Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ওয়ান ডে দলে ধবন, ব্রাত্যই অশ্বিন

দেশের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যখন ভারত ওয়ান ডে সিরিজ খেলছে, তখন ধবনকে যেতে হয়েছিল মেলবোর্নে। তাঁর স্ত্রীর বড় একটি অস্ত্রোপচার হয়। ভেবেছিলেন, অস্ত্রোপচারের পরে ফিরে আসবেন। অস্ত্রোপচারের পরে তাঁকে স্ত্রীর পাশে থাকার পরামর্শ দেওয়া হয়।

প্রত্যাবর্তন: একদিনের দলে ফিরে এলেন শিখর ধবন। ফাইল চিত্র

প্রত্যাবর্তন: একদিনের দলে ফিরে এলেন শিখর ধবন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৭ ০৫:৩৪
Share: Save:

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে দলে ফিরছেন শিখর ধবন, দীনেশ কার্তিক এবং শার্দুল ঠাকুর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে স্ত্রী অসুস্থ থাকায় খেলতে পারেননি ফর্মে থাকা ধবন। অবশ্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে খেলেন তিনি।

দেশের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যখন ভারত ওয়ান ডে সিরিজ খেলছে, তখন ধবনকে যেতে হয়েছিল মেলবোর্নে। তাঁর স্ত্রীর বড় একটি অস্ত্রোপচার হয়। ভেবেছিলেন, অস্ত্রোপচারের পরে ফিরে আসবেন। অস্ত্রোপচারের পরে তাঁকে স্ত্রীর পাশে থাকার পরামর্শ দেওয়া হয়।

অন্যদিকে ভারতের হয়ে জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে শেষ ম্যাচ খেলা দীনেশ কার্তিকও দলে ডাক পেলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে দলে থাকলেও একটিও ম্যাচ খেলেননি তিনি। এই দল থেকে বাদ পড়লেন কে এল রাহুল। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘রঞ্জি ট্রফিতে ভাল পারফর্ম করেছে কার্তিক। তাই ওকে ডাকা হল। রাহুলকে বাদ দেওয়ার কোনও নির্দিষ্ট কারণ নেই।’’ সঙ্গে যোগ করেন, ‘‘রাহানে ওপেনার হিসেবে ভাল খেলছে তাই সুযোগ পাচ্ছিল না রাহুল। দলে বসে থাকার থেকে রঞ্জি ট্রফি ও বোর্ড প্রেসিডেন্ট দলে খেললে ও ম্যাচে থাকবে। কার্তিক তো মিডল অর্ডারেও ভাল ব্যাট করে। তাই এই পরিকল্পনা।’’ তিনি আরও বলেছেন, ‘‘ভারতে এত প্রতিভা। সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর কথাই ভাবছি আমরা। বিভিন্ন কম্বিনেশনে দলকে খেলিয়ে সেরা এগারো বেছে নিতে চাইছি।’’

শ্রীলঙ্কা সফরে অভিষেক হওয়া শার্দূল ঠাকুরকেও সুযোগ দেওয়া হল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। বাদ পড়লেন উমেশ যাদব। শার্দূলের এই সুযোগ পাওয়াও হয়ত বোর্ডের রোটেশনাল নীতির কারণে। শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি ম্যাচে সুযোগ পেয়েও মাত্র একটি উইকেট পেয়েছেন তিনি। নিউজিল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে দু’টি চার-দিনের ম্যাচে ছ’টি উইকেট পান তিনি। সম্ভবত এর জেরেই নির্বাচকরা তাঁকে ডেকে নিলেন। তবে সুযোগ পেলেন না ফর্মে থাকা শ্রেয়স আইয়ার।

অন্যদিকে ইয়ো-ইয়ো টেস্ট পাশ করেও দলে নেই আর. অশ্বিন এবং টেস্ট র‌্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাডেজা। এ নিয়ে ক্রমশ পরিষ্কার হয়ে যাচ্ছে ভারতীয় টিম ম্যানেজমেন্টের নীতি। বোঝাই যাচ্ছে, সীমিত ওভারের ক্রিকেটের জন্য খুব একটা কেউ-ই অশ্বিন না জাডেজার কথা ভাবছেন না। দুই স্পিনারই ভারতের টেস্ট দলের প্রধান বোলিং অস্ত্র। কিন্তু গত এক বছরে সীমিত ওভারের ক্রিকেটে তেমন ভাল পারফরম্যান্স সেই।

বিশ্বস্ত সূত্রের খবর, ভারতীয় টিম ম্যানেজমেন্ট স্পিন বোলিং বিভাগে নতুন অস্ত্র চাইছে। আর সেই নতুন অস্ত্র হবে ‘রিস্ট স্পিনার’। অর্থাৎ, যাঁরা কব্জি দিয়ে বল করেন। সেই কারণেই কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল এবং অক্ষর পটেলের উপরেই আস্থা রাখছে ভারতীয় দল। জাডেজা এবং অশ্বিন তাঁদের রাজ্যের হয়ে রঞ্জি ট্রফি খেলছেন। শনিবার সৌরাষ্ট্রর হয়ে রঞ্জি ট্রফির ম্যাচে দেড়শো রানের ইনিংসও খেলেছেন জাডেজা।

কিন্তু এক্ষুনি যে তাঁদের জন্য দরজা খুলবে না, সেটা আবার পরিষ্কার হয়ে গেল। যত দিন যাচ্ছে স্পষ্ট হয়ে যাচ্ছে যে, বিশ্রাম নয়। অশ্বিনদের আপাতত বাইরেই রাখা হচ্ছে। কুলদীপ বা চহাল ব্যর্থ হলে তবেই একমাত্র তাঁদের দিকে ফিরে তাকানো হতে পারে। আর একটি থিওরি শোনা যাচ্ছে যে, অশ্বিনদের এখনই নয়, ফেরালেও ফেরানো হতে পারে বিশ্বকাপের আগে গিয়ে। অশ্বিন এর মধ্যে কাউন্টি খেলতে গিয়েছেন। রঞ্জিতেও খেলছেন। তিনি ফিট বলেও নিজেকে দাবি করেছেন। কিন্তু শনিবারের দল ঘোষণার পরে নির্বাচকেরাও স্পষ্ট বার্তা দিয়ে দিলেন যে, এখন তরুণ ব্রিগেডের উপরেই আস্থা রাখা হবে।

এই নিয়ে টানা তিন বার নির্বাচক কমিটির সভায় ব্রাত্য থেকে গেলেন অশ্বিন, জাডেজা-রা। শুরুতে নির্বাচক কমিটির প্রধান এম এস কে প্রসাদ বলেছিলেন, তাঁদের বিশ্রাম দেওয়া হচ্ছে। কিন্তু অশ্বিন কাউন্টি খেলতে গিয়ে পরিষ্কার করে দেন যে, তাঁর অন্তত বিশ্রামের দরকার নেই। ক্রমশ সাফ হয়ে যাচ্ছে যে, কুলদীপ ও চহালের মতো তরুণ ‘রিস্ট’ স্পিনারদের নিয়েই আপাতত এগিয়ে যেতে চাইছে ভারতীয় শিবির।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম তিনটি ম্যাচে ভারতের পনেরো জনের দল: বিরাট কোহালি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ অধিনায়ক), শিখর ধবন, অজিঙ্ক রাহানে, মণীশ পান্ডে, কেদার যাদব, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিংহ ধোনি, হার্দিক পান্ড্য, অক্ষর পটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, যশপ্রীত বুমরা, ভূবনেশ্বর কুমার এবং শার্দুল ঠাকুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE