Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sport News

বর্ষসেরা ক্রিকেটার কোহালি, আইসিসি একাদশের ক্যাপ্টেনও

আগের বছর (২০১৬) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-র সেরা ক্রিকেটার হয়েছিলেন আর এক ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন। বৃহস্পতিবার ২০১৭-র সেরাদের নাম ঘোষণা হতেই স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত কোহালি।

কোহালির পাশাপাশি সেরা টেস্ট দলে জায়গা করে নিয়েছেন ভারতের আরও দু’জন। ছবি: এএফপি।

কোহালির পাশাপাশি সেরা টেস্ট দলে জায়গা করে নিয়েছেন ভারতের আরও দু’জন। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৮ ১৩:৪৪
Share: Save:

দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হাতছাড়া হলেও খুশির খবর এল বিরাট কোহালির জন্য। আইসিসি-র বিচারে ২০১৭-র সেরা ক্রিকেটার হলেন তিনি। টেস্ট এবং ওয়ান ডে-র আইসিসি একাদশের অধিনায়কও তিনিই। কোহালির পাশাপাশি সেরা টেস্ট দলে জায়গা করে নিয়েছেন ভারতের আরও দু’জন। রবিচন্দ্রন অশ্বিন এবং চেতেশ্বর পূজারা। অন্য দিকে, ওয়ান ডে-র সেরা টিমে কোহালি বাদে ভারতীয় দলে রয়েছেন রোহিত শর্মা ও জসপ্রীত বুমরাহ। বর্ষসেরা ক্রিকেটার হয়ে স্যর গারফিল্ড সোবার্স ট্রফি জেতার পাশাপাশি, বর্ষসেরা একদিনের ক্রিকেটারও হলেন কোহালি।

আগের বছর (২০১৬) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-র সেরা ক্রিকেটার হয়েছিলেন আর এক ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন।

বৃহস্পতিবার ২০১৭-র সেরাদের নাম ঘোষণা হতেই স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত কোহালি। আইসিসি-সহ অন্য বিজেতাদের ধন্যবাদ জানিয়ে টুইটারে তাঁর মন্তব্য, “এই মুহূর্তে সম্ভবত বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় পুরস্কার এটি। আর টানা দু’জন ভারতীয় এই অ্যাওয়ার্ড পেলেন। সে জন্য এটা আরও বেশি স্পেশাল।”

আরও পড়ুন
লজ্জার হারে তরুণ রক্ত আনার কথা উঠে পড়ছে

বাইশ গজে বিরাট ইনিংস

আইসিসি জানিয়েছে, ২০১৬-র ২১ সেপ্টেম্বর থেকে গত বছরের শেষ পর্যন্ত খেলা টেস্ট, ওয়ান ডে এবং টি-টোয়েন্টির পারফরম্যান্সের ভিত্তিতেই এই সম্মান দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে বিরাটের ঝুলিতে ছিল ২২০৩ টেস্ট রান। তার মধ্যে রয়েছে ছ’টি দ্বিশতরান। গড় ৭৭.৮০।

আরও পড়ুন
বিরাট উইকেট ভুলবেন না নায়ক

টেস্টের পাশাপাশি ওয়ান ডেতে বিরাটের দাপট দেখা গিয়েছে। সাতটি শতরানসহ ওয়ান ডেতে ১৮১৮ রান করেছেন। গড় ৮২৬৩। টেস্ট বা ওয়ান ডের এই ফর্ম ধরে রেখেছেন টিটোয়েন্টিতেও। ১৫৩ স্ট্রাইক রেটে তাঁর রান ছিল ২৯৯। !

টেস্টের পাশাপাশি ওয়ান ডেতে বিরাটের দাপট দেখা গিয়েছে। সাতটি শতরানসহ ওয়ান ডেতে ১৮১৮ রান করেছেন। গড় ৮২৬৩। টেস্ট বা ওয়ান ডের এই ফর্ম ধরে রেখেছেন টিটোয়েন্টিতেও। ১৫৩ স্ট্রাইক রেটে তাঁর রান ছিল ২৯৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE