Advertisement
১৯ এপ্রিল ২০২৪

স্পেন বা পর্তুগালে খেলতে পারে অনূর্ধ্ব-১৭ দল

সোমবার রাতে টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান শ্যাম থাপা বললেন, ‘‘যুব বিশ্বকাপের পরে এই দলটাকে ধরে রাখাই হচ্ছে আসল চ্যালেঞ্জ।

শুভজিৎ মজুমদার
শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৭ ০৪:২১
Share: Save:

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের পরে স্পেন অথবা পর্তুগালের লিগে খেলতে দেখা যেতে পারে ভারতীয় দলের ফুটবলারদের!

৬ অক্টোবর ভারতে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। লুইস নর্টন দে মাতোসের কোচিংয়ে এই মুহূর্তে বেঙ্গালুরুতে তার চূড়ান্ত প্রস্তুতিতে ব্যস্ত ভারতীয় দল। কিন্তু বিশ্বকাপের পর কী হবে অভিজিৎ সরকারের মতো একঝাঁক প্রতিশ্রুতিমান ফুটবলারদের? অনূর্ধ্ব-১৭ ভারতীয় দলের ভবিষ্যতের রূপরেখা ঠিক করতেই প্রাক্তন তারকা শ্যাম থাপার নেতৃত্বে আজ, মঙ্গলবার বেঙ্গালুরুতে আলোচনায় বসেছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল কমিটির সদস্যরা।

কী পরিকল্পনা রয়েছে অনূর্ধ্ব-১৭ ভারতীয় দলকে নিয়ে?

সোমবার রাতে টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান শ্যাম থাপা বললেন, ‘‘যুব বিশ্বকাপের পরে এই দলটাকে ধরে রাখাই হচ্ছে আসল চ্যালেঞ্জ। কারণ, এদের মধ্যে থেকেই অনূর্ধ্ব-২১ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে দল গড়া হবে। তাই অনেকেই যুব বিশ্বকাপের পর অনূর্ধ্ব-১৭ দলকে আই লিগে খেলানোর পক্ষে। কিন্তু ওরা আদৌ আই লিগ খেলার মতো তৈরি কি না, সেটা সবচেয়ে আগে দেখা দরকার। তবে আমার ব্যক্তিগত মত, বিশ্বকাপের পর বিদেশে পাঠানো উচিত এই দলটাকে।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘কোচ হিসেবে লুইস নর্টন দে মাতোসের কী পরিকল্পনা রয়েছে, সেটাও জানা দরকার।’’ সূত্রের খবর, আই লিগ নয়। স্পেন অথবা পর্তুগালের লিগে ভারতীয় দলকে খেলানোর উদ্যোগ নিয়েছেন ফেডারেশন কর্তারা। এ ব্যাপারে তাঁদের সামনে উদাহরণ চিন।

আরও পড়ুন: ৪৪ পাসে বিস্ময় গোল রিয়ালের

আগামী বছর থেকে বুন্দেশলিগার চতুর্থ ডিভিশনে অংশ নিচ্ছে চিনের অনূর্ধ্ব-২০ দল। ফুটবলারদের উন্নতির জন্যই জার্মান ফুটবল সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে চিন।

কিন্তু স্পেন বা পর্তুগালের লিগে খেলার ক্ষেত্রে প্রধান সমস্যা ওই দুই দেশের ফুটবল সংস্থার আর্থিক চাহিদা। জানা গিয়েছে, ভারতীয় দলকে তাদের লিগ খেলতে দিতে কোনও আপত্তি নেই। কিন্তু সেটা কখনওই বিনামূল্যে নয়। এই কারণেই মঙ্গলবারের বৈঠকে দিল্লি বা মুম্বইয়ের পরিবর্তে হচ্ছে বেঙ্গালুরুতে। যেখানে আমন্ত্রণ জানানো হয়েছে নর্টনকেও। কারণ, অনূর্ধ্ব-১৭ ভারতীয় দলের কোচ পর্তুগাল ফুটবলে যথেষ্ট প্রভাবশালী। তাঁর অ্যাকাডেমিতেই কয়েক মাস আগে প্রস্তুতি নিতে গিয়েছিল ভারতীয় দল। ফেডারেশন কর্তাদের আশা, নর্টনের অনুরোধ উপেক্ষা করতে পারবে না পর্তুগাল ফুটবল সংস্থা।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের পরেও নর্টনের হাতে ভারতীয় দলের ভবিষ্যৎ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE