Advertisement
১৬ এপ্রিল ২০২৪

মাঠে কার নির্দেশ শুনবেন, ধন্দে ডুডু

এ দিন দুপুর থেকে সন্ধ্যা, কর্তাদের সঙ্গে সুভাষ-কে ক্লাব তাঁবুতে দীর্ঘক্ষণ সভা করতে দেখা যায়। আজ মঙ্গলবার সকালে সুপার কাপের জন্য অনুশীলন শুরু হচ্ছে।

প্রশ্ন: অনুশীলনে কার কথা শুনবেন জানেন না ডুডু। ফাইল চিত্র

প্রশ্ন: অনুশীলনে কার কথা শুনবেন জানেন না ডুডু। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০১৮ ০৩:৫৯
Share: Save:

তাঁর মাথার উপর টেকনিক্যাল ডিরেক্টর হিসাবে সুভাষ ভৌমিককে বসিয়ে দেওয়ার পর আর ক্লাবমুখো হননি খালিদ জামিল। দু’দিন তাঁকে ডেকে সুপার কাপের প্রস্তুতি নিয়ে আলোচনায় বসতে চাইলেও সুভাষের প্রস্তাবে সাড়া দেননি লাল-হলুদ কোচ। পারিবারিক সমস্যার কথা বলে আসেননি তাঁবুতে।

সোমবার সন্ধ্যায় ইস্টবেঙ্গলকে দু’বার জাতীয় লিগ দেওয়া সুভাষ যখন ছুটোছুটি করে প্রথম দিনের অনুশীলনের সরঞ্জাম জোগাড় করছেন, সূচি তৈরি করছেন, তখনও ফোন বন্ধ করে রেখেছেন খালিদ। ক্লাবের এক বড় কর্তা বার দুয়েক ফোন করার পরও পেলেন না দলের কোচকে। টিডি সুভাষ হতাশ গলায় বললেন, ‘‘অনুশীলনের সূচি নিয়ে কার সঙ্গে আলোচনা করব? খালিদকে তো পাচ্ছিই না। ছেলে অসুস্থ বললে তাঁকে তো আর কিছু বলা যায় না। হাফ প্যান্ট পরে মাঠে নামব। তার পর দেখি চিফ কোচ কী করতে বলে!’’ ম্যান ম্যানেজমেন্টে দক্ষ সুভাষ এভাবেই সামাল দেন কোচকে নিয়ে ওঠা নানা গুঞ্জন। বিতর্ক।

এ দিন দুপুর থেকে সন্ধ্যা, কর্তাদের সঙ্গে সুভাষ-কে ক্লাব তাঁবুতে দীর্ঘক্ষণ সভা করতে দেখা যায়। আজ মঙ্গলবার সকালে সুপার কাপের জন্য অনুশীলন শুরু হচ্ছে। খালিদ মাঠে আসবেন কি না তা নিয়ে ক্লাব তাঁবুতে ধোঁয়াশা রয়েছে। কর্তারা অবশ্য দাবি করছেন, কোচের না আসার কোনও কারণ নেই। তিনি আসবেন।

লাল-হলুদ তাঁবুতে এই আবহের মধ্যেই আবার চমকপ্রদ মন্তব্য করে বসলেন আই লিগে টিমের সর্বোচ্চ গোলদাতা ডুডু ওমাগবেমি। বলে দিলেন, ‘‘জানি না, কাল কার কথা শুনব। টিডি হয়তো ডানদিকে দাঁড়াতে বলবেন, কোচ বলবেন বাঁ দিকে। দু’জনেই তো শুনছি মাঠে অনুশীলন করাবেন।’’ সোমবার বিকেলে জিম থেকে বেরোনোর পর ক্লাব লনে হাসতে হাসতে নাইজিরিয়ান স্ট্রাইকার এটা বললেও তাতে রয়েছে নানা ইঙ্গিত। সুভাষ এবং খালিদ দু’জনে আজ মাঠে নামলে ফুটবলারদের অবস্থান কী হবে তার আশঙ্কার প্রতিধ্বনি-ই হয়তো বেজেছে ডুডুর গলায়। এখানেই থেমে থাকেননি ইউরোপে খেলে আসা ডুডু। বলে দিয়েছেন, ‘‘আমরা আই লিগ জেতার যে সুযোগ পেয়েছিলাম সেটা মোহনবাগান পেলে ঠিক ট্রফি পেয়ে যেত। ওদের একাত্মতা দারুণ।’’

সুভাষ ঠিক করেছেন, আজ সকালে তাঁবুর মধ্যে বাজনার তালে তালে ইউসা কাতসুমি, অর্ণব মণ্ডলদের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেবেন। আরও কিছু করার ইচ্ছে আছে তাঁর। কিন্তু এর পর কী মাঠে নামানো হবে ফুটবলারদের? সুভাষ বলতে পারলেন না। বললেন, ‘‘জানি না। চিফ কোচ এলে বুঝতে পারব। আগে খালিদ আসুক। তবে এটা বলছি আমি মনোরঞ্জন ভট্টাচার্যর মতো ভদ্রলোক নই। পালিয়ে যাওয়ারও লোক নই।’’ আসিয়ান কাপ জয়ী কোচ সুভাষ এ দিন সুপার কাপের প্রতিপক্ষ মুম্বই সিটি এফ সি (৫ এপ্রিল খেলা) সম্পর্কে বলে দেন, ‘‘মুম্বই আগের ম্যাচেই ইন্ডিয়ান অ্যারোজের কাছে পাঁচ গোলে হারত।’’ এরই মধ্যে আজ মঙ্গলবার সকালে শহরে চলে আসছেন নতুন বিদেশি উগান্ডার খালিদ এচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE