Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বাংলা দল বাছাই শিবিরে ঝাড়গ্রামের ৩

ঝাড়গ্রাম থেকে শিবিরে জুনিয়র ডিভিশন (অনূর্ধ্ব-১৬)-এ ডাক পেয়েছেন বিজিত মাহাতো এবং সিনিয়র ডিভিশনে ডাক পেয়েছেন পার্থপ্রতিম মাহাতো ও তুষার মাহাতো। বিজিতের বাড়ি ঝাড়গ্রামের বালিভাসা গ্রামে।

কিংশুক গুপ্ত
ঝাড়গ্রাম শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৭ ০৪:২৯
Share: Save:

অস্ট্রেলিয়ান রুলস ফুটবল (ফুটি)-এর জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলার জন্য বাংলা দলের বাছাই শিবিরে ডাক পেলেন ঝাড়গ্রামের তিন খেলোয়াড়। আগামী ৩১ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি উত্তর ২৪ পরগনার বনগাঁর আংড়াইল স্পোর্টিং ক্লাবের মাঠে ফুটির জাতীয় টুর্নামেন্টের জন্য বাংলা দল গঠনের খেলায়াড় বাছাই ও প্রশিক্ষণ শিবির আয়োজিত হবে। শিবিরে ঝাড়গ্রাম-সহ ৭টি জেলার জুনিয়র ও সিনিয়র ডিভিশনের ২৮ জন খেলোয়াড় যোগ দেবেন। তাঁদের ভিতর থেকে বাংলা দলের জুনিয়র ডিভিশনের ১২ জন ও সিনিয়র ডিভিশনের ১২ জন খেলোয়াড়কে বেছে নেওয়া হবে।

ঝাড়গ্রাম থেকে শিবিরে জুনিয়র ডিভিশন (অনূর্ধ্ব-১৬)-এ ডাক পেয়েছেন বিজিত মাহাতো এবং সিনিয়র ডিভিশনে ডাক পেয়েছেন পার্থপ্রতিম মাহাতো ও তুষার মাহাতো। বিজিতের বাড়ি ঝাড়গ্রামের বালিভাসা গ্রামে। স্থানীয় দুধকুণ্ডি বাপুজি শিক্ষায়তনের দ্বাদশ শ্রেণির পড়ুয়া সে। পার্থপ্রতিম আর তুষারের বাড়ি ঝাড়গ্রামের চুবকা অঞ্চলের লাজিমপুর গ্রামে। মানিকপাড়া কলেজ থেকে বাংলার স্নাতক পার্থপ্রতিম গৃহশিক্ষকতা করেন। তুষার মানিকপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের দ্বাদশ শ্রেণির ছাত্র। তিন জনেই ঝাড়গ্রামের মানিকপাড়া ধর্মেন্দ্র স্পোর্টস অ্যাকাডেমির সদস্য। অ্যাকাডেমির মাধ্যমেই ঝাড়গ্রামে ফুটি খেলার চর্চা ও প্রসারের কাজ চলেছে। জেলার ফুটি কোচ ধর্মেন্দ্র মাহাতোর কথায়, “জঙ্গলমহলের ফুটি খেলা জনপ্রিয় হচ্ছে। ৮টি ব্লকের ছেলেমেয়েরাই ফুটিতে আগ্রহী হচ্ছেন।” ‘ফুটি অ্যাসোসিয়েশন অব বেঙ্গল’-এর রাজ্য সাধারণ সম্পাদক রাকেশ ঘোষ জানান, ঝাড়গ্রামের তিন খোলোয়াড়ের বাংলা দলে অন্তর্ভুক্তির ব্যাপারে রীতিমতো আশাবাদী তিনি।

গত নভেম্বরে অস্ট্রেলিয়ার তিন কোচ এসে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার সেরা খেলোয়াড়দের চিহ্নিত করে গিয়েছিলেন। তাঁদের ভিতর থেকেই বাংলা দলের জুনিয়র ও সিনিয়র ডিভিশনের চূড়ান্ত দল গঠনের জন্য এই শিবির হচ্ছে। বাছাই পর্ব ও প্রশিক্ষণের শেষে ফুটির বাংলা জুনিয়র ও সিনিয়র দল দু’টি জাতীয় চ্যাম্পিয়নশিপে খেলবে। আগামী ৫ থেকে ৭ জানুয়ারি বিধাননগরে ভারতীয় বিদ্যাভবনের মাঠে ‘অস্ট্রেলিয়ান রুলস ফুটবল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’-র জাতীয় চ্যাম্পিয়নশিপ হবে। জাতীয়স্তরের প্রতিযোগিতায় যোগ দেবে পশ্চিমবঙ্গ, ওডিশা, ঝাড়খণ্ড, বিহার, রাজস্থান, মহারাষ্ট্র, কেরল ও তামিলনাড়ুর ফুটি দল। সংস্থার সাধারণ সম্পাদক সুদীপ চক্রবর্তী বলেন, “পশ্চিমবঙ্গে ফুটিকে আরও জনপ্রিয় করে তোলার লক্ষ্যে এ বার জাতীয়স্তরের খেলাটি বিধাননগের হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE