শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজে বিরাটের ব্যাট থেকে এসেছে ৬১০ রান, গড় ১৫২.৫০। ভারত সিরিজ জিতেছে ১-০তে। প্রথম ও তৃতীয় টেস্ট ড্র। একটি  উপর প্রভাব পড়েছিল বৃষ্টির আর একটির উপর দূষণের। তার মধ্যেই নিজের উত্থান ধরে রাখলেন ভারত অধিনায়ক। টেস্ট র‌্যাঙ্কিংয়ে উঠে এলেন দু’নম্বরে। উঠে এলেন তিন ধাপ।

তৃতীয় টেস্টে নিজের সেরা স্কোরটিও করেছেন তিনি। প্রথম ইনিংসে ২৪৩ এর পর দ্বিতীয় ইনিংসে ৫০ রান এসেছিল তাঁর ব্যাট থেকে। বিরাট যখন এই সিরিজ শুরু করেছিল তখন তিনি ছিলেন ছ’নম্বরে। কিন্তু সিরিজ শেষে ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, কেন উইলিয়ামসন আর জো রুটকে ছাপিয়ে পৌঁছে গেলেন দ্বিতীয় স্থানে।

টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। তিনে ইংল্যান্ডের জো রুট। চারে ভারতেরই চেতেশ্বর পূজারা। পাঁচে নিউজিল্যান্ডের কেন উইলিমাসন। ডেভিড ওয়ার্নার রয়েছেন ছ’য়ে। শীর্ষে থাকা স্টিভ স্মিথের থেকে ৪৫ পয়েন্ট পিছিয়ে রয়েছেন বিরাট কোহালি।

আরও পড়ুন

দিল্লি দূষণের মধ্যে খেলা নিয়ে বোর্ডকে চিঠি আইএমএ-এর

ওয়ান ডে-র মতো এখন ব্যাট করছি টেস্টে, মত কোহালির

এই মুহূর্তে ওয়ান ডে ও টি২০তে এক নম্বরে রয়েছেন বিরাট। যে ভাবে উঠে আসছেন তাতে তিন ফর্ম্যাটেই তাঁকে যে দ্রুত শীর্ষে দেখা যাবে সেটাই স্বাভাবিক। প্রাক্তন অস্ট্রেলিয়ান রিকি পন্টিংএকমাত্র ব্যাটসম্যান যিনি একই সময়ে তিন ফর্ম্যাটের ক্রিকেটে শীর্ষে থেকেছেন। ২০০৫-০৬ এর ডিসেম্বর-জানুয়ারির ঘটনা। 

 

খেলার খবরে সব সময় আপডেটেড থাকতে চোখ রাখুন আনন্দবাজারে।