Advertisement
১৯ এপ্রিল ২০২৪

গ্রিপটা দেখো, চায়নাম্যানকে দেখিয়ে বললেন স্মিথ

অ্যারন ফিঞ্চ-দের নেটে নবাগত চায়নাম্যান বোলার বিক্রমজিৎ দাশগুপ্ত বুধবার গিয়েছিলেন দ্বিতীয় ডিভিশনের ক্লাব ওয়াইএমসিএ থেকে। গত বছর অরোরা ক্লাবের হয়ে খেলে দ্বিতীয় ডিভিশনে ৩০টি উইকেট পেয়েছিলেন তিনি। খেলেছেন বাংলার অনূর্ধ্ব-১৫ ও ১৬ দলে।

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ০৬:৫৬
Share: Save:

চায়নাম্যান আতঙ্কের ঘেরাটোপ থেকে বেরোতেই পারছে না অস্ট্রেলিয়া!

প্রতিষেধক হিসেবে মঙ্গলবার রিভার্স সুইপ মেরে পাল্টা আক্রমণের রণকৌশল সাজিয়েছিলেন স্টিভ স্মিথ-রা। কিন্তু এ দিন সিএবি-র ইন্ডোরে অনুশীলনের সময় ফের সেই রাস্তায় হাঁটেনি অস্ট্রেলিয়া। বদলে এ বার চায়নাম্যান আর গুগলি-র গ্রিপ তাঁর সতীর্থদের দেখানোর জন্য সরাসরি বোলারের কাছেই আবেদন জানালেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। ট্র্যাভিস হেড-দের বললেন, ‘‘দেখে নাও গ্রিপটা। দেখে নাও!’’

এ দিন অনুশীলন বাধ্যতামূলক ছিল না অস্ট্রেলিয়ার। তাই ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল-রা থেকে গিয়েছিলেন হোটেলেই। মঙ্গলবার অস্ট্রেলিয়া নেটে দেখতে পাওয়া দুই চায়নাম্যান বোলার— রূপক গুহ খাসনবিশ এবং আশুতোষ শিবরাম শর্মা ছাড়াও আরও একজন চায়নাম্যান চেয়েছিল অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট।

অ্যারন ফিঞ্চ-দের নেটে নবাগত চায়নাম্যান বোলার বিক্রমজিৎ দাশগুপ্ত বুধবার গিয়েছিলেন দ্বিতীয় ডিভিশনের ক্লাব ওয়াইএমসিএ থেকে। গত বছর অরোরা ক্লাবের হয়ে খেলে দ্বিতীয় ডিভিশনে ৩০টি উইকেট পেয়েছিলেন তিনি। খেলেছেন বাংলার অনূর্ধ্ব-১৫ ও ১৬ দলে।

অনুশীলনে এ দিন স্টিভ স্মিথ, ম্যাথু ওয়েড, মার্কাস স্টয়নিস, জেমস ফকনাররা ‘নকিং’ করে বেরিয়ে আসেন। এর পরেই নেটে ব্যাট করতে পাঠানো হয় ট্র্যাভিস হেড, অ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডসকম্ব, নেথান কুল্টারনাইল-দের।

অস্ট্রেলিয়া নেটে এ দিন আশুতোষকে বল করানো হয়নি। অস্ট্রেলিয়ার স্পিন বোলিং কোচ শ্রীধরন শ্রীরাম মিডল অর্ডার ও টেল এন্ডারদের বল করার জন্য ডেকে নিয়েছিলেন রূপক এবং বিক্রমজিৎকে। দু’জনকে বলে দেওয়া হয়েছিল, অফ স্টাম্পের বাইরে বল ফেলে দ্রুত তা মিডল স্টাম্পে ঢুকিয়ে আনো। সঙ্গে মিডল স্টাম্পের উপর গুগলি দিয়ে তা বাইরে কাটাও।

বিক্রমজিতের কথায়, ‘‘গুগলি খেলতে গিয়ে বার বার পরাস্ত হচ্ছিলেন ট্র্যাভিস হেড, হ্যান্ডসকম্বরা। আমাদের মতো জুনিয়র বোলাররাও গুগলি দিলে ওঁরা বুঝতেই পারছিলেন না কী করবেন? নেটের বাইরে দাঁড়িয়ে সতীর্থদের এই অবস্থা দেখছিলেন অধিনায়ক স্টিভ স্মিথ।’’

এ পরেই নাকি অস্ট্রেলিয়া অধিনায়ক বিক্রমজিতের কাছে ডেকে নেন ফিঞ্চ-দের।

নেট সেরে বাড়ি ফেরার পথে বিক্রমজিৎ বলছিলেন, ‘‘আমাকে আর রূপককে ডেকে চায়নাম্যান আর গুগলির গ্রিপ দেখাতে বলেন স্মিথ। তার পরে ট্র্যাভিস হেড-দের তা দেখিয়ে বলেন, গ্রিপটা দেখো। তার পরে খেলো।’’

যার পুরস্কার হিসেবে রূপককে একটি বল উপহার দেন স্মিথ। আর অ্যারন ফিঞ্চ ভাল করে গ্রিপ দেখার পর তাঁর একজোড়া গ্লাভস দিয়ে যান বিক্রমজিৎ-কে। যা পেয়ে আপ্লুত বিক্রমজিৎ বলছেন, ‘‘এত দিন টিভিতে ফিঞ্চকে খেলতে দেখেছি। আমার গুগলিতে ঠকে গিয়ে যে ও গ্রিপ দেখবে। আর তার পরে গ্লাভস উপহার দেবে তা সকালে বাড়ি থেকে বেরিয়ে আসার সময়েও ভাবিনি। দিনটা দারুণ গেল।’’

অস্ট্রেলিয়ার অধিনায়কের এই মন্তব্যই জানান দিচ্ছে, চায়নাম্যান নিয়ে তাঁদের ঠকঠকানি ইন্ডোর নেটে দু’দিন অনুশীলনের পরেও যায়নি।

মঙ্গলবারের মতো এ দিনও মাঠে অনুশীলন করার সুযোগ পাননি অস্ট্রেলীয়রা। সকাল দশটা নাগাদ মাঠে হাজির হন স্মিথরা। তার কিছু আগেই মেঘলা আকাশ সরিয়ে রোদ উঠেছে। সকাল পাঁচটাতেই মাঠে ঢুকে গিয়েছিলেন ইডেন ও বোর্ডের পূর্বাঞ্চলীয় পিচ কিউরেটর। রোদ উঠতেই কভারের উপর জমে থাকা জল সরাতে নেমে পড়েন মালিরা। কাজ শুরু করে সুপারসপারও।

স্মিথরা যখন মাঠে ঢোকেন তখন মাঠ ও পিচের কভার তুলে দেওয়া হয়েছে। এর পরেই গোটা অস্ট্রেলিয়া টিম পিচ সরেজমিনে দেখার সময় টিপটিপ করে বৃষ্টি শুরু হতেই, ফের মাঠ ঢাকা শুরু হয়ে যায়। বাধ্য হয়েই তাই ইন্ডোরে যেতে হয় স্মিথদের। ফলে মাঠে অনুশীলন হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Steve Smith India স্টিভ স্মিথ
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE