জীবনে চলার পথে গন্তব্যটাই সব সময় আসল না। সফরটাকেও একই রকম ভাবে উপভোগ করা উচিৎ। রবিবারে ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের পর এমনই প্রতিক্রিয়া বিরাট কোহালির। একই সঙ্গে সরফরাজদের শুভেচ্ছা জানিয়ে ভারত অধিনায়ক এই দলকে ইমরান খান, ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনুসদের উপযুক্ত উত্তরসূরি বলে মন্তব্য করলেন। হার নিয়ে তাঁর ব্যাখ্যা এবং প্রতিপক্ষকে করা প্রশংসায় মোহিত ক্রিকেটবিশ্ব।

কী বলেছেন বিরাট?

আরও পড়ুন, সব বিভাগেই হেরে গিয়েছি, মানছেন কোহালি

৩৩৮ রান ধাওয়া করতে নেমে ১৫৮-তে গুটিয়ে যায় ভারত। কিন্তু প্রবল প্রতিপক্ষের কাছে এই রকম শোচনীয় হারের পরেও ম্যাচের শেষে হাসি মুখেই দেখা গিয়েছে বিরাটকে। তবে কি ফাইনালের মতো একটা ম্যাচ হেরেও সেই খারাপ লাগাটা আর কাজ করছে না বিরাটদের? ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে বিরাটকে এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমি পাকিস্তান ক্রিকেট টিমকে শুভেচ্ছা জানাই। তাঁরা একটা অসাধারণ টুর্নামেন্ট খেলেছে। যেভাবে খেলায় মোড় ঘুরিয়েছে, তাতে দলের প্রতিভা নিয়ে নিশ্চই আর প্রশ্ন উঠবে না। তারা ফের প্রমাণ করেছে যে, নিজেদের দিনে যে কোনও প্রতিপক্ষকে হারাতে পারে। আমরা মর্মাহত। তাও আমার মুখে হাসি রয়েছে, কারণ আমরা ফাইনালে পৌঁছনোর জন্য যথেষ্ট ভাল খেলেছি। আমার মনে হয় না প্রতিপক্ষের দক্ষতা মেনে নিয়ে প্রশংসা করাটা লজ্জার।”

কোহালির এই মন্তব্যের পর তাঁর স্পোর্টসম্যান স্পিরিটকে বাহবা জানিয়েছেন সীমান্তপারের ক্রিকেটপ্রেমীরা। টুইটে প্রশংসা করেছেন ম্যাকালাম থেকে শেন ওয়ার্নরা।

তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলে বিশ্বক্রিকেটে পাকিস্তান যে ফের ঘুরে দাঁড়িয়েছে, ফাইনালে যে পরিণত বোধ দেখিয়েছে, পোস্ট ম্যাচ প্রতিক্রিয়ায় বিরাট যেন সেই কথাগুলোই তুলে ধরলেন।