Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports News

ওয়ার্ল্ড হকি লিগ ফাইনালে জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ ভারতের

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়িয়ে নিতে পারত ভারত যদি না আকাশদীপ সিংহর নিশ্চিত গোলের হিট বাঁচিয়ে দিতেন জার্মান গোলকিপার। তৃতীয় কোয়ার্টারে সমতায় ফেরার চেষ্টায় আক্রমণ তুলে আনতে শুরু করে জার্মনি।

গোলের পর এসভি সুনীলের উচ্ছ্বাস। ছবি: হকি ইন্ডিয়ার ফেসবুক পেজ।

গোলের পর এসভি সুনীলের উচ্ছ্বাস। ছবি: হকি ইন্ডিয়ার ফেসবুক পেজ।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ২০:১৩
Share: Save:

ভারত ২

জার্মানি ১

সোনার জন্য লড়াইয়ে নামা হয়নি। কিন্তু তৃতীয়-চতুর্থ স্থানের লড়াইয়ে জার্মানিকে হারিয়ে মুখরক্ষা হল ভারতীয় হকি দলের।

প্রথম কোয়ার্টার গোলশূন্য থাকার পর দ্বিতীয় কোয়ার্টারে ভারতের হয়ে খাতা খোলেন এসভি সুনীল। প্রথম কোয়ার্টার মেপে নেওয়ার হলে দ্বিতীয় কোয়ার্টার ছিল আক্রমণের। তখন থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে ওঠে ভারত-জার্মানির ম্যাচ। তার মধ্যেই রুপিন্দর পাল সিংহ গ্রিন কার্ড দেখায় ১০ মিনিট ১০ জনে খেলতে হয় ভারতকে। এর পর রেফারেল নিয়ে পেনাল্টি কর্নার পেলেও গোল করতে পারেনি জার্মানি। পর পর পিসি পায় জার্মানরা। গোলের নিচে তৎপর ছিলেন ভারত গোলকিপারও। ২০ মিনিটে এসভি সুনীলের ব্রিলিয়ান্ট ফিল্ড গোলে এগিয়ে যায় ভারত।

২২ মিনিটে কোঠাজিতের হলুদ কার্ড আবার পাঁচ মিনিটের জন্য ১০ জনে হয়ে যায় ভারত। হাফ টাইম পর্যন্ত ছ’টি পেনাল্টি কর্নার পেয়েও কাজে লাগাতে পারেনি ভারতের প্রতিপক্ষ। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলেই। এ দিন দেশকে সমর্থন করতে মাঠে উপস্থিত ছিলেন কেন্দ্রীয়ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌর। ম্যাচের মাঝে তিনি টুইটও করেন। দ্বিতীয়ার্ধ শুরুর আগে তখনও একমাত্র গোলদাতা এসভি সুনীল বলেছিলেন, ‘‘আমাদের বলের উপর নিয়ন্ত্রণ রাখতে হবে। দ্বিতীয়ার্ধে কাউন্টার অ্যাটাক উঠতে হবে।’’

আরও পড়ুন

দুরন্ত মোহনবাগান, ৫ গোলে চার্চিল বধ সোনিদের

৭ উইকেটে হেরে ওয়ান ডে সিরিজ শুরু ভারতের

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়িয়ে নিতে পারত ভারত যদি না আকাশদীপ সিংহর নিশ্চিত গোলের হিট বাঁচিয়ে দিতেন জার্মান গোলকিপার। তৃতীয় কোয়ার্টারে সমতায় ফেরার চেষ্টায় আক্রমণ তুলে আনতে শুরু করে জার্মনি। ভারতের রক্ষণ তা বার বার আটকে যায়। কিন্তু ৩৬ মিনিটে সমতায় ফেরে জার্মানি। তাও আবার রিজার্ভ গোলকিপার মার্ক অ্যাপেলের গোলে। তাঁকে ফিল্ড প্লেয়ার হিসেবেই এ দিন খেলানো হয়েছিল।

ব্রোঞ্জ পদক গলায় ভারতীয় হকি দলের সদস্যরা।

৪১ মিনিটে ম্যাচের প্রতম পেনাল্টি কর্নার পেয়েও নষ্ট করেন নষ্ট করেন সুমিত।একাধিক গোলের সুযোগ আটকে য়ায় জার্মান গোলকিপারের স্টিকেও। ৫৪ মিনিটে সেই পেনাল্টি কর্নার থেকে গোল করে যান হরমনপ্রীত সিংহ। জার্মানি ভিডিও রেফারেল চাইলেও তা গ্রাহ্য হয়নি। গোল দেওয়া হয়। এর পরটা শুধুই ভারতের ঘর বাঁচানোর খেলা। ততক্ষণে দুই দলেরই রেফারেল শেষ হয়ে গিয়েছে। ম্যাচ অবশ্য শেষ হয় ২-১ গোলেই। জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ ধরে রাখতে সক্ষম ভারতীয় হকি দল।

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

বিশ্ব হকি লিগ ফাইনালে চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া। ফাইনালে আর্জেন্তিনাকে ২-১ গোলে হারাল তারা। সেমিফাইনালে ভারতকে হারালেও ফাইনালে শেষ রক্ষা হল না আর্জেন্তিনার। ম্যাচের তৃতীয় কোয়ার্টর পর্যন্ত ফলাফল ছিল ১-১। ম্যাচ শেষ হওয়ার ঠিক তিন মিনিট আগে ব্লেক গভার্সের গোলে জিতল অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE