Advertisement
১৯ এপ্রিল ২০২৪

‘আমরা শুধু অন্যদের নয়, নিজেদেরও হতাশ করেছি’

রবিবার দুপুরে দিল্লিতে নামে ভারতীয় দল। তবে মলদ্বীপের বিরুদ্ধে হারের পরে শুধু ফুটবলারেরা নন, কোচ স্টিভন কনস্ট্যান্টাইনও প্রচণ্ড হতাশ। ব্যর্থতার জন্য নিজেদেরই দায়ী করেছেন তিনি।

হতাশ: স্টিভনের দাবি, জেতার মতো খেলেনি ভারত। ফাইল চিত্র

হতাশ: স্টিভনের দাবি, জেতার মতো খেলেনি ভারত। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১৯
Share: Save:

ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে শনিবার রাতে সাফ কাপ ফাইনাল শুরু হওয়ার আগের মুহূর্তেও ভারতকে এগিয়ে রেখেছিলেন বিশেষজ্ঞেরা। কিন্তু ম্যাচ শুরু হওয়ার পরেই নাটকীয় ভাবে বদলে যায় ছবি। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫৪ ধাপ পিছনে থাকা মলদ্বীপের বিরুদ্ধে ১-২ হেরে মাঠ ছাড়েন বিধ্বস্ত মনবীর সিংহেরা।

রবিবার দুপুরে দিল্লিতে নামে ভারতীয় দল। তবে মলদ্বীপের বিরুদ্ধে হারের পরে শুধু ফুটবলারেরা নন, কোচ স্টিভন কনস্ট্যান্টাইনও প্রচণ্ড হতাশ। ব্যর্থতার জন্য নিজেদেরই দায়ী করেছেন তিনি। শনিবার রাতেই বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে স্টিভন বলেছেন, ‘‘আমরা শুধু অন্যদের নয়, নিজেদেরও হতাশ করেছি। কারণ, জয়ের জন্য যে ভাবে খেলতে হত, আমরা তা পারিনি।’’

ফাইনালে কেন পরিকল্পনা অনুযায়ী খেলতে পারেনি ভারতীয় দল, তার ব্যাখ্যাও দিয়েছেন স্টিভন। তাঁর কথায়, ‘‘আমার দলের ফুটবলারদের যোগ্যতা নিয়ে আমার কোনও প্রশ্ন নেই। কিন্তু অভিজ্ঞতার অভাবই পার্থক্য গড়ে দিয়েছিল।’’ তিনি আরও বলেছেন, ‘‘পাকিস্তানের বিরুদ্ধে সেমিফাইনালে আমরা দুর্দান্ত খেলেছিলাম। কিন্তু মলদ্বীপের বিরুদ্ধে সেই ছন্দটা ধরে রাখতে পারিনি। ফুটবলারদের বয়স কম বলেই ধারাবাহিকতার অভাব ছিল। আমরা সব ম্যাচ একই রকম ভাবে খেলতে পারিনি। আশা করছি, এই ব্যর্থতা থেকে ওরা শিক্ষা নেবে।’’ ভারতীয় শিবিরের অন্দরমহলের খবর, শনিবার রাতেই টিম হোটেলে ফিরে ফুটবলারদের সঙ্গে আলোচনায় বসেছিলেন স্টিভন।

সাফ ফাইনালে হারের পরে অনেকে অভিযোগ করেছেন, মলদ্বীপকে হাল্কা ভাবে নেওয়ার জন্যই ডুবতে হয়েছে। স্টিভন অবশ্য সেই যুক্তি উড়িয়ে দিয়েছেন। তাঁর কথায়, ‘‘মলদ্বীপকে হাল্কা ভাবে নেওয়ার কোনও প্রশ্নই ছিল না। ওদের আমরা যথেষ্ট গুরুত্ব দিয়েছিলাম। জিততে না পারাটা আমাদের ব্যর্থতা।’’ এর পরেই যোগ করেন, ‘‘যোগ্য দল হিসেবেই চ্যাম্পিয়ন হয়েছে মলদ্বীপ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE