Advertisement
১৯ এপ্রিল ২০২৪

সুব্রতর ফেরা হল না জাতীয় দলে, অবসরের জল্পনা

এগারো বছর টানা জাতীয় দলের জার্সি পরার পরে কয়েক মাস আগে কিরঘিজস্থানের বিরুদ্ধে এএফসি কাপের যোগ্যতানির্ণায়ক ম্যাচে বাদ পড়েছিলেন সুব্রত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০১৮ ০৩:২৩
Share: Save:

সুব্রত পাল কি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন?

চতুর্দলীয় আন্তর্জাতিক কাপের তিরিশ জনের ঘোষিত দল থেকেও দেশের অন্যতম সেরা গোলকিপার বাদ পড়ায় এই প্রশ্নে তোলপাড় ফুটবল মহল। সুব্রত অবশ্য এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি। অবসর নেওয়ার কোনও ঘোষণাও করেননি।

এগারো বছর টানা জাতীয় দলের জার্সি পরার পরে কয়েক মাস আগে কিরঘিজস্থানের বিরুদ্ধে এএফসি কাপের যোগ্যতানির্ণায়ক ম্যাচে বাদ পড়েছিলেন সুব্রত। ভাবা গিয়েছিল, নিয়মরক্ষার ম্যাচ বলেই তাঁকে বাদ দেওয়া হয়েছে। কিন্তু ১ থেকে ১০ জুন মুম্বইতে অনুষ্ঠিত হতে যাওয়া প্রতিযোগিতায় সুব্রতকে বাদ দিয়ে এমন গোলরক্ষদের নেওয়া হয়েছে যা চমকে দিয়েছে অনেককেই। ফলে এটা স্পষ্ট সুব্রতর আর ফেরা প্রায় অসম্ভব। গুরপ্রীত সিংহ সাঁধুর সঙ্গে গোলকিপার হিসাবে নেওয়া হয়েছে অমরিন্দর সিংহ, বিশাল কাইথ ও সঞ্জীবন ঘোষকে। মজার ব্যাপার হল, সুব্রত পাল ও সঞ্জীবন ঘোষ দু’জনেই এ বার ছিলেন জামশেদপুর এফ সিতে। সঞ্জীবন মাত্র একটা ম্যাচ খেলেছেন পুরো মরসুমে। বাকি সব ম্যাচ খেলেছেন সুব্রত পাল। তিনিই বাদ। এ বারের আর এক সফল গোলরক্ষক করণজিৎ সিংহেরও জায়গা হয়নি শিবিরে। স্টিভন কোন যোগ্যতা দেখে দল বাছলেন তা নিয়ে তাই প্রশ্ন উঠে গিয়েছে ফেডারেশনের অন্দরেই। কারণ আই লিগের কোনও ম্যাচ দেখেননি জাতীয় কোচ। আইএসএলের চার-পাঁচটা ম্যাচ অবশ্য দেখেছেন তিনি। সুপার কাপও দেখেননি। সে জন্যই দুর্দান্ত খেলা সত্ত্বেও শিল্টন পাল, অভিলাষ পালদের জায়গা হয়নি জাতীয় দলে।

জাতীয় শিবির এ বার হবে মুম্বইয়ে। ১৬ মে যোগ দিতে বলা হয়েছে ফুটবলারদের। বেঙ্গালুরুর ফুটবলাররা যোগ দেবেন পরে। স্টিভনের দলে ডাক পাওয়া ফুটবলারদের মধ্যে মাত্র চার জন আই লিগে খেলেছেন এ বার। এঁরা হলেন মহম্মদ রফিক, লালডানমাওয়াইয়া রালতে, সালামরঞ্জন সিংহ এবং অ্যালেন ডিওরি। বাকি ২৬ ফুটবলারই আইএসএলের। প্রথম বার জাতীয় দলের শিবিরে ডাক পেয়েছেন শৌভিক চক্রবর্তী। ফিরেছেন আর এক বঙ্গ সন্তান প্রীতম কোটালও। স্টিভন বলে দিয়েছেন, ‘‘এএফসি এশিয়ান কাপের আগে বেশি করে বিদেশি দলের বিরুদ্ধে ম্যাচ খেলা জরুরি। এই টুর্নামেন্ট আমাদের সেই সুবিধা দেবে।’’ আই লিগ ও আইএসএল অনেকদিন আগেই শেষ হয়েছে। ফলে ফুটবলারদের চোট আঘাত নেই। তাঁরা বিশ্রামও পেয়েছেন। টুনার্মেন্টে ভারত ছাড়াও খেলবে কিনিয়া, চিনা তাইপে এবং তাইল্যান্ড। স্টিভন বলে দিয়েছেন, ‘‘চিনা তাইপে এবং তাইল্যান্ড প্রায় একই ঘরানার ফুটবল খেলে। কিনিয়া শক্তির ফুটবল খেলে। ফলে এই টুনার্মেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ আমাদের কাছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Subrata Pal Indian Football Team Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE