Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ক্রিকেটের প্রস্তুতি ফুটবলে

আজ সিরিজ জয়ের সামনে কোহালিরা

সোমবার দুপুরে ভারতীয় দলের অনুশীলনে ঢুকে এ রকম প্রশ্নই মনে এল। আকাশ ভেঙে তখন বৃষ্টি নেমেছে। আর সেই বৃষ্টিতে ফুটবল নিয়ে নেমে পড়েছেন মহেন্দ্র সিংহ ধোনি, কেদার যাদব, মণীশ পাণ্ডেরা।

একাগ্র: ফুটবলেও মনোযোগী কোহালি-ধোনি। ছবি: পীতাম্বর নেওয়ার

একাগ্র: ফুটবলেও মনোযোগী কোহালি-ধোনি। ছবি: পীতাম্বর নেওয়ার

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
গুয়াহাটি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৭ ০৩:২০
Share: Save:

বর্ষাপাড়ার ড. ভূপেন হাজারিকা ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার কি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফুটবল ম্যাচ খেলতে নামছেন বিরাট কোহালিরা?

সোমবার দুপুরে ভারতীয় দলের অনুশীলনে ঢুকে এ রকম প্রশ্নই মনে এল। আকাশ ভেঙে তখন বৃষ্টি নেমেছে। আর সেই বৃষ্টিতে ফুটবল নিয়ে নেমে পড়েছেন মহেন্দ্র সিংহ ধোনি, কেদার যাদব, মণীশ পাণ্ডেরা। আর ফুটবল খেলাতেও মধ্যমণি অধিনায়ক বিরাট কোহালি। এত দিন ফুটবল নিয়ে ভারতীয় দলের ‘ফুট-ভলি’ খেলাই চলত ম্যাচের আগের দিন। কিন্তু এ দিন আর ফুটভলি নয়। পুরোদস্তুর ফুটবল খেলা চলল। যা প্যাভিলিয়নের দরজার বাইরে এসে প্রথমে উপভোগ করছিলেন রোহিত শর্মা, শিখর ধবন-রা। কিছুক্ষণ তা দেখার পর তাঁরাও এক সময় নেমে পড়লেন খেলতে।

বৃষ্টিতে কাকভেজা হয়ে সাইটস্ক্রিনের ডান দিকে দাঁড়িয়ে ছিলেন বিরাট। ধোনি, কেদারদের প্রথমে এগিয়ে গিয়ে তিনি কিছু বললেন। তার পর সাইটস্ক্রিনকে গোল বানিয়ে চলল ধোনি ও বিরাটের ‘ইনডাইরেক্ট ফ্রি-কিক’ অনুশীলন। বল বাড়াচ্ছিলেন কেদার-মণীশরা। বেশ কিছুক্ষণ এই অনুশীলন করার পর এ বার মুখ খুললেন ভারতীয় অধিনায়ক। বললেন, ‘‘চল এ বার কর্নার থেকে হেড এবং ভলি নেওয়া অনুশীলন করি।’’ যেমন বলা তেমন কাজ। এর পরেই বিরাটের কর্নার তোলা শুরু। আর তাতে হেড এবং ভলি মেরে গোল করার মরিয়া প্রচেষ্টা ধোনিদের।

এ সব দেখে মনে হতেই পারে, গুয়াহাটিতে প্রথম দিন রাতের ম্যাচেই কি ২-০ করে সিরিজের ফয়সালা করে দেওয়ার ব্যাপারে নিশ্চিত ভারত? যদিও তা মানছেন না এ দিন সাংবাদিক সম্মেলনে আসা কুলদীপ যাদব। বলছেন, ‘‘টিমটার নাম অস্ট্রেলিয়া। কাজেই কোনও আত্মতুষ্টির জায়গা নেই আমাদের ড্রেসিংরুমে।’’ চলতি সিরিজে চায়নাম্যান কুলদীপ এবং তাঁর দোসর যুজবেন্দ্র চহালকে খেলতে গিয়ে রাতের ঘুম ছুটেছে অস্ট্রেলিয়ার। একা গ্লেন ম্যাক্সওয়েলই চার বার শিকার হয়েছেন যুজবেন্দ্র চহালের। এ দিন সাংবাদিক সম্মেলনে সে কথা উঠলে কুলদীপ যা বলে গেলেন তাতে ঠকঠকানি আরও বাড়তে পারে অস্ট্রেলিয়া শিবিরে। কুলদীপের কথায়, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানরা স্পিনারদের মাঠের বাইরে ফেলতে চাইবে সব সময়। প্রাথমিক জিনিসগুলো ঠিক রেখে বল করে গেলে কিন্তু উইকেট পাওয়ার সম্ভাবনা বেশি।’’

স্পিনার ভীতি তাড়াতে এ দিন অস্ট্রেলিয়ার নেটেও তাই স্থানীয় স্পিনারদের ডেকে ঘণ্টা দু’য়েক অনুশীলন করে নিলেন অ্যারন ফিঞ্চ, ট্র্যাভিস হেড-রা। পরে অস্ট্রেলিয়িার অধিনায়ক ডেভিড ওয়ার্নার এসে বলে গেলেন, ‘‘পুরনো কথা না ভেবে মঙ্গলবারের ম্যাচ নিয়েই ভাবছি। ভারতের মাটিতে জয় পাওয়া এমনিতেই কঠিন কাজ। সেই কঠিন কাজটাই করে সিরিজে সমতা ফেরাতে ভারতের বিরুদ্ধে নিজেদের সেরা পারফরম্যান্স নিয়ে ঝাঁপাবো আমরা।’’

আরও পড়ুন: অদ্ভুত এক রেকর্ড করলেন ওয়াহাব রিয়াজ, দেখুন ভিডিও

মাঠের ভিতরের মধ্যে যদি ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার সমতা ফেরানোর মরিয়া প্রয়াস থাকে, তা হলে মাঠের বাইরেও একটা অদৃশ্য লড়াই রয়েছে। তা হল অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সঙ্গে ক্রিকেটের। রবিবার বিশ্বকাপের ম্যাচে ফুটবল স্টেডিয়াম ভরেনি। কিন্তু অসম ক্রিকেট সংস্থার সচিব প্রদীপ বরগোঁহাই আশাবাদী, বর্ষাপাড়ায় প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে গোটা স্টেডিয়ামই ভরে যাবে।

তবে এরই মধ্যে আলোচনার কেন্দ্রে দ্বিতীয় টি-টোয়েন্টির বাইশ গজ। কারণ গত বছর রঞ্জি ট্রফির ম্যাচে এই স্টেডিয়ামেই হায়দরাবাদ হিমাচল প্রদেশকে ৩৬ রানে অলআউট করে দিয়েছিল। তার উপর উত্তর-পূর্ব ভারতে এ বছর বেশ ভালই বৃষ্টি হয়েছে। এরই মধ্যে আবহাওয়া দফতরের পূর্বাভাস মঙ্গলবার বিকেল থেকে গুয়াহাটিতে বৃষ্টি হতে পারে। এই পরিস্থিতিতে উইকেট স্যাঁতসেতে থাকলে ফের সেই ডাকওয়ার্থ-লুইসের কোপে কম ওভারের ম্যাচ হতে পারে। যদিও সে সব ফ্যাক্টরকে পাত্তা দিচ্ছেন না কিউরেটর মুকুট কলিতা। তিনি বলছেন, ‘‘পিচে বাউন্স রয়েছে। বল পড়ে ব্যাটে আসবে। একদম স্পোর্টিং উইকেট। ফলে বড় রানের ম্যাচই দেখতে পাবেন দর্শকরা।’’ সকালে পিচ দেখার পর ওয়ার্নারও বলে গেলেন, ‘‘পিচ দেখে তো ভালই লাগল। মনে হয় এই স্টেডিয়ামের প্রথম ম্যাচে প্রথম জয়টা পাবে অস্ট্রেলিয়াই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE