Advertisement
১৯ এপ্রিল ২০২৪

কোহালিকে ছাড়া পরীক্ষা ভারতের

রবিবার থেকে যে ওয়ান ডে সিরিজ শুরু হচ্ছে শৈলশহরে, তাতে বিরাট কোহালি নেই। তিনি ছুটিতে। ভারত অধিনায়কের আর্মব্যান্ড উঠবে রোহিত শর্মার হাতে। ভারতীয় দলে থাকছেন না বহু নামী তারকাও।

বিরাট কোহালি। —ফাইল চিত্র।

বিরাট কোহালি। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ০৩:২৪
Share: Save:

সপ্তাহ খানেক দিল্লির দমবন্ধ দূষণের পরে হিমাচলের পাহাড়ি জলহাওয়ায় এসে নিশ্চয়ই হাঁফ ছেড়ে বেঁচেছেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। যেখানে লোকে স্বাস্থ্য ফেরাতে আসে, সেই ধর্মশালায় ক্রিকেটেও বেশ স্বাস্থ্যকর।

এখানকার আবহাওয়া যেমন অন্যরকম, তেমনই এখানে ক্রিকেটের লড়াইও আলাদা। তাদের দেশে গিয়ে শ্রীলঙ্কাকে যেমন দুরমুশ করে এসেছিল ভারত, দু’মাস পরে ফিরে এসে শ্রীলঙ্কা কিন্তু সে ভাবে আত্মসমর্পণ করেনি বিরাট কোহালিদের কাছে। একটা টেস্টে হারলেও দুটোতে ড্র করেছে তারা। টেস্ট সিরিজের এই ফল ওয়ান ডে সিরিজে লড়াইয়ের ইঙ্গিত হতে পারে। কিন্তু ওয়ান ডে-তে শ্রীলঙ্কার সাম্প্রতিক ফল বলছে অন্য কথা।

রবিবার থেকে যে ওয়ান ডে সিরিজ শুরু হচ্ছে শৈলশহরে, তাতে বিরাট কোহালি নেই। তিনি ছুটিতে। ভারত অধিনায়কের আর্মব্যান্ড উঠবে রোহিত শর্মার হাতে। ভারতীয় দলে থাকছেন না বহু নামী তারকাও। বেশ কিছু নতুন মুখের পরীক্ষা হতে চলেছে এই সিরিজ। অন্য দিকে এই সিরিজে ফিরে আসছেন শ্রীলঙ্কার কয়েকজন তারকা।

সিরিজ শুরুর আগে নতুন দায়িত্ব নিয়ে রোহিত বলছেন, ‘‘অধিনায়কত্ব আমার কাছে তো আর নতুন নয়। মুম্বই ইন্ডিয়ান্সকেও নেতৃত্ব দিয়েছি। আইপিএলের চেয়ে এই ক্রিকেটটা অন্যরকম হলেও নেতৃত্বের মূল প্রক্রিয়া আর নিয়মগুলো এখানে একই। এই ফর্ম্যাটে ক্রিকেটারদের মানসিকতা ও চাপ অবশ্য পুরো অন্যরকম থাকে। কিন্তু ক্রিকেটের মূল ব্যাপারগুলো একই।’’

ওয়ান ডে-তে শ্রীলঙ্কার সাম্প্রতিক পারফরম্যান্স মোটেই ভাল নয়। এই বছরে তাদের জয় ও হারের পরিসংখ্যান যেখানে ৪-২৬, পরপর তিনবার যেখানে তারা ০-৫ হেরে এসেছে, সেখানে ভারত এক নম্বর হওয়ার লক্ষ্যে এই সিরিজে নামছে।

লড়াইটা কেমন হতে চলেছে? এর জবাবে রোহিত বলেন, ‘‘নতুন সিরিজ মানেই নতুন চ্যালেঞ্জ। আর যে চ্যালেঞ্জই আসুক, দল হিসেবে তার মোকাবিলা করতেই হবে। কতগুলো ছোট ছোট ব্যাপারই বড় কাজে লাগে। আমাদের এই ছোট ব্যাপারগুলোর ওপরই নজর রাখতে হবে। এটা ঠিকমতো করে আমরা তার ফল বরাবরই পেয়ে এসেছি।’’

এই সিরিজে শ্রীলঙ্কাকে কোনও ম্যাচ জিততে না দিলে ভারত আইসিসি ওয়ান ডে র্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে যাবে। কিন্তু তার জন্য সেই পারফরম্যান্স দেখাতে হবে, যা বিরাট কোহালির দল দেখিয়ে এসেছে। সবচেয়ে বড় কাজ হল চার নম্বর জায়গাটা সফল ভাবে পূরণ করা। দীনেশ কার্তিক, মণীশ পাণ্ডে, শ্রেয়স আইয়ারদের মধ্যে কে এই জায়গায় মানিয়ে নিতে পারবেন, সেটা বড় প্রশ্ন। তবে বিরাটের তিন নম্বর জায়গাটা হয়তো অজিঙ্ক রাহানেকেই নিতে দেখা যাবে।

কেদার যাদবকে এই জায়গায় পরখ করার সুযোগ থাকলেও হ্যামস্ট্রিং চোটের জন্য তিনি এই সিরিজ থেকে ছিটকে গেলেন। শনিবার সন্ধ্যায় জানা গেল সেই খবর। তাঁর জায়গায় দলে জায়গা হল ওয়াশিংটন সুন্দরের। যদিও দীনেশ কার্তিকের চার নম্বরে নামার সম্ভাবনা আছে। তবে রোহিত বলছেন, ‘‘শ্রেয়স, মণীশ, দীনেশরা টানা বেশি ম্যাচ খেলার সুযোগ পায়নি। আমাদের মিডল অর্ডারে লড়াইটা যথেষ্ট। তাই যারা মাঠে নামার অপেক্ষা করে আছে, সুযোগ পেলেই তাদের তা কাজে লাগাতেই হবে।’’

আসন্ন সিরিজে যে অনায়াসে সাফল্য আসবে না তাদের কাছে, সেই ব্যাপারে দলকে সতর্ক করে দিয়ে রোহিত বলেন, ‘‘শ্রীলঙ্কাতেও কয়েকবার চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছিল আমাদের। কিন্তু সেই চ্যালেঞ্জের মোকাবিলা করেছিলাম আমরা। এখানেও তেমনই চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকতে হবে। ওদের যে আমরা হারিয়ে এসেছি, তা মাথায় রেখে না নামাই ভাল। বরং প্রথম বল থেকে শেষ বল পর্যন্ত ফোকাস বজায় রাখা উচিত আমাদের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE