেরিনাও বলেছেন, তিনি টেনিসে ফিরবেন। কিন্তু কবে সেই প্রত্যাবর্তন সম্ভব, ফিরলেও আগের সেই তেজ তিনি দেখাতে পারবেন কি না, প্রশ্ন থাকছে। সেরিনার বয়স এখন ৩৫। সারাপোভা ৩০। আজারেঙ্কা তিন জনের মধ্যে সবচেয়ে ছোট। তাঁর বয়স ২৭। একটা সময় ছিল যখন টেনিসের তিন সেরা কন্যা বলা হতো তাঁদের।

সেরিনার বিরুদ্ধে সবচেয়ে সফল টেনিস খেলোয়াড়দের অন্যতম আজারেঙ্কা। মুখোমুখি সাক্ষাতে সেরিনা জিতেছেন ১৭বার। আজারেঙ্কা জিতেছেন ৪বার, যেটা সেরিনার বিপক্ষে দারুণ রেকর্ড। সেখানে সেরিনা বনাম শারাপোভা ফলাফলের খতিয়ান সেরিনার পক্ষে ১৯-২। সেরিনা এবং আজারেঙ্কার অনুপস্থিতির সময়ে ফেরাটা অভাবনীয় ভাবে সাফল্যের দরজা খুলে দিতে পারে মারিয়ার সামনে।

ডোপ করে নির্বাসিত হওয়া শারাপোভাকে কেন ওয়াইল্ড কার্ড দেওয়া হবে, তা নিয়ে সরব হওয়া খেলোয়াড়দের মধ্যে অন্যতম আজারেঙ্কা। কানাডার গ্ল্যামার গার্ল ইউজেনি বুশার্ড তর্ক আরও বাড়িয়ে দিয়েছেন। শারাপোভাকে ‘প্রতারক’ বলতেও ছাড়েননি বুশার্ড। তাঁর দাবি, ‘‘শারাপোভার মতো ডোপিং কেলেঙ্কারিতে যুক্ত প্রতারককে আজীবন নির্বাসিত করা উচিত।’’ না হলে তরুণ প্রজন্মের কাছে ভুল বার্তা যাবে বলে মনে করেন তিনি।

মারিয়াও জানেন, ফেরার রাস্তা ফুলের চেয়ে কাঁটাই বেশি। তবু তিনি সজাগ। সেরিনাহীন, আজারেঙ্কা-হীন টেনিস কোর্ট। তিনি বেসলাইনে সার্ভ করতে তৈরি। লাভ অল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maria Sharapova Tennis Come Back
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE