Advertisement
২৫ এপ্রিল ২০২৪

স্টেনের দেশে প্রস্তুতি ম্যাচ নেই বিরাটদের

সোমবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফে এক বিবৃতিতে বলে দেওয়া হয়, ‘‘ভারতীয় দলের দু’দিনের যে  ওয়ার্ম আপ ম্যাচ খেলার কথা ছিল, তা বাতিল হয়ে গিয়েছে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৭ ০৪:৩৭
Share: Save:

ভারতীয় ক্রিকেটের বড় পরীক্ষা হতে চলেছে দক্ষিণ আফ্রিকা সফরে। যে সফরের দিকে তাকিয়ে আছে ক্রিকেট দুনিয়া। কিন্তু এ রকম একটা গুরুত্বপূর্ণ সফরে কোনও রকম প্রস্তুতি ম্যাচ ছাড়াই টেস্ট সিরিজে নেমে পড়বেন বিরাট কোহালিরা।

আগে ঠিক ছিল, ৫ জানুয়ারি প্রথম টেস্টের আগে একটা প্রস্তুতি ম্যাচ খেলে নামবে ভারত। কিন্তু সোমবার জানা গিয়েছে, সেই প্রস্তুতি ম্যাচ বাতিল হয়ে গিয়েছে। ফলে দক্ষিণ আফ্রিকার পরিবেশের সঙ্গে কোনও রকম মানিয়ে নেওয়ার সুযোগই পাবেন না কোহালিরা।

সোমবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফে এক বিবৃতিতে বলে দেওয়া হয়, ‘‘ভারতীয় দলের দু’দিনের যে ওয়ার্ম আপ ম্যাচ খেলার কথা ছিল, তা বাতিল হয়ে গিয়েছে। প্র্যাক্টিস ম্যাচের বদলে ভারত ওই দু’দিন বাড়তি অনুশীলন করবে বলে জানানো হয়েছে।’’ তবে কেন ভারত এই ম্যাচ খেলা থেকে সরে দাঁড়াল, তার কোনও সরকারি বক্তব্য ভারতীয় বোর্ডের তরফে জানানো হয়নি। দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে আরও একটি সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বোর্ড। ঠিক হয়েছে, ভারতীয় দলের সঙ্গে চার জন তরুণ ফাস্ট বোলারকে নিয়ে যাওয়া হবে। এই চার তরুণ ফাস্ট বোলার হলেন, হায়দরাবাদের মহম্মদ সিরাজ, মধ্যপ্রদেশের আভেশ খান, দিল্লির নভদীপ সাইনি এবং কেরলের বাসিল থাম্পি। এই পেসারদের সবাই ১৪০ কিলোমিটার বা তার বেশি গতিতে বল করতে পারেন।

আরও পড়ুন: ভারতের বিরুদ্ধেই ঐতিহাসিক প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান

এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে একটাই কারণে। ভারতীয় টিম ম্যানেজমেন্ট চায়নি, নেট প্র্যাক্টিসে বল করে করে ক্লান্ত হয়ে যান ভারতীয় দলের পেসাররা। তাঁদের একটু বাড়তি বিশ্রাম দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি এই তরুণ পেসাররা দলের সঙ্গে থাকা মানে নেটেও ভারতীয় ব্যাটসম্যানরা ভাল পেস খেলার সুযোগ পেয়ে যাবেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে যুক্ত এক কর্তা সোমবার সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘টেস্ট দলে ভারতের প্রথম পাঁচ পেসার রয়েছে। তার ঠিক পরেই এই চার জনের নাম আছে তালিকায়, যাদের ওপর নজর রাখা হচ্ছে। আমরা চাইনি, নেটে বল করে প্রথম সারির ফাস্ট বোলাররা ক্লান্ত হয়ে পড়ুক। তাই লাইনে থাকা পরের চার জনকে দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় পাঠানোর সিদ্ধান্ত
নেওয়া হয়েছে।’’

এর আগে অনেক বিদেশ সফরেই দেখা গিয়েছে, নেট প্র্যাক্টিসের সময় সমস্যায় পড়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। অতীতে ভারতীয় ব্যাটসম্যানদের জন্য বিদেশি বোর্ড যে সব বোলার পাঠিয়েছে নেটে, তারা মোটেই সে রকম উচ্চমানের ছিল না। ফলে ভারতীয় ব্যাটসম্যানরা সে ভাবে প্র্যাক্টিস করতে পারেনি টেস্টে নামার আগে। এ বার তাই নিজেরাই নেট বোলার সঙ্গে নিয়ে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন কোহালি-রবি শাস্ত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE