Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sourav Ganguly

সৌরভের আত্মত্যাগ ছাড়া আজকের ধোনি হত না: সহবাগ

সৌরভের পর আন্তর্জাতিক স্তরে ভারতীয় ক্রিকেটকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ধোনির নেতৃত্বে দু’টি বিশ্বকাপ জিতেছে ভারত। তবে, ধোনি, ধোনি হয়ে উঠতে পেরেছেন সৌরভের জন্যই।

ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি। ছবি: এএফপি।

ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৭ ১৫:৩১
Share: Save:

বিশ্ব ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ অধিনায়ক বলা হয় সৌরভ গঙ্গোপাধ্যায়কে। বিশ্বকাপ না জিতলেও সৌরভের অধিনায়কত্ব সম্ভ্রম আদায় করে নিয়েছে গোটা বিশ্বের। আইসিসি র‌্যাঙ্কিংয়ে ভারতকে আট থেকে দুইয়ে নিয়ে যাওয়ার পিছনে সৌরভকেই মূল কাণ্ডারী মনে করেন অনেক ক্রিকেট পণ্ডিত। অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞই মনে করেন ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের নেপথ্যেও আছে সৌরভের অবদান।

সৌরভের পর আন্তর্জাতিক স্তরে ভারতীয় ক্রিকেটকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ধোনির নেতৃত্বে দু’টি বিশ্বকাপ জিতেছে ভারত। তবে, ধোনি, ধোনি হয়ে উঠতে পেরেছেন সৌরভের জন্যই। ইন্ডিয়া টিভি-কে দেওয়া এক সাক্ষাতকারে এমনটাই দাবি করলেন বীরেন্দ্র সহবাগ।

আরও পড়ুন: বিশ দিনে কালাপাহাড়ের ভোল বদলালো নীল-সবুজের ম্যাচ

আরও পড়ুন: কুলদীপদের ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া

সহবাগ বলেন, “সেই সময় আমরা ওপেনিং জুটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিলাম। ঠিকই ছিল যদি ভাল ওপেনিং জুটি পাওয়া যায়, তাহলে সৌরভ তিন নম্বরে নামবে। তবে, জুটি ঠিক ক্লিক না করলে তা হলে তিনে ধোনি বা ইরফান পাঠানের মত কাউকে পাঠানো হবে রান রেট বাড়ানোর জন্য।” পরিকল্পনা মতো জুটি সফল না হওয়ায় ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনেন সৌরভ। বীরু বলনে, “সেই সময় তিন-চারটি ম্যাচে ধোনিকে নিজের জায়গা ছেড়ে দেয় সৌরভ। এই রকম অধিনায়ক খুবই কম আছে, যে নিজের ওপেনিং স্লট ছেড়ে দিয়ে ছিল বীরেন্দ্র সহবাগের জন্য এবং পড়ে তিন নম্বর স্থান ছেড়ে দেয় ধোনির জন্য। যদি দাদা এই ভাবে সমর্থন না করত, তা হলে ধোনি কখনই মহান ক্রিকেটার হতে পারত না। সৌরভ সব সময়ই তরুণদের একাধিক সুযোগ দেওয়ায় বিশ্বাসী ছিলেন।”

সৌরভের পর রাহুল ড্রাবিড়ের নেতৃত্বে ধোনি যে পরিপূর্ণ এক জন ক্রিকেটার হন তাও মনে করিয়ে দিতে ভোলেননি সহবাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE