২০১৮ ভারতীয় হকি দলের জন্য বড় চ্যালেঞ্জ নিয়ে আসছে। সামনে একগুচ্ছ টুর্নামেন্ট। তার মধ্যে রয়েছে এপ্রিলে কমনওয়েলথ গেমস, জুলাইয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি, অগস্টে এশিয়ান গেমস, অক্টোবরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি আর নভেম্বরে দেশের মাটিতে হকি বিশ্ব কাপ। তবে এই মরসুমে ভারতীয় দলের জন্য ভাল খবর, চোট সারিয়ে ফিরছেন পিআর শ্রীজেশ।

এই বছর ভারত খেলা শুরু করবে চার দেশীয় আমন্ত্রণমূলক টুর্নামেন্ট দিয়ে। যেখানে খেলবে নিউজিল্যান্ড, বেলজিয়াম ও জাপান। নিউজিল্যান্ডের তরুঙ্গা ও হ্যামিল্টনে হবে এই টুর্নামেন্ট। ভারতীয় হকি দলের কোচ সোর্ড মারিন বলেন, ‘‘আপাতত নিউজিল্যান্ডের কথা মাখায় রেখেই ক্যাম্প শুরু হবে। ওখানে আমাদের আটটি ম্যাচ খেলতে হবে। এই ক্যাম্পের শুরুতে আমাকে জানতে হবে প্লেয়াররা দলের মধ্যে কী পরিবর্তন চাইছে বা কী উন্নতি চাইছে।’’

যদিও কোচ মনে করছেন হকি ওয়ার্ল্ড লিগ ফাইনাল ভারতীয় দলের জন্য একটা বড় শিক্ষার জায়গা। এই টুর্নামেন্টই অনেকটা বোঝাতে সাহায্য করেছে দলের ভিতরে কী কী উন্নতি দরকার। ওয়ার্ল্ড লিগে খেলার পর দলের আত্মবিশ্বাসও বেড়েছে। কোচের মতে, এই টুর্নামেন্টে যা যা ভুলত্রুটি ছিল তা শুধরে নিয়েই পরবর্তী টুর্নামেন্টে নামবে।

আরও পড়ুন
ফিট ধবন, ভাইরাল ফিভারে অনিশ্চিত জাডেজা

আসন্ন মরসুমের জন্য ভারতীয় দল

গোলকিপার: আকাশ অনিল চিকতে, সুরজ কারকেরা, পিআর শ্রীজেশ, কৃষাণ বি পাঠক।

ডিফেন্ডার: হরমনপ্রীত সিংহ, অমিত রুইদাস, দীপসান তির্কে, বরুণ কুমার, রুপিন্দর পাল সিংহ, বীরেন্দ্র লাকরা, সুরেন্দ্র কুমার, গুরিন্দর সিংহ, নিলম সঞ্জীপ, সর্দার সিংহ।

মিডফিল্ডার: মনপ্রীত সিংহ, চিংলেনসানা সিংহ, এসকে উথাপ্পা, সুমিত, কোঠাজিৎ সিংহ, সতবীর সিংহ, নীলাকান্ত শর্মা, সিমরানজিৎ সিংহ, হরজিৎ সিংহ।

ফরোয়ার্ড: এসভি সুনীল, আকাশদীপ সিংহ, মনদীপ সিংহ, ললিত উপাধ্যায়, গুরজন্ত সিংহ, রমনদীপ সিংহ, আর্মান কুরেশি, আফান ইউসুফ, তলবিন্দর সিংহ, সুমিত কুমার।