বিরাট কোহালিকে ভারতের চার সেরা তারকার সঙ্গে তুলনা করলেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়। শুধু তুলনা করলেন তা নয় বরং এই চারের পাশের সিংহাসনেই তাঁকে বসালেন প্রাক্তন ভারত অধিনায়ক। সৌরভের বিশ্বাস সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ ও বীরেন্দ্র সহবাগের সঙ্গে একই আসনে বসার যোগ্য বিরাট কোহালিও।

পর পর দুই টেস্টে হারের পর যে ভাবে বিরাটের হাত ধরে ভারতীয় দল ঘুরে দাঁড়িয়েছে সেটাও প্রশংসার। এবং স্বয়ং অধিনায়ক ব্যাট হাতে নিজের সেরাটাও দিয়েছেন। শেষ টেস্ট থেকেই সেটা শুরু। শেষ টেস্টে ৪১ বলে ৫৪ রানের ইনিংস খেলার পর তিনটি ওয়ান ডে-তে ১১২, অপরাজিত ৪৬ ও ১৬০ রানের ইনিংস এসেছে তাঁর ব্যাট থেকে।

সব ম্যাচই জিতে নিয়েছে ভারত।কলামে সৌরভ লিখেছেন, ‘‘ভারতের অসাধারণ পারফরম্যান্স চলছে। টেস্ট সিরিজ হারের পর এ ভাবে ওয়ান ডে-তে ৩-০তে এগিয়ে যাওয়া এই দলের ক্ষমতার পরিচয়।’’ আর সেটা বিরাটেরই নেতৃত্বে। তাই চোখ বুজেই ‘ফ্যাব ফোর’এর মঞ্চে বিরাটকে রেখেছেন সৌরভ।

আরও পড়ুন
বরফের মাঠে বিধ্বংসী ব্যাটিং 'বুড়ো' সহবাগের

ভারতের সেরা চারের কথা বলতে গিয়ে সৌরভ মনে করিয়ে দিয়েছেন, তিনি কতটা ভাগ্যবাণ যে এই চার জনের সঙ্গে তাঁর খেলার সৌভাগ্য হয়েছে। আর এই সবারই মিলিত প্রতিভা বিরাটের মধ্যে দেখতে পাচ্ছেন সৌরভ। সেই তালিকায় সচিন, রাহুল, লক্ষ্মণ, সহবাগের সঙ্গে পন্টিং, ব্রায়ান লারাকেও রেখেছেন তিনি। সৌরভ বলেন, ‘‘আমার কাছে ওর ভাল দিক হল, খেলার উপর ওর নিয়ন্ত্রণ আর যে কোনও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে ব্যাট করা। সব ইনিংসে ওর ব্যাটিংয়ে যে এনার্জি ও প্রতিদিন ভাল করার একটা প্রবনতা দেখা যায় সেটা অসাধারণ।’’

বিরাটের ৩৪টি ওডিআই সেঞ্চুরি বিশ্বের সেরা বলেই মনে করছেন তিনি। দক্ষিণ আফ্রিকার মাটিতে এই পারফরম্যান্স আর সেঞ্চুরি বিরাটের ব্যাট থেকেই এসেছে। সৌরভের মতে, আরও ম্যাচ বাকি রয়েছে। শুধু বিরাট নন দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবের প্রশংসাও শোনা গিয়েছে সৌরভের গলায়। সৌরভ বলেন, ‘‘আরও তিনটি ম্যাচ বাকি রয়েছে। দক্ষিণ আফ্রিকার জন্য সুখবর দলে ফিরছেন এবি ডি ভিলিয়ার্স।’’ দক্ষিণ আফ্রিকার দল নির্বাচনও যে তাঁকে অবাক করেছে সেটাও জানাতে ভোলেননি সৌরভ।